Viral video

আয়ারল্যান্ডে এই ঝর্নার জল নীচে নামার বদলে উপরে ওঠে!

ভিডিয়োতে দেখা যাচ্ছে, গভীর খাদ। নীচে পাড়ে এসে ধাক্কা দিচ্ছে সমুদ্রের জলরাশি। ক্যামেরা এবার বাঁ দিকে ঘুরতেই দেখা যাচ্ছে একটি জলপ্রপাত। কিন্তু স্বাভাবিক ভাবে জল যে রকম নীচে নামে, এখানে তেমনটা দেখা যাচ্ছে না। দেখা যাচ্ছে, জল উপরে উঠে আসছে।

Advertisement

সংবাদ সংস্থা

লাহিঞ্চ, আয়ারল্যান্ড শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৯ ১৮:৪৬
Share:

ঝর্নার জল উপরে উঠে আসছে। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

মাধ্যাকর্ষণের কারণে জল নীচের দিকেই প্রবাহিত হয়। কিন্তু আয়ারল্যান্ডে এমন একটি জলপ্রপাতের ছবি সামনে এল যা, দেখলে অবাক হতে হয়। যেখানে জল নীচে যাওয়ার পরিবর্তে উপরে উঠে আসছে!

Advertisement

ইউটিউবে এমনই একটি ভিডিয়ো আপলোড হয়েছে, যেখানে দেখা যাচ্ছে, গভীর খাদ। নীচে পাড়ে এসে ধাক্কা দিচ্ছে সমুদ্রের জলরাশি। ক্যামেরা এবার বাঁ দিকে ঘুরতেই দেখা যাচ্ছে একটি জলপ্রপাত। কিন্তু স্বাভাবিক ভাবে জল যে রকম নীচে নামে, এখানে তেমনটা দেখা যাচ্ছে না। দেখা যাচ্ছে, জল উপরে উঠে আসছে।

আসলে এই জলপ্রপাতে হাওয়ার প্রভাবে এমনটা হচ্ছে। সমুদ্র থেকে ঝড়ের বেগে বয়ে আসা হাওয়ার ধাক্কায় জলপ্রপাতের ধারার একটা বড় অংশ উড়ে উপরে আসছে। এটি আয়ারল্যান্ডের ক্লিফ্ট অব মাদারের ছবি। আয়ারল্যান্ডের পূর্ব উপকূলের হাওয়া বরাবরই জোরালো। সেই হাওয়াই মাঝে মাঝে এত জোরে বয় যে, জলকে এই উড়িয়ে উপরে নিয়ে আসে।

Advertisement

আরও পড়ুন: পায়ে করে এগিয়ে দিলেন চেক, হাত পেতে দান নিলেন মুখ্যমন্ত্রী

পাহাড়ি রাস্তা পেরিয়ে অনেকেই এখানে বেড়াতে যান। তাঁদেরই মতো একটি দল সেখানে গিয়ে এই ভিডিয়ো রেকর্ড করেন। পরে সেটি ইউটিউবে আপলোড হয়।

আরও পড়ুন: বিয়ের আসরে আধুনিক স্বয়ংক্রিয় রাইফেল হাতে বর-কনে, জানুন এঁদের পরিচয়

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন