Expensive Drinking Water

এক বোতল জল ৩৯ লক্ষ! এই সব পানীয় জলের দাম শুনলে চোখ কপালে উঠবে

এক লিটার জল কিনতে আমাদের কত খরচ হয়? খুব বেশি হলে ২০ বা ৩০ টাকা। কিন্তু ৭৫০ মিলিলিটার জল কিনতে যদি ১৫ হাজার টাকা বা ৪ লক্ষ টাকা খরচ হয়, তা হলে? অবাক হচ্ছেন তো! এমনও পানীয় জল আছে যার এক বোতলের দাম কয়েক হাজার থেকে কয়েক লক্ষ টাকা। কেমন সেই জল, কোথায় পাওয়া যায়, সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৯ ১৩:১৭
Share:
০১ ১১

এক লিটার জল কিনতে আমাদের কত খরচ হয়? খুব বেশি হলে ২০ বা ৩০ টাকা। কিন্তু ৭৫০ মিলিলিটার জল কিনতে যদি ১৫ হাজার টাকা বা ৪ লক্ষ টাকা খরচ হয়, তা হলে? অবাক হচ্ছেন তো! এমনও পানীয় জল আছে যার এক বোতলের দাম কয়েক হাজার থেকে কয়েক লক্ষ টাকা। কেমন সেই জল, কোথায় পাওয়া যায়, সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

০২ ১১

অ্যাকোয়া ডি ক্রিস্টালো ট্রিবুটো আ মডিগ্লিয়ানি: বিশ্বের সবচেয়ে দামি পানীয় জল এটি। কেন এত দাম? কারণ, বোতলগুলি সোনার। শুধু তাই নয়, জলের মধ্যে সোনার ছাই মেশানো থাকে। ফিজি ও ফ্রান্সের ঝর্না থেকে জল সংগ্রহ করা হয়। স্বচ্ছতা, ফ্লেভার এবং স্মুথনেসই অন্য পানীয় জলের থেকে আলাদা করে। এক বোতল জলের দাম শুনলে চমকে উঠবেন। ৩৯ লক্ষ টাকা!

Advertisement
০৩ ১১

কোনা নিগারি: এই জল পান করলে এনার্জি পাওয়া যায়, ওজন কমে, ত্বক ভাল থাকে। এমনকি তেষ্টা মেটানোতেও এর জুড়ি মেলা ভার। এমনটাই দাবি এই জল প্রস্তুতকারক সংস্থার। হাওয়াইয়ে গভীর সমুদ্র থেকে জল সংগ্রহের পর বেশ কয়েকটি ধাপে বিশুদ্ধকরণ হয়। তৈরি হয় জাপানে। এক বোতল জলের দাম ২৮ হাজার টাকা।

০৪ ১১

ফিলিকো: জলের স্বাদ ও বিশুদ্ধতার জন্য তো বটেই, বোতলের কারুকার্যের জন্য বিশ্বে এর জনপ্রিয়তাও রয়েছে যথেষ্ট। জাপানের কোবেতে নুনোবিকি নামে ঝর্না থেকে এই জল সংগ্রহ করা হয়। ফিলিকোর বোতলগুলোর একটা রাজকীয়তা আছে। দেখতে দাবার রাজা-রানির মতো। বোতলে স্বরোভস্কি ক্রিস্টাল ব্যবহার করা হয়। এক বোতল জলের দাম প্রায় ১৫ হাজার টাকা।

০৫ ১১

ব্লিং এইচ২ও: আমেরিকার টেনেসির গ্রেট স্মোকি মাউন্টেনের ইংলিশ মাউন্টেন স্প্রিং থেকে এই জল সংগ্রহ করা হয়। তার পর ৯টি ধাপে বিশুদ্ধকরণ হয় জলের। বোতলের কারুকার্য ও জলের স্বাদের জন্য বিশ্বের অন্যতম সেরা পানীয় জল হিসেবে পরিচিতি পেয়েছে এটি। ৭৫০ মিলিলিটার জলের দাম প্রায় ২৮০০ টাকা।

০৬ ১১

ভিন: দাবি করা হয় এটা বিশ্বের সবচেয়ে শুদ্ধ পানীয় জল। এমনও দাবি করা হয়, অন্য জলের চেয়ে এই সংস্থার জল দ্রুত তেষ্টা মেটায়। ফিনল্যান্ডের টেঙ্গেলিও গ্রামের কাছে ফিনিশ ল্যাপল্যান্ডে একটি ঝর্না থেকে এই জল সংগ্রহ করা হয়। ৭৫০ মিলিলিটার জলের দাম প্রায় ১৬০০ টাকা।

০৭ ১১

টেন থাউজ্যান্ড বিসি: কানাডার ব্রিটিশ কলম্বিয়ার হ্যাট মাউন্টেন গ্লেসিয়ার থেকে এই জল সংগ্রহ করা হয়। ৭৫০ মিলিলিটার জলের দাম ৯৭০ টাকা।

০৮ ১১

অ্যাকোয়া ডেকো: ডেকোর অর্থ হল শৈল্পিক। কারুকার্যখচিত বোতলের জল বলেই এর নাম অ্যাকোয়া ডেকো। কানাডার একটি ঝর্না থেকে এই জল সংগ্রহ করা হয়। এর এক বোতল জলের দাম ৮২৭ টাকা।

০৯ ১১

লকুয়েন আর্টেস মিনারেল ওয়াটার: এটা আর্টেসিয়ান স্প্রিং ওয়াটার। আর্জেন্তিনার দক্ষিণ প্রান্তে সান কার্লোস বারিলপোসের কাছে গভীর অরণ্যে ভূপৃষ্ঠ থেকে ৫০০ মিটার নীচ থেকে এই জল সংগ্রহ করা হয়। ৭৫০ মিলিলিটার জলের দাম ৪১৫ টাকা।

১০ ১১

তাসমানিয়ান রেন: এক বোতল জলের দাম সাড়ে ৩০০ টাকা। বৃষ্টির জল মাটিতে পড়ার আগেই বোতলবন্দি করা হয়। আন্টার্কটিকা হয়ে সমুদ্রের ১৬ হাজার কিলোমিটার অতিক্রম করে বৃষ্টি যখন তাসমানিয়া পৌঁছয়, তখন এই জল বোতলবন্দি করা হয়। ওয়ার্ল্ড মিটিওরোলজিক্যাল অর্গানাইজেশন-এর সমীক্ষায় তাসমানিয়ার বাতাস পৃথিবীর মধ্যে সবচেয়ে বিশুদ্ধ।

১১ ১১

ফাইন: জাপানের এই জল প্রাকৃতিক ভাবে পরিশ্রুত। মাউন্ট ফুজির আগ্নেয় পাথরে পরিশ্রুত এই জল খনিজ পদার্থে সমৃদ্ধ এবং দূষণ মুক্ত। মানবসৃষ্ট দূষণ এখনও পর্যন্ত এই জলকে ছুঁতে পারেনি। এই জলের সূক্ষ্ম একটা গন্ধ আছে। ২০০৫ সালে ফাইন এই জলের ব্যবসা শুরু করে। ৭৫০ মিলিলিটার জলের দাম প্রায় সাড়ে ৩০০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement