Viral video

পা বেড়ে গেলেও চিন্তা নেই, একই জুতো বদলে যাবে ৫ সাইজে

জুতোগুলির ফিতে এমন ভাবে তৈরি,সেগুলি ছোট বড় করা যায়। আর জুতোর সোল তৈরি গাড়ির টায়ারের রাবার দিয়ে। ফলে সেগুলি বেশ শক্তপোক্ত। তাই সহজে ছিঁড়বে না। বড় করে চালানো যাবে বহুদিন।

Advertisement

সংবাদ সংস্থা

বোস্টন শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৯ ১৮:২৪
Share:

বাড়ন্ত জুতো: একই জুতো বদলে যেতে পারে পাঁচ সাইজে। ছবি: টুইটার থেকে নেওয়া।

বাচ্চাদের পা দ্রুত বাড়ে, প্রায়ই নতুন জুতো ছোট হয়ে যায়। ফলে ফের নতুন কিনতে হয়।কিন্তু অর্থাভাবে যাঁরা তা পারেন না, তাদের জন্য এসে গেল সমাধান। একটি জুতোই বদলে নিতে পারবেন পায়ের আকার মতো। অর্থাৎ পা বড় হলেও সেই মাপ অনুযায়ী জুতোও বাড়িয়ে নেওয়া যাবে। তাও আবার একটি-দু’টি নয়, অন্তত পাঁচটি সাইজে বদলে নেওয়া যাবে জুতোর আকার।

Advertisement

‘বিকজ ইন্টারন্যাশনাল’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা এই জুতো তৈরি করেছে। জুতোগুলির ফিতে এমন ভাবে তৈরি, সেগুলি ছোট-বড় করা যায়। আর সেই ফিতে ছোট-বড় করেই জুতোর আকারও পাল্টে নেওয়া যায়। জুতোর সোল তৈরি হয়েছে গাড়ির টায়ারের রাবার দিয়ে। ফলে সেগুলি বেশ শক্তপোক্ত। তাই সহজে ছিঁড়বে না।

সংস্থার তরফে জানানো হয়েছে, এই জুতো তিনটি সাইজে পাওয়া যায়। আর প্রতিটি সাইজের জুতো আবার ছোট বড় করে পাঁচ সাইজের করে নেওয়া যায়। ফলে একটি জুতো কিনলে অন্তত পাঁচ বছর চালিয়ে নিতে পারবেন যে কেউ।

Advertisement

আরও পড়ুন: সাত কুকুরের চিত্কারেও কোনও হেলদোল নেই এই ‘বীর’ বিড়ালের, ভাইরাল ভিডিয়ো

এই জুতো কী ভাবে কাজ করে, তার একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। ভিডিয়োটি বানিয়েছে‘টেক ইনসাইডার’ নামে একটি তথ্যপ্রযুক্তি সংস্থা। সেই ভিডিয়ো টুইটারে পোস্ট হতেই ভাইরাল হয়ে গিয়েছে।

আরও পড়ুন: লন্ডনের বুকে ১২৭ কিলোমিটার লম্বা বল্গাহরিণ! কী ভাবে সম্ভব হল জানেন?

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন