Viral

সাবধান! ড্রাই শ্যাম্পুর ক্যান উড়িয়ে দিল গাড়ির ছাদ

গ্যাস লাইটারে, এই প্রোপেন ও বিউটেন ভরা হয়। ফলে অ্যালকোহল যুক্ত ড্রাই শ্যাম্পুর থেকে প্রোপেন ও বিউটেন যুক্ত ড্রাই শ্যাম্পু বেশি বিপজ্জনক। এই শ্যাম্পুগুলিকে নির্দিষ্ট একটি তাপমাত্রার নীচে রাখতে হয়। সরাসরি সূর্যালোকে যাতে না রাখা হয় সেই সতর্কবার্তাও দেওয়া ছিল ড্রাই শ্যাম্পুর ক্যানের গায়ে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯ ১৭:০৩
Share:

ড্রাই শ্যাম্পুর ক্যান ফেটে ক্ষতিগ্রস্ত গাড়ি। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

ড্রাই শ্যাম্পু যে বাস্তবে এত মারাত্মক হতে পারে, তা মার্কিন যুক্তরাষ্ট্রের এই ঘটনা সামনে না এলে বোঝা যেত না। গাড়িতে রাখা একটি ড্রাই শ্যাম্পুর ক্যান ফেটে যায়। আর সেটি উড়িয়ে দেয় গাড়িটির কাচের ছাদ। শুধু ছাদ নয় গাড়ির আরও বেশ কিছু অংশের ক্ষতি করেছে ড্রাই শ্যাম্পুর ক্যানটি।

Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রে মিসৌরির সেন্ট পিটার্সের ১৯ বছর বয়সী এক কিশোরী পয়সা জমিয়ে একটি গাড়ি কেনেন। তাঁর মাক্রিস্টিন ব্যাডার ডেব্রিচ জানিয়েছেন, মেয়ের নাম প্রকাশ্যে আনতে চান না। তবে ১৯ সেপ্টেম্বর তিনি ফেসবুকে নিজের অ্যাকাউন্টে ক্ষতিগ্রস্ত গাড়িটির কয়েকটি ছবি পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, গাড়ির সানরুফ (ছাদের কাচের অংশ) উড়ে গিয়েছে। দু’টি আসনের মাঝে যে জিনিসপত্র রাখার ছোট্ট খোপ (মিডল কনসোল), সেটিকেও ফাটিয়ে দিয়েছে ড্রাই শ্যাম্পুর ক্যানটি।

ড্রাই শ্যাম্পু সাধারণত অ্যালকোহল ও কর্নস্টার্চ দিয়ে তৈরি হয়। এই উপদানগুলিচুলের অতিরিক্ত তেল টেনে নেয়। ড্রাই শ্যাম্পুতে ব্যবহৃত অ্যালকোহলও দাহ্য, কিন্তু যেড্রাই শ্যাম্পুর ক্যানটি ফেটেছে, সেটির মধ্যে প্রোপেন ও বিউটেন ছিল। গ্যাস লাইটারে, এই প্রোপেন ও বিউটেন ভরা হয়। ফলে অ্যালকোহল যুক্ত ড্রাই শ্যাম্পুর থেকে প্রোপেন ও বিউটেন যুক্ত ড্রাই শ্যাম্পু বেশি বিপজ্জনক। এই শ্যাম্পুগুলিকে নির্দিষ্ট একটি তাপমাত্রার নীচে রাখতে হয়। সরাসরি সূর্যালোকে যাতে না রাখা হয় সেই সতর্কবার্তাও দেওয়া ছিল ড্রাই শ্যাম্পুর ক্যানের গায়ে।

Advertisement

আরও পড়ুন : ডোনাল্ড ট্রাম্পের দিকে এই খুদে স্কুল পড়ুয়ার চাউনি এখন ইন্টারনেটে ভাইরাল

আরও পড়ুন : হাইওয়েতে দুই ভাল্লুকের লড়াই দূরে থেকে তীক্ষ্ণ দৃষ্টিতে লক্ষ্য রাখছে নেকড়ে!

বিশেষজ্ঞদের মত, গাড়ির মধ্যে গরমের ফলেই এই ড্রাই শ্যাম্পুর ক্যানটি ফেটে গিয়ে থাকতে পারে। ড্রাই শ্যাম্পুর ক্যানটি ফাটার পর এর প্রস্তুতকারক ওয়ালমার্টের সঙ্গে যোগাযাযোগ করা হলেও তাদের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

ক্রিস্টিন ব্যাডার ডেব্রিচ জানিয়েছেন, গাড়ির মধ্যে শ্যাম্পুর ক্যানটি ফাটলেও কেউ আহত হননি। কারণ ওই কিশোরী শ্যাম্পুর ক্যানটি গাড়িতে রেখে বেরিয়ে গিয়েছিলেন। তারপরই সেটি ফাটে। কিন্তু বিষয়টি সবার জানা ও সতর্ক থাকার জন্য তিনি গোটা ঘটনা শেয়ার করছেন। এখনও পর্যন্ত পোস্টটি প্রায় ৬ হাজার বার শেয়ার হয়েছে। সেই সঙ্গে প্রচুর লাইক ও কমেন্ট পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন