World War II Ship

৮৬৪ জন সেনা নিয়ে ডুবে গিয়েছিল সমুদ্রে, ৮৪ বছর পর খোঁজ মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সেই জাহাজের

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস শনিবার ঘোষণা করেন যে, এসএস মন্টেভিডিয়ো মারু নামে ওই জাহাজের খোঁজ মিলেছে গভীর সমুদ্রে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ১৩:০৫
Share:

১৯৪২ সালে সমুদ্রে ডুবে যায় এসএস মন্টেভিডিয়ো মারু নামে জাহাজটি। ছবি: সংগৃহীত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৮৬৪ জন অস্ট্রেলীয় সেনা নিয়ে যাওয়ার সময় সমুদ্রে ডুবে গিয়েছিল জাপানের একটি জাহাজ। তার পর বহু বছর কেটে গিয়েছে, সেই জাহাজের কোনও হদিস পাওয়া যায়নি এত বছরে। সম্প্রতি দক্ষিণ চিন সাগরের লুজ়ন দ্বীপের উত্তর-পশ্চিমে সেই জাহাজের সন্ধান পেয়েছেন এক দল বিজ্ঞানী। সংবাদমাধ্যম ‘ইনডিপেনডেন্ট’-এর প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।

Advertisement

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস শনিবার ঘোষণা করেন যে, এসএস মন্টেভিডিয়ো মারু নামে ওই জাহাজের খোঁজ মিলেছে গভীর সমুদ্রে। ১৯৪২ সালে ফিলিপিন্সের কাছে সমুদ্রে ডুবে গিয়েছিল জাহাজটি। ওই জাহাজে করে যুদ্ধবন্দিদের নিয়ে যাওয়া হচ্ছিল বলেই অনুমান গবেষকদের। এই জাহাজডুবিকে অস্ট্রেলিয়ার ইতিহাসে ‘ভয়ঙ্করতম দুর্ঘটনা’ বলে মনে করা হয়। যুদ্ধবন্দিদের পাপুয়া নিউ গিনি থেকে চিনের হাইনান প্রদেশে নিয়ে যাওয়ার সময় আমেরিকার নৌবাহিনীর যুদ্ধজাহাজ থেকে ছোড়া টর্পেডোর হামলায় ৮৬৪ জনকে নিয়ে ডুবে যায় জাহাজটি। তার পর থেকে জাহাজটির আর হদিস পাওয়া যায়নি।

অস্ট্রেলিয়া সরকার সূত্রে খবর, সমুদ্রের ১৩ হাজার ৩২৩ ফুট নীচে জাহাজটি খুঁজে পেয়েছেন গবেষকরা। তবে মনে করা হচ্ছে, ৮৬৪ জন নন, এক হাজার জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল এই জাহাজডুবিতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন