US Presidential Election 2020

সুপার টিউজ়ডে-র নায়ক বাইডেনই

গতকাল প্রাইমারি নির্বাচন হয়েছিল আমেরিকার ১৪টি প্রদেশে। বুধবার দুপুর (স্থানীয় সময়) পর্যন্ত ফলাফল বলছে, ১০টি প্রদেশে জিতেছেন জো বাইডেন, চারটিতে বার্নি স্যান্ডার্স।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ মার্চ ২০২০ ০২:২২
Share:

জো বাইডেন।

রাত পোহাতেই স্পষ্ট হয়ে গেল, ‘সুপার টিউজ়ডে’ যাচ্ছে ডো বাইডেনের ঝুলিতেই।

Advertisement

গতকাল প্রাইমারি নির্বাচন হয়েছিল আমেরিকার ১৪টি প্রদেশে। বুধবার দুপুর (স্থানীয় সময়) পর্যন্ত ফলাফল বলছে, ১০টি প্রদেশে জিতেছেন জো বাইডেন, চারটিতে বার্নি স্যান্ডার্স। তবে মাত্র চারটি প্রদেশে জিতলেও বার্নি ক্যালিফর্নিয়ার ভোটদাতাদের সমর্থন পেয়েছেন। ভোটদাতাদের হিসেবে ক্যালিফর্নিয়াই দেশের বৃহত্তম প্রদেশ। ফলে ‘আটাত্তুরে বার্নি’কে (তাঁকে এ নামেই উল্লেখ করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প) এখনই লড়াই থেকে সরানো যাচ্ছে না।

এই ফলাফল থেকে আর একটা ছবিও স্পষ্ট হয়ে গেল। এর পরে লড়াইটা হবে শুধু স্যান্ডার্স আর বাইডেনের মধ্যেই। এবং ১৩-১৬ জুলাই ডেমোক্র্যাটিক দলের জাতীয় কনভেনশনে এই দু’জনের মধ্যে থেকেই রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের প্রতিদ্বন্দ্বীকে বেছে নেওয়া হবে। বুধবার মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন ধনকুবের ও নিউ ইয়র্কের প্রাক্তন মেয়র মাইকেল ব্লুমবার্গ।

Advertisement

ভার্মন্ট, উটা আর কোলোর‌্যাডো, এই তিনটি প্রদেশে জিতেছেন বার্নি স্যান্ডার্স। এগিয়ে রয়েছেন ক্যালিফর্নিয়ায়। আর বাইডেন জিতেছেন ম্যাসাচুসেটস, মিনেসোটা, ভার্জিনিয়া, নর্থ ক্যারোলাইনা, টেনেসি, অ্যালাবামা, আরক্যানস, টেক্সাস এবং ওকলাহোমায়। তা ছাড়া, মেন-এও এগিয়ে রয়েছেন তিনি। বারাক ওবামার আমলে ভাইস প্রেসিডেন্ট ছিলেন ৭৭ বছর বয়সি বাইডেন। গত বছর দলীয় স্তরে হিলারি ক্লিন্টনের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হেরে যান।

গতকালের প্রাইমারি ভোটাভুটিতে অন্য তিন ডোমোক্র্যাট প্রার্থী— এলিজাবেথ ওয়ারেন, তুলসী গ্যাবার্ড এবং মাইকেল ব্লুমবার্গ একটা প্রদেশেও জিততে পারেননি। তবে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এলাকায় মার্কিন অঞ্চল ‘আমেরিকান সামোয়া’তে এক জন ডেলিগেট জিতেছেন ভারতীয় বংশোদ্ভূত তুলসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন