Coffee beans in Indonesia

বিশ্বের সবচেয়ে দামি কফি নাকি তৈরি হয় পশুর মল থেকে

ইন্দোনেশিয়ায় ‘এশিয়ান পাম সিভেট’ (ভাম জাতীয় প্রাণী) দেখতে অনেকটা বিড়ালের মতো। এই প্রাণীর মল থেকে সংগ্রহ করা হয় ‘কোপি লুয়াক’ কফির দানা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৭:৫২
Share:

এশিয়ান পাম সিভেট এই কফি দানাগুলি খাদ্য হিসাবে গ্রহণ করে। পরে এই কফি দানা সিভেটের মলের সঙ্গে বেরিয়ে আসে। ছবি: সংগৃহীত

এক কাপ কফির দাম ৭ হাজার টাকার কাছাকাছি! শুধু তা-ই নয়, ১ কিলো কফির মূল্য প্রায় ৫০ হাজার টাকা। তা-ও আবার এই কফি তৈরি হয় পশুর মল থেকে। রটনা নয়, চড়া দামে এই কফি বিক্রি হয় পৃথিবীর নানা প্রান্তে। এই কফি পাওয়া যায় একমাত্র ইন্দোনেশিয়ায়। বহুমূল্য এই কফির নাম ‘কোপি লুয়াক’। তবে, এই কফির দানা সংগ্রহ করার নিয়ম রয়েছে। ইন্দোনেশিয়ায় ‘এশিয়ান পাম সিভেট’ নামের একটি স্তন্যপায়ী প্রাণী রয়েছে যা দেখতে অনেকটা বিড়ালের মতো।

Advertisement

এই প্রাণীর জন্যই সাধারণ কফি বদলে যায় মহার্ঘ্য কফিতে। পরীক্ষা-নিরীক্ষায় দেখা গিয়েছে, ওই প্রাণীর শরীরে গুণগত পরিবর্তন হয় কফির বীজের।

Advertisement

এশিয়ান পাম সিভেট এই কফি দানাগুলি খাদ্য হিসাবে গ্রহণ করে। পাচন ক্রিয়ার সময় প্রাণীর দেহ থেকে এক ধরনের উৎসেচক নিঃসৃত হয়। এর ফলে কফি দানার মধ্যে থাকা প্রোটিনের গঠন বদলে যায়। এই পরিবর্তিত কফি দানা সিভেটের মলের সঙ্গে বেরিয়ে আসে। সেই মল থেকে বাছাই করা কফি দানাই ‘কোপি লুয়াক’।

অনেকের দাবি, এই কফি আলসার, গলব্লাডার এমনকি মাইগ্রেনের সমস্যায় ভোগা রুগীদের জন্য উপকারী। আবার মানসিক অবসাদ দূর করতেও সাহায্য করে এই কফি। তাই পশুর মল থেকে সংগ্রহ করা হলেও চড়া দামে বিক্রি করা হয় ‘কোপি লুয়াক’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন