Viral video

বার বার হাত ধুচ্ছে প্রাণীরাও, করোনা সতর্কতায় সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে বার্তা

এক জায়গায় তিনটি ওরাংওটাং ও তিন জন বনকর্মী রয়েছে। আর সেখানে একটি ছোট্ট জলার মতো অংশে বার বার হাত ধুচ্ছে ওরাংওটাং।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মার্চ ২০২০ ১৫:১৫
Share:

হাত ধুয়ে নিচ্ছে প্রাণীরাও। ছবি: সোশ্যাল মিডিয়া থেকে নেওয়া।

করোনাভাইরাস ছড়িয়ে পড়া আটকাতে বার বার ভাল করে হাত ধুতে হবে, লাগাতার প্রচার চলছে বিশ্ব জুড়ে। তার প্রভাব মনে হয় পড়েছে পশু পাখিদের উপরেও। এমন কয়েকটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়, যা আপনাকেও হাত ধুতে ও পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে উত্সাহী করতে পারে।

Advertisement

একাধিক সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্মে ভিডিয়োগুলি শেয়ার হয়েছে। তারই একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, এক জায়গায় তিনটি ওরাংওটাং ও তিন জন বনকর্মী রয়েছে। আর সেখানে একটি ছোট্ট জলার মতো অংশে বার বার হাত ধুচ্ছে ওরাংওটাং।

ভিডিয়োটি ‘ওরাংওটাং জঙ্গল স্কুল’ নামে একটি ফেসবুক পেজে আপলোড হয়েছে। ভিডিয়োটি সম্প্রতি রেকর্ড হয়েছে কিনা তা জানা যায়নি। তবে মঙ্গলবার ১৮ মার্চ সেটি পোস্ট করা হয়েছে। করোনা সচেতনতায় এই ভিডিয়ো পোস্ট করা হয়েছে বলে লেখা হয়।

Advertisement

আরও পড়ুন: করোনার ছোঁয়া এড়িয়ে বাড়িতেই জাহাজের ডেক, ‘বিলাসবহুল’ ছুটি কাটাচ্ছেন দম্পতি

দেখুন সেই ভিডিয়ো:

আর একটি ভিডিয়ো পোস্ট করেছেন, ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী পরভিন কাসওয়ান। তিনি মিরক্যাটের মতো একটি প্রাণীর ভিডিয়ো পোস্ট করেছেন, সেটি একটি প্লাস্টিকের গামলায় বেশ কয়েক সেকেন্ড ধরে হাত ধুচ্ছে। পরভিনও পোস্টের সঙ্গে ‘#করোনাভাইরাস’ জুড়ে দিয়েছেন।

আরও পড়ুন: কলেজের পর প্রেমে পড়ে প্রায় বিয়ে করে নিচ্ছিলেন রতন টাটা

দেখুন সেই ভিডিয়ো:

পরভিনের ভিডিয়োর কমেন্ট বক্সে আবার এক ইউজার একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, একটি গিরগিটি কলের জলে হাত ধুয়ে যাচ্ছে। পরভিন বা এই গিরগিটির ভিডিয়োটি কবে, কোথায় ক্যামেরাবন্দি হয়েছে তা উল্লেখ করা হয়নি।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন