Coronavirus

Coronavirus: আগামী বসন্তে আরও ৭ লক্ষ মৃত্যু ইউরোপে!

অন্য দিকে, ইউরোপের দেশগুলিতে ফের করোনা বাড়তে থাকায় জার্মানি ও ডেনমার্ক সফরে নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা।

Advertisement

সংবাদ সংস্থা

জেনিভা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ০৫:৩৪
Share:

করোনার মাথা চাড়া ইউরোপে। ফাইল চিত্র।

ইউরোপ যে ভাবে দিনে দিনে করোনা সংক্রমণের নয়া ভরকেন্দ্র হয়ে উঠছে তাতে আগামী কয়েক মাসে প্রচুর মৃত্যুর আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। হু-এ ইউরোপ শাখা জানিয়েছে, এই বসন্তের মধ্যে আরও সাত লক্ষ মানুষের মৃত্যু হতে পারে। যার ফলে ইউরোপে করোনায় মোট মৃতের সংখ্যা ২০ লক্ষ ছাড়িয়ে যাবে। এই পরিস্থিতিতে প্রবীণ এবং অসুস্থদের দ্রুত বুস্টার ডোজ় দেওয়ার নিদান দিচ্ছেন বিশেষজ্ঞেরা।

Advertisement

সোমবার থেকে ৫ থেকে ১১ বছর বয়সিদের মধ্যে টিকাকরণ শুরু করেছে ইজ়রায়েল। প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ফেসবুকে জানান, ‘দেশে শিশুদের মধ্যে সংক্রমণের নতুন ঢেউ উঠছে। সম্প্রতি যে পরিমাণ নতুন সংক্রমিতের নাম নথিভুক্ত হয়েছে তার অর্ধেকই শিশু।’ প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদের টিকাকরণে ফাইজ়ারের প্রতিষেধকেই ভরসা রেখেছে ইজ়রায়েল। এ ক্ষেত্রে আশার কথা শুনিয়েছে আমেরিকার ওই টিকা প্রস্তুতকারীর সংস্থাটিও। ফাইজ়ার জানিয়েছে, তাদের টিকার দুটো ডোজ় নেওয়ার ৪ মাস পরেও ১২ থেকে ১৫ বছর বয়সিদের শরীরে ওই প্রতিষেধক ১০০ শতাংশ কার্যকর থাকছে।

অন্য দিকে, ইউরোপের দেশগুলিতে ফের করোনা বাড়তে থাকায় জার্মানি ও ডেনমার্ক সফরে নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা। সোমবার আমেরিকার সংক্রামক রোগ নিয়ন্ত্রক সংস্থা (সিডিসি) এবং প্রশাসনের তরফে এ কথা জানানো হয়েছে। এই দুই দেশে সফরের ক্ষেত্রে ‘লেভেল ৪: অতি বিপজ্জনক’ সতর্কতা জারি করেছে সিডিসি। সিডিসি-র এই তালিকায় জার্মানি, ডেনমার্ক ছাড়া ইউরোপের অন্য যে দেশগুলির নাম রয়েছে সেগুলি হল অস্ট্রিয়া, ব্রিটেন, বেলজিয়াম, গ্রিস, নরওয়ে, সুইৎজারল্যান্ড, রোমানিয়া, আয়ারল্যান্ড ও চেক প্রজাতন্ত্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement