Joe Biden

মাদকের নেশা, বেআইনি ভাবে বন্দুক কেনার অভিযোগ, কী আবেদন করলেন বাইডেন-পুত্র?

দোষী সাব্যস্ত নন আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের পুত্র হান্টার বাইডেন, এই প্রেক্ষিতে মঙ্গলবার আদালতে আবেদন করলেন তাঁর আইনজীবী অ্যাবে ডেভিড লোয়েল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ওয়াশিংটন শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১১:২১
Share:

আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। —ফাইল চিত্র।

আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের পুত্র হান্টার বাইডেনকে ঘিরে বিতর্ক পাঁচ বছর আগে থেকে শুরু হয়েছে। ২০১৮ সালে মাদক সেবন করে অবৈধভাবে বন্দুক কেনার অভিযোগে নাম জড়িয়েছিল বাইডেন-পুত্রের। কিন্তু মঙ্গলবার হান্টারের বিরুদ্ধে মামলা নয়া মোড় নিল। তাঁর আইনজীবী অ্যাবে ডেভিড লোয়েল মঙ্গলবার আদালতে আবেদন করলেন, দোষী সাব্যস্ত নন হান্টার। আমেরিকার ম্যাজিস্ট্রেট জাজ ক্রিস্টোফার বার্ককে চিঠি লিখে লোয়েল জানান, হান্টার যে দোষী নন, তা প্রমাণ করতে আদালতে সশরীরে উপস্থিত থাকার পরিবর্তে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে যোগ দিতে পারেন হান্টার। পরে প্রয়োজন হলে আদালতে সশরীরেও হাজিরা দিতে পারেন তিনি।

Advertisement

জাস্টিস ডিপার্টমেন্ট স্পেশাল কাউন্সেল ডেভিড ওয়েইস দাবি করেন, ২০১৮ সাল থেকে হান্টারের বিরুদ্ধে ওঠা বিভিন্ন অভিযোগের তদন্ত করছেন। এই অভিযোগের বেশিরভাগই বিদেশি ব্যবসায়িক চুক্তির সঙ্গে সম্পর্কিত।

২০১৮ সালের বন্দুক কেনার জন্য প্রয়োজনীয় ফর্মগুলিতে মিথ্যা বিবৃতি দেওয়ার জন্য গত সপ্তাহে অভিযুক্ত করা হয়েছিল ৫৩ বছর বয়সি হান্টারকে। একই বিবৃতির ভিত্তিতে তৃতীয় অভিযোগেরও মুখোমুখি হন হান্টার। ২০১৮ সালের অক্টোবর মাসে ১১ দিনের জন্য অবৈধ ভাবে বন্দুকটি নিজের কাছে রেখেছিলেন বলেও অভিযোগ ওঠে হান্টারের বিরুদ্ধে।

Advertisement

কংগ্রেস রিপাবলিকানরা অভিযোগ করেন, বাইডেন যখন ভাইস প্রেসিডেন্ট পদে ছিলেন, তখন হান্টারের বিভিন্ন ব্যবসায়িক আর্থিক লেনদেন থেকে লাভবান হয়েছিলেন তিনিও। তাদের দাবি, ২০১৫-’১৬ সালে ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন জো বাইডেন তৎকালীন দুর্নীতিগ্রস্ত ইউক্রেনীয় সংস্থাকে রক্ষা করতে হস্তক্ষেপ করেছিলেন। সেই বোর্ডে উপস্থিত ছিলেন হান্টারও। এমনকি, অতিরিক্ত মদ্যপান এবং মাদকের নেশায় জড়িত হওয়ায় পুত্রের আচরণ বাইডেনের প্রচারে ব্যাঘাত ঘটিয়েছে বলেও দাবি করেন অনেকে। বর্তমানে হান্টারের বিরুদ্ধে চলা এই মামলার দিকে সকলের নজর রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন