International News

ভারত গুরুত্বপূর্ণ, সম্পর্কে উন্নতি চায় চিন: ফের বলল বেজিং

চিনা বিদেশ মন্ত্রকের বক্তব্য, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে ‘ধারাবাহিক প্রগতি’ চায় চিন। সহকারী বিদেশ মন্ত্রী চেন শাওডং এ দিন বলেছেন, ‘‘ভারত হল চিনের এক গুরুত্বপূর্ণ প্রতিবেশী।’’

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৭ ১৬:২৮
Share:

মাসুদ আজহারকে নিষিদ্ধ করার প্রয়াস বার বার আটকে দিচ্ছে চিন। কিন্তু চিনা বিদেশ মন্ত্রক তার পাশাপাশিই বলছে, নয়াদিল্লির সঙ্গে সুসম্পর্কই চায় বেজিং। —প্রতীকী ছবি।

মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা দেওয়ার চেষ্টা সদ্য আটকে দিয়েছে চিন। কিন্তু তার পরে বেজিং ২৪ ঘণ্টাও কাটতে দিল না। ভারতের উষ্মা কমাতে তড়িঘড়ি ময়দানে নেমে পড়ল চিনা বিদেশ মন্ত্রক। শুক্রবার চিনের সহকারী বিদেশ মন্ত্রী বিবৃতি দিয়ে জানালেন, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে চিন।

Advertisement

চিনা বিদেশ মন্ত্রকের বক্তব্য, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে ‘ধারাবাহিক প্রগতি’ চায় চিন। সহকারী বিদেশ মন্ত্রী চেন শাওডং এ দিন বলেছেন, ‘‘ভারত হল চিনের এক গুরুত্বপূর্ণ প্রতিবেশী।’’ ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতিকে তাই গুরুত্ব দিয়েই দেখছে চিনা বিদেশ মন্ত্রক। মন্তব্য মন্ত্রীর। তাঁর কথায়, ‘প্রতিবেশীদের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের বিষয়ে নতুন যুগের চিনের যে নিজস্ব নীতি রয়েছে’, সেই নীতি অনুসরণ করেই নয়াদিল্লির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে জোর দিতে চায় বেজিং। চিনা কমিউনিস্ট পার্টির সদ্যসমাপ্ত কংগ্রেসে প্রেসিডেন্ট শি চিনফিং-এর নিজস্ব ভাবনা তথা নীতি ঠাঁই পেয়েছে পার্টির সংবিধানে। ভারতের সঙ্গে উন্নততর দ্বিপাক্ষিক সম্পর্কের পথেও সেই ‘ভাবনা’কে অনুসরণ করেই এগোতে চায় চিন, জানিয়েছেন চিনা মন্ত্রী। তিনি বলেছেন, ‘‘দ্বিপাক্ষিক সম্পর্কে ধারাবাহিক উন্নতির জন্য ভারতের সঙ্গে কাজ করতে আমরা প্রস্তুত।’’

আরও পড়ুন: ভারত বিরোধী জঙ্গিদের নাম মার্কিন তালিকায়, আরও চাপ পাকিস্তানকে

Advertisement

আরও পড়ুন: গ্রিন কার্ড লটারি অবিলম্বে বন্ধ করে দেব, ঘোষণা ক্ষিপ্ত মার্কিন প্রেসিডেন্টের

শুক্রবার চিনা বিদেশ মন্ত্রকের এই বিবৃতির কোনও প্রতিক্রিয়া নয়াদিল্লি দেয়নি। কিন্তু বৃহস্পতিবার যে ভাবে চিন চতুর্থ বারের জন্য রাষ্ট্রপুঞ্জের ১২৬৭ কমিটিতে মাসুদ আজহারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির প্রস্তাব পাশ হওয়া আটকে দিয়েছে, তাতে উষ্মা গোপন রাখেনি ভারত। সঙ্কীর্ণ স্বার্থে ‘সন্ত্রাসবাদকে সহায়তা করা’ হল অদূরদর্শী পদক্ষেপ এবং এর বিপরীত ফল ভুগতে হবে, বৃহস্পতিবার এমনই মন্তব্য করা হয়েছে নয়াদিল্লির তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন