Chimpanzee

অঝোরে কাঁদছেন মালিক! গায়ে-মাথায় হাত বুলিয়ে দিচ্ছে শিম্পাঞ্জি, জড়িয়ে ধরে দিচ্ছে সান্ত্বনা

খাঁচার ভিতরে বসে দু’হাতে মুখ চেপে কান্নার ভান করছিলেন এক ব্যক্তি। তাঁকে ওই ভাবে মাথা নিচু করে থাকতে দেখে এগিয়ে আসে শিম্পাঞ্জি। উঠে পড়ে মালিকের কাঁধে। তাঁকে সান্ত্বনা দেয় সে।

Advertisement

সংবাদ সংস্থা

মায়ামি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ১৫:৩১
Share:

মালিককে আদর করছে শিম্পাঞ্জি। ছবি: টুইটার

বসে বসে অঝোরে কাঁদছেন মালিক। তাঁর দুঃখ সহ্য করতে না পেরে এগিয়ে এল শিম্পাঞ্জি। জড়িয়ে ধরে তাঁর গায়ে মাথায় হাত বুলিয়ে দিল সে। সেই ভিডিয়ো হু হু করে ভাইরাল হয়েছে নেটমাধ্যমে।

Advertisement

ভিডিয়োতে দেখা গিয়েছে চিড়িয়াখানার একটি খাঁচার দৃশ্য। খাঁচার ভিতরে বসে দু’হাতে মুখ চেপে কান্নার ভান করছিলেন এক ব্যক্তি। বেশ কিছু ক্ষণ তাঁকে ওই ভাবে মাথা নিচু করে থাকতে দেখে এগিয়ে আসে শিম্পাঞ্জি। প্রথমেই সে উঠে পড়ে মালিকের কাঁধে। মাথায় হাত রেখে তাঁকে সান্ত্বনা দেওয়ার চেষ্টা করে সে। তার পর নেমে আসে মালিকের পায়ের কাছে।

শিম্পাঞ্জির সান্ত্বনা পেয়ে এক বার মুখ তুলে তাকিয়েছিলেন তাঁর মালিক। তার পর আবার দু’হাতে চাপেন মুখ। তাঁকে কাঁদতে দেখে পোষা শিম্পাঞ্জি কী করে তা দেখতেই এমন কান্নার ভান করছিলেন তিনি। মালিককে দু’হাত বাড়িয়ে জড়িয়ে ধরে সে। তাঁর মাথায় চুম্বন করে। মুছিয়ে দেয় চোখের জলও। ওই ব্যক্তিও এর পর দু’হাত বাড়িয়ে দেন পোষ্যের দিকে। আদুরে এই ভিডিয়ো দেখে মুগ্ধ হয়েছেন সকলে।

Advertisement

জানা গিয়েছে, ভিডিয়োটি মায়ামির একটি চিড়িয়াখানার। পোষা ওই শিম্পাঞ্জির নাম লিম্বানি। কাউকে কাঁদতে বা কষ্ট পেতে দেখলেই সান্ত্বনা দেওয়ার চেষ্টা করে সে। প্রিয়জনের প্রতি লিম্বানির ভালবাসা কতটা নিখাদ, তা সকলকে দেখাতেই এই ভিডিয়ো তৈরি করা হয়েছে।

ভিডিয়োটি দেখে নেটমাধ্যমে নানা জনে নানা মন্তব্য করেছেন। কেউ বলেছন, ‘‘ঈশ্বরের কী অদ্ভুত সৃষ্টি!’’ কেউ আবার বলেছেন, ‘‘মানুষের এ ভাবেই পশুর কাছ থেকে শেখা উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন