Israel-Hamas Conflict

কামানের গোলায় লিখলেন ‘ওদের খতম করো’! নিকি হ্যালির সমর্থন ইজ়রায়েল সেনাকে, শুরু বিতর্ক

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাট সরকার ইতিমধ্যেই গাজ়া ভূখণ্ডের রাফায় প্যালেস্টাইনি শরণার্থী শিবিরে ইজ়রায়েলি হামলার নিন্দা করেছে। যুদ্ধবিরতির প্রস্তাব না মানায় নেতানিয়াহু সরকারের সমালোচনাও করেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ০০:১২
Share:

নিকি হ্যালি। ছবি: সংগৃহীত।

কয়েক মাস আগে পর্যন্তও আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন পেতে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কড়া টক্কর দিচ্ছিলেন তিনি। ভারতীয় বংশোদ্ভূত সেই নেত্রী এবার ইজ়রায়েল সফরে গিয়ে জড়ালেন নতুন বিতর্কে!

Advertisement

লেবানন সীমান্তবর্তী এলাকায় ইজ়রায়েল সেনার একটি শিবির পরদর্শনে গিয়ে নিকি মঙ্গলবার কামানের গোলায় লেখেন, ‘ওদের খতম করো’! রাষ্ট্রপুঞ্জে ইজ়রায়েলের প্রাক্তন দূত ড্যানি ড্যানন সামাজমাধ্যমে সেই ছবি পোস্ট করার পরেই শুরু হয়েছে বিতর্ক। প্রসঙ্গত, ড্যানি ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দল লিকুদ পার্টির নেতা। তিনি সে দেশের পার্লামেন্ট নেসেটেরও সদস্য।

ড্যানি যখন রাষ্ট্রপুঞ্জে ইজ়রায়েলের স্থায়ী প্রতিনিধির দায়িত্বে ছিলেন, সে সময় নিকি ছিলেন আমেরিকার দূত। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাট সরকার ইতিমধ্যেই গাজ়া ভূখণ্ডের রাফায় প্যালেস্টাইনি শরণার্থী শিবিরে ইজ়রায়েলি হামলার নিন্দা করেছে। যুদ্ধবিরতির প্রস্তাব না মানায় নেতানিয়াহু সরকারের সমালোচনাও করেছে। এই আবহে সাউথ ক্যারোলিনার প্রাক্তন গভর্নর নিকির ‘বার্তা’ ওয়াশিংটনের অস্বস্তি বৃদ্ধি করল বলেই মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন