usa

সিরিয়া-ইরাক সীমান্তে হানা আমেরিকার

সিরিয়া-ইরাক সীমান্তে জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে পাল্টা হামলা চালাল জো বাইডেন প্রশাসন। বিমান হামলায় মৃত্যু হয়েছে অন্তত ৫ জঙ্গির।

Advertisement

সংবাদ সংস্থা

দামাস্কাস শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ০৫:৩৪
Share:

আমেরিকান সেনা —ফাইল চিত্র

গত কয়েক মাসে ইরাকে আমেরিকান সেনা ঘাঁটি ও শিবিরে একাধিক বার রকেট হামলা হয়েছে। প্রতি বারই ইরানের মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠীদের দিকে অভিযোগের আঙুল তুলেছে আমেরিকা। এ বার সিরিয়া-ইরাক সীমান্তে জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে আকাশ পথে পাল্টা হামলা চালাল জো বাইডেন প্রশাসন। পেন্টাগনের তরফে আজ এই খবর জানানো হয়েছে। আমেরিকার দাবি, বিমান হামলায় মৃত্যু হয়েছে অন্তত ৫ জঙ্গির। আহত বেশ কয়েক জন।

Advertisement

নিজেদের সেনা ও অস্ত্র ভান্ডারকে রক্ষা করতেই আমেরিকান প্রেসিডেন্টের নির্দেশে এই হামলা বলে জানিয়েছেন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র জন কার্বি। বাইডেন ক্ষমতায় আসার পরে এই নিয়ে দু’বার তেহরান সমর্থিত জঙ্গি গোষ্ঠীগুলির উপরে হামলা চালাল আমেরিকা। ভবিষ্যতে প্রয়োজনে এই ধরনের হামলা আরও হবে বলেও হুঁশিয়ারি দিয়ে রেখেছে পেন্টাগন।

সিরিয়ার পূর্বাংশে ইরাকের সঙ্গে সীমান্তবর্তী এলাকায় এই হামলা চলে। সিরিয়ায় জঙ্গিদের দু’টি ঘাঁটি ও অস্ত্র ভান্ডার এবং ইরাকে একটি ঘাঁটি ছিল আমেরিকার নিশানায়। পেন্টাগনের দাবি, মূলত সেগুলি ইরানি সেনা সমর্থিত কাতায়েব হিজবুল্লা এবং কাতায়েব সাহিদ আল-শুহাদা জঙ্গি গোষ্ঠীর ঘাঁটি হিসেবেই পরিচিত। সিরিয়ার একটি মানবাধিকার সংগঠনের আবার দাবি, বিমান হামলায় মৃত্যু হয়েছে একটি শিশুর। আহত হয়েছেন কয়েক জন সাধারণ নাগরিক। গত ফেব্রুয়ারিতেও পূর্ব সিরিয়ার ইরানি মদতপুষ্ট জঙ্গি ঘাঁটিতে হামলা চালিয়েছিল আমেরিকান সেনা। ২০ জন জঙ্গির মৃত্যু হয় তখন।

Advertisement

কার্বি বলেছেন, ‘‘ইরাক সরকারের আহ্বানে আইএসের বিরুদ্ধে লড়তে সেখানে গত কয়েক বছর ধরে ঘাঁটি গেড়েছে আমেরিকার সেনা। কিন্তু বারবার আমাদের সেনা ও দেশের নাগরিকদের উপরে হামলা চলছে। প্রেসিডেন্ট বাইডেনের স্পষ্ট নির্দেশ, নিজেদের সেনা, ঘাঁটি ও অস্ত্র ভান্ডার রক্ষায় প্রয়োজনে ফের এই ধরনের হামলা চলবে।’’ সেই সঙ্গেই কার্বি মনে করিয়ে দিয়েছেন, আন্তর্জাতিক নিয়মাবলি মেনেই সীমান্ত এলাকায় এই হামলা হয়েছে। তবে আকাশ হামলার এই সময়টি খুব গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। গত সপ্তাহেই ইরানে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন অতিরক্ষণশীল কট্টরপন্থী ধর্মীয় নেতা ইব্রাহিম রাইসি। তেহরানকে কড়া বার্তা দিতেই রাইসির ক্ষমতায় আসার এক সপ্তাহের মধ্যে এই হামলা চালানো হল বলে ধারণা অনেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন