Bizarre

বিরল রোগে আক্রান্ত মহিলার মাড়ি থেকে গজাচ্ছে লোম!

তাঁর দাঁতের নীচে মাড়ির অংশে জগাচ্ছে চোখের পাতার মতো লোম। তা দেখে চমকে গিয়েছেন চিকিৎসকরাও।

Advertisement

সংবাদ সংস্থা

রোম শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২০ ১৬:৩৮
Share:

মাড়িতে গজিয়েছে চুল! ছবি টুইটার থেকে সংগৃহীত।

অদ্ভুত রোগে আক্রান্ত হয়েছেন ইতালির এক মহিলা। তাঁর দাঁতের নীচে মাড়ির অংশে জগাচ্ছে চোখের পাতার মতো লোম। তা দেখে চমকে গিয়েছেন চিকিৎসকরাও।

Advertisement

বছর দশের আগে তাঁর মুখের মধ্যে প্রথম লোম দেখা দেয়। তখন তিনি চিকিৎসকের কাছে গেলে তাঁকে চিকিৎসক কিছু টেস্ট করাতে বলেন। সেই টেস্টে দেখা যায়, ওই মহিলার শরীরে টেস্টোস্টেরনের মাত্রা অস্বাভাবিক ভাবে বেশি। সঙ্গে তাঁর ডিম্বাশয়ে রয়েছে একাধিক সিস্ট। এর পর তাঁর হরমোন সংক্রান্ত চিকিৎসা শুরু হয়। যার জেরে মুখের ভিতর লোম গজানো বন্ধ হয়ে যায়।

কিন্তু বছর ছ’য়েক এই চিকিৎসা চলার পর ওষুধ খাওয়া বন্ধ করে দেন ওই মহিলা। তার পর তাঁর মুখে চুল গজানোর সমস্যা আরও বেড়ে যায়। তারপর তাঁর মাড়ির কোষ পরীক্ষা করে দেখা হয়। বর্তমানে তাঁর চিকিৎসা চলছে ইউনিভার্সিটি অব ক্যাম্পানিয়া লুইগি ভানভিতেল্লিতে।

Advertisement

আরও পড়ুন: ছুরি দিয়ে ‘হৃৎপিণ্ড’, ‘কিডনি’ কেটে খাচ্ছেন টেক্সাসের বাসিন্দারা! রহস্যটা কী?

চিকিৎসকরা জানিয়েছেন, এই রোগ খুবই বিরল। একটি মেডিক্যাল জার্নালে প্রকাশিত আর্টিকেলে জানানো হয়েছে, এই ইতালীয় মহিলার আগে মাত্র পাঁচজন পুরুষের মধ্যে এই রোগ দেখা গিয়েছিল।

আরও পড়ুন: নদীতে আটকে পড়া মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ওরাংওটাং

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন