Giraffe

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলে ফেলল একটি জিরাফ, কেন জানেন?

অস্ট্রেলিয়ায় কুইন্সল্যান্ডে বিরওয়া চিড়িয়াখানার বাসিন্দা ফরেস্টের উচ্চতায় ‘মাত্র’ দোতলা বাড়ির সমান, ১৮ ফুট আট ইঞ্চি।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ৩০ জুলাই ২০২০ ২০:২০
Share:

বিশ্বের সব থেকে লম্বা জীবিত জিরাফ। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

অস্ট্রেলিয়ার এক জিরাফ মাথা উঁচু করে বলতে পারে তার থেকে ‘বড়’ এখন আর কেউ নেই। বড় মানে বয়সে নয়, উচ্চতায়। ‘ফরেস্ট’ নামের ওই জিরাফটিই এখন সব থেকে লম্বা। সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তরফে ফরেস্টকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে।

Advertisement

অস্ট্রেলিয়ায় কুইন্সল্যান্ডে বিরওয়া চিড়িয়াখানার বাসিন্দা ফরেস্টের উচ্চতায় ‘মাত্র’ দোতলা বাড়ির সমান, ১৮ ফুট আট ইঞ্চি। ফরেস্টই এখন জীবিত জিরাফদের মধ্যে সব থেকে লম্বা। গত বছর ৪ ডিসেম্বর ফরেস্টের উচ্চতা মাপা হয়। তারপর তা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের কর্মকর্তারা খতিয়ে দেখেন। সম্প্রতি তাদের সাইটে সেই ঘোষণা করা হয় এবং ফরেস্টের বাসস্থানে সংশাপত্রও পৌঁছে দেওয়া হয়েছে।

ফেসবুকে ফরেস্টের কয়েকটি ছবি পোস্ট হয়েছে। পোস্ট করেছেন, বিন্ডি আরউইন, যিনি ক্রোকোডাইল হান্টার নামে পরিচিতি স্টিভ আরউইনের মেয়ে। সেই ছবিতে তার ভাই বব আরউইনকেও দেখা যাচ্ছে। বিন্ডির পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, কী ভাবে সেই জিরাফের উচ্চতা মাপা হচ্ছে। আর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের শংসাপত্র পাওয়ার পর সেটির সঙ্গে ফরেস্টের ছবিও পোস্ট করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন: চোরাশিকারিদের হাতে প্রাণ গেল বিরলতম দুই সাদা জিরাফের!

আরও পড়ুন: করোনাভাইরাসে ক্ষতির নামে পাওয়া ঋণের টাকা ল্যাম্বরঘিনি, রিসর্ট কিনে ওড়ালেন ব্যবসায়ী

দেখুন সেই পোস্ট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন