Viral

বয়স প্রায় ৫০! বড়শি ফেলতেই উঠে এল প্রবীণতম মাছ

ফেসবুকে একটি পোস্ট করেছে। সেখানে ছবি পোস্ট করা হয়েছে মাছটির। ছবিটি দেখলে মনে হবে পাশে দাঁড়িয়ে থাকা ব্যক্তির থেকেও মাছটি আকারে বড়।

Advertisement

সংবাদ সংস্থা

টালাহাসি, আমেরিকা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২০ ১৩:৫২
Share:

প্রবীণতম ওয়ারশ গ্রুপার মাছ। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

ফ্লোরিডার নদী বা সমুদ্রে মাছ ধরতে গেলে আপনার বড়শিতে কী উঠে আসবেতার কোনও ঠিক নেই। হতে পারে বড় কোনও কুমির আপনার বড়শির চারা গিলে ফেলল। আবার অনেক কষ্টে বড়শির সুতো গুটিয়ে দেখলেন উঠে এসেছে একটি বড় সাপ। তেমনই এক ব্যক্তি মাছ ধরতে গিয়ে পেয়ে গেলেন প্রবীণতমগ্রুপার মাছ।

Advertisement

আমেরিকার ফ্লোরিডা ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশন রিসার্চ ইনস্টিটিউট (এফডব্লুআরআই) শুক্রবার ফেসবুকে একটি পোস্ট করেছে। সেখানে ছবি পোস্ট করা হয়েছে মাছটির। ছবিটি দেখলে মনে হবে পাশে দাঁড়িয়ে থাকা ব্যক্তির থেকেও মাছটি আকারে বড়।

ফেসবুক পোস্টে জানানো হয়েছে, মাছটি ২৯ ডিসেম্বর ধরা পড়ে ফ্লোরিডার সমুদ্রে। মাছটির ওজন৩৫০ পাউন্ড বা প্রায় ১৫৮ কেজি। এফডব্লুআরআই-এর জীববিজ্ঞানীরা জানিয়েছেন, মাছটির বয়স প্রায় ৫০ বছর। এটিই এখনও পর্যন্ত খুঁজে পাওয়া সব থেকে বয়স্ক ‘ওয়ারশ গ্রুপার’ মাছ।

Advertisement

আরও পড়ুন: এত বড় বড় পাইথন দেখেছেন? তাও আবার এক সঙ্গে ছ’টি

বিজ্ঞানীরা জানিয়েছেন, কম বয়সি ওয়ারশ গ্রুপার মাছ সৈকতের কাছাকাছি কম জলে পাওয়া গেলেও বেশি বয়সের মাছগুলি ১৮০ থেকে ১৭০০ ফুট গভীরেই বসবাস করে। তাই এগুলিকে সহজে ধরা যায় না। বিজ্ঞানীরা জানিয়েছেন, ওয়ারশ গ্রুপার মাছ ৫৭০ পাউন্ডবা ২৫৮ কেজি পর্যন্ত হতে পারে।

আরও পড়ুন: ৩১ হাজারের টিভি মাত্র আড়াই হাজারে, সস্তায় টিভি কিনতে বিশাল ভিড় দোকানে

ছবিতে যে ব্যক্তিকে দেখা যাচ্ছে তিনিই মাছটি ধরেছেন। তাঁর নাম জেসন বয়েল, পেশায় মত্স্যজীবী।

দেখুন সেই পোস্ট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন