ভিসা নীতি আরও কড়া আমেরিকায়

বিশ্বের আর পাঁচটা দেশের থেকে তাদের ভিসা নীতি এমনিতেই যথেষ্ট কঠোর। এ বার আরও এক ধাপ এগিয়ে ভিসা আবেদনের ক্ষেত্রে আরও একগুচ্ছ প্রশ্ন জুড়তে চলেছে ট্রাম্প প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০২ জুন ২০১৭ ১২:৩০
Share:

প্রতীকী ছবি।

বিশ্বের আর পাঁচটা দেশের থেকে তাদের ভিসা নীতি এমনিতেই যথেষ্ট কঠোর। এ বার আরও এক ধাপ এগিয়ে ভিসা আবেদনের ক্ষেত্রে আরও একগুচ্ছ প্রশ্ন জুড়তে চলেছে ট্রাম্প প্রশাসন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রবল আপত্তি সত্ত্বেও গত ২৩ মে আমেরিকার ম্যানেজমেন্ট এবং বাজেট সংক্রান্ত দফতর এ বিষয়ে অনুমতি দিয়েছে।

Advertisement

নতুন নিয়ম অনুযায়ী, আমেরিকায় আসতে ইচ্ছুক কোনও ভিসাপ্রার্থীকে এ বার থেকে যেমন তাঁদের সোশ্যাল মিডিয়া সংক্রান্ত তথ্য মার্কিন অফিসারদের দিতে হবে, তেমনই গত ১৫ বছরে তাঁর জীবনের নানা ব্যক্তিগত
প্রশ্নেরও উত্তর দিতে হবে। শেষ ১৫ বছরে ওই আবেদনকারী কোন কোন দেশে ভ্রমণ করেছেন, তার তথ্যও তৈরি রাখতে হবে। মার্কিন দূতাবাসের কর্মীরা চাইলে ওই আবেদনকারীর আগেকার পাসপোর্ট নম্বরও জানতে চাইতে পারেন। মার্কিন আধিকারিকেরা অবশ্য জানাচ্ছেন, আমেরিকার জাতীয় নিরাপত্তা লঙ্ঘিত হচ্ছে দেখলেই, ওই অতিরিক্ত প্রশ্নগুলি জানতে চাওয়া হবে। কিন্তু অভিবাসন বিশেষজ্ঞেদের মতে, এই নতুন নিয়মের ফলে আমেরিকায় ঢোকার গোটা প্রক্রিয়া বিলম্বিত হবে। আরও কঠিন হবে মার্কিন ভিসা পাওয়া। যাতে সমস্যায় পড়বেন বিশ্বের নানা প্রান্তের অসংখ্যা ছাত্র-ছাত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন