ভুয়ো খবর ঠেকাতে তত্পর হোয়াটস্অ্যাপ

হোয়াটসঅ্যাপে নজরদার ও ভারতে পিটিয়ে খুনের বিষয়টি দেখবে যে দল, তাতে রয়েছেন লন্ডন স্কুল অব ইকনমিকস অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সের শকুন্তলা ব্যানাজি ও রামনাথ ভট্ট, বেঙ্গালুরুর সংস্থা ‘মারা’-র অনুষী আগরওয়াল ও নিহাল পাসানহা।

Advertisement

সংবাদ সংস্থা

ক্যালিফর্নিয়া শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৮ ০৩:৪৭
Share:

ভুয়ো খবর ধরতে ভারত, ব্রিটেন-সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে বেছে নেওয়া হয়েছে গবেষকদের। ছবি: সংগৃহীত।

ভুয়ো খবর কী ভাবে ছড়ায়, কী ভাবে এই সমস্যা ঠেকানো যায়— এ সব নিয়ে গবেষণার জন্য ২০টি দল গড়ল হোয়াটস্যাপ। ভারত, ব্রিটেন-সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে বেছে নেওয়া হয়েছে গবেষকদের। চলতি সপ্তাহেই এঁদের নিয়ে ক্যালিফর্নিয়ায় বৈঠকে হবে। এই অ্যাপের মাধ্যমে ভুয়ো খবর ছড়ানোয় ৩০ জনের প্রাণ গিয়েছে। ভারত সরকার বিষয়টি নিয়ে অবিলম্বে পদক্ষেপ করতে বলেছিল ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপের কর্তাদের।

Advertisement

হোয়াটসঅ্যাপে নজরদার ও ভারতে পিটিয়ে খুনের বিষয়টি দেখবে যে দল, তাতে রয়েছেন লন্ডন স্কুল অব ইকনমিকস অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সের শকুন্তলা ব্যানাজি ও রামনাথ ভট্ট, বেঙ্গালুরুর সংস্থা ‘মারা’-র অনুষী আগরওয়াল ও নিহাল পাসানহা। ডিজিটাল সাক্ষরতা ও ভুল তথ্যের প্রভাব দেখবে যে দল, তাতে রয়েছেন রাঁচী ও দিল্লির গবেষকেরা। হোয়াটসঅ্যাপের প্রধান গবেষক মৃণালিনী রাও বলছেন, ‘‘বিশ্বের বিভিন্ন দেশের গবেষকদের এই কাজ থেকে আমরা উপকৃত হব। ভুল তথ্য ছাড়ানো রোখার লক্ষ্যে অ্যাপটিতে বদল আনতে তা সাহায্য করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন