China

কোভিডে মৃতদের শেষকৃত্যে ভিড় চিনের শ্মশানে, দেহ নিয়ে দীর্ঘ লাইনে অপেক্ষায় প্রিয়জনেরা

ডিসেম্বরের গোড়া থেকেই কোভিডের উপরূপ ‘বিএফ.৭’-এর সংক্রমণে বির্পযস্ত চিন। হংকংয়ের ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ নামে একটি সংবাদমাধ্যমে দাবি, ২০ ডিসেম্বর পর্যন্ত চিনে আক্রান্ত ২৪ কোটি ৬ লক্ষ।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৯:২৩
Share:

৫৯ সেকেন্ডের একটি ভিডিয়োয় চিনের সাম্প্রতিক কোভিড পরিস্থিতির মর্মান্তিক চিত্র ধরা পড়েছে। ছবি: টুইটার।

ফুটপাতে দীর্ঘ লাইন। সকলের সঙ্গেই প্লাস্টিকে মোড়া একটি করে দেহ। যা নিয়ে অপেক্ষায় আপাদমস্তক পিপিই কিট-এ মোড়া প্রিয়জনেরা। কোভিডে মৃতদের দেহ বয়ে নিয়ে শ্মশানের বাইরে দীর্ঘ লাইনে এ ভাবেই ভিড় করেছেন বহু বাসিন্দা। তাঁরাই স্ট্রেচারে করে দেহগুলিকে শ্মশানে ঢোকাচ্ছেন। এ দৃশ্য কোভিডধ্বস্ত চিনের।

Advertisement

৫৯ সেকেন্ডের একটি ভিডিয়োয় চিনের সাম্প্রতিক কোভিড পরিস্থিতির মর্মান্তিক চিত্র তুলে ধরেছেন আমেরিকার জনস্বাস্থ্য বিজ্ঞানী এরিক ফিঙ্গল ডিং। যা দেখে শিউরে উঠেছে সমাজমাধ্যম। সোমবার টুইটারে এই ভিডিয়োর সঙ্গে এরিক লিখেছেন, ‘‘শ্মশানের বাইরে দীর্ঘ লাইন। ভাবুন, নিজের প্রিয়জনের শেষকৃত্যের জন্য অপেক্ষা করাই শুধু নয়, তাঁদের দেহও বয়ে নিয়ে যেতে হচ্ছে। চিনের এই ভয়াবহ কোভিড পরিস্থিতিতে সহমর্মিতা দেখান।’’

কর্মসূত্রে আমেরিকার বসবাস করলেও এরিকের মাতৃভূমি চিন। তাঁর এই ভিডিয়োটি ইতিমধ্যেই ভাইরাল। তা ৪৮.৬ হাজার বার দেখা হয়েছে। চিনের কোভিড পরিস্থিতির করুণ চিত্র ধরা পড়েছে ওই ভিডিয়োয়।

Advertisement

প্রসঙ্গত, ডিসেম্বরের প্রথম দিন থেকেই কোভিডের উপরূপ ‘বিএফ.৭’-এর সংক্রমণে বির্পযস্ত চিন। হংকংয়ের ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ নামে একটি সংবাদমাধ্যমে দাবি, চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত চিনে ২৪ কোটি ৬ লক্ষ আক্রান্ত হয়েছেন। চিনের ন্যাশনাল হেল্‌থ কমিশনের ফাঁস হওয়া রিপোর্টে তা বলা হয়েছে বলে দাবি ওই সংবাদমাধ্যমের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন