Covid

WHO: দেশে কোভিডে অতিরিক্ত মৃত্যু হয়েছে ৪৭ লক্ষ, বলল হু, ভারত বলল, বাস্তবের সঙ্গে মিল নেই

এই অতিরিক্ত মৃত্যুহার গণনা করা হয়েছে অতিমারির সময়ে মৃত্যুর সংখ্যা এবং তার আগের বছর অতিমারির অনুপস্থিতিতে মৃত্যুর সংখ্যার পার্থক্য হিসাবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মে ২০২২ ২০:৪১
Share:

বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডস অ্যাডানম ফাইল ছবি

কোভিড সংক্রমণে ভারতে ২০২০-২১ সালে অতিরিক্ত মৃত্যু হয়েছে ৪৭ লক্ষের। বিশ্বস্বাস্থ্য সংস্থার (হু) দেওয়া তথ্য অনুযায়ী কোভিড শুরুর বছর থেকে তার পরের করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে স্বাভাবিকের তুলনায় প্রায় তিনগুণ বেশি। বিশ্বস্বাস্থ্য সংস্থার দেওয়া এই তথ্য বাস্তবের সঙ্গে সঙ্গতিহীন বলে জানিয়েছে ভারত। স্বাস্থ্য মন্ত্রক থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতে জন্ম, মৃত্যু নথিভুক্তির একটি নির্দিষ্ট ব্যবস্থা রয়েছে। কিন্তু হু-এর দেওয়া তথ্য, পরিসংখ্যান অস্বাভাবিক এবং তা প্রশ্নাতীত নয়।

হু এই অতিরিক্ত মৃত্যুর সংখ্যা গণনা করেছে অতিমারির সময়ে মৃত্যুর সংখ্যা এবং তার আগের বছর অতিমারির অনুপস্থিতিতে মৃত্যুর সংখ্যা পার্থক্য হিসাবে।

Advertisement

বিশ্বস্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী আগস্ট ২০২০-তে অর্থাৎ যে সময় সারা দেশে করোনার কারণে লকডাউন ঘোষণা করা হয়েছিল সে সময় মৃত্যুর সংখ্যা ছিল ৬২ হাজার। কিন্তু সেপ্টেম্বর থেকে মৃত্যুর হার বাড়তে থাকে। দ্বিতীয় স্ফীতির সময়, গত বছর এপ্রিল, জুন মাসে সেই গিয়ে দাঁড়ায় ২৭ লক্ষে।

শুধু ভারত নয় বিশ্বের অন্যান্য দেশের মৃত্যু হারও প্রকাশ করেছে হু। কেন এই তথ্য প্রকাশ করা হয়েছে তার ব্যাখ্যাও করেছেন বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডস অ্যাডানম গেব্রিয়েসাস। তিনি বলেন, ‘‘স্বাস্থ্য ব্যবস্থাকে আরও শক্তিশালী করার লক্ষ্যে হু স্বাস্থ্য সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রকাশ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’’

Advertisement

এই অতিমারির সময়কালে বেশির ভাগ অতিরিক্ত মৃত্যু (৮৪শতাংশ) হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়া, ইউরোপ এবং আমেরিকায়। বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই অতিরিক্ত মৃত্যুর প্রায় ৬৮ শতাংশ বিশ্বের মাত্র ১০টি দেশে কেন্দ্রীভূত।
এক বছর সময়কালে মধ্য আয়ের দেশগুলিতে মৃত্যু হয়েছে ৮১ শতাংশ। এর মধ্যে উচ্চ-মধ্য আয়ের দেশগুলিতে ৫৩ শতাংশ এবং উচ্চ-মধ্য আয়ের ২৮ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন