• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনাভাইরাসে ক্ষতির নামে পাওয়া ঋণের টাকা ল্যাম্বরঘিনি, রিসর্ট কিনে ওড়ালেন ব্যবসায়ী

Lamborghini
প্রতীকী চিত্র।

করোনাভাইরাসের নাম করে ঋণ নিয়ে সেই অর্থ বিলাসবহুল গাড়ি, রিসর্ট, সাজ পোশাক কিনে খরচা করে দিলেন এক মার্কিন ব্যক্তি। তিনি ভারতীয় মুদ্রায় প্রায় ২৯ কোটি টাকা ঋণ পেয়েছিলেন। করোনার কারণে তাঁর ছোট ব্যবসার যে ক্ষতি হয়েছে তা পূরণের জন্যই নিয়েছিলেন এই ঋণ। সেই টাকা এ ভাবে খরচ করে দিয়েছেন।

করোনার কারণে অনেক ছোট ব্যবসায়ী ক্ষতির মুখে পড়েছেন। তাঁদের মধ্যে অনেকে ‘পেচেক প্রোটেকশন প্রোগ্রাম’ (পিপিপি) নামে এক প্রকল্পে ঋণের জন্য আবেদন করেন, তাঁদের মধ্যে এক জন হলেন ডেভিড হিনস। তিনি একাধিক কম্পানির নামে নথিপত্র দিয়ে ভারতীয় মুদ্রায় প্রায় ১০০ কোটি ২৫ লাখ ৮৮ হাজার টাকা ঋণের আবেদন করেন। শেষ পর্যন্ত ভারতীয় মুদ্রায় প্রায় ৩০ কোটি টাকা ঋণ হিসেবে পান।

এই ঋণ নেওয়ার জন্য ডেভিড ক্ষতির যে কাগজপত্র দাখিল করেছিল তার বেশির ভাগই ছিল ভুয়ো। সংস্থায় কর্মীর সংখ্যা, তাঁদের বেতনের পরিমাণ, সবেই গরমিল করা হয়েছিল বলে অভিযোগ। ঋণের টাকা হাতে পাওয়ার কয়েক দিনের মধ্যে দু’ কোটি ৩৭ লাখ ৮৭ হাজার টাকা দিয়ে একটি ‘২০২০ ল্যাম্বরঘিনি হুরাকান’, মিয়ামি বিচে একটি রিসর্ট ছাড়াও প্রচুর বিলাসবহুল জিনিসপত্র কিনে ফেলেন।

আরও পড়ুন: ছবির ভিতর ছবি, একই ক্যানভাসে শিল্পী নিজেকে আঁকলেন ৫ বার, যেন অনন্ত লুপ

আরও পড়ুন: ছবি এঁকে এই ইঁদুরের আয় প্রায় লাখ টাকা!

ডেভিডের এই কীর্তি নজরে আসে মার্কিন প্রশাসনের। তারপরই তদন্তে সব সত্যি বেরিয়ে পড়ে। তাঁকে গ্রেফতার করে একাধিক ধারায় মামলা চালানো হচ্ছে। তাঁর ল্যাম্বরঘিনিটিও বাজেয়াপ্ত করা হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন