বেশি সন্তান নয়, দায়িত্বে জোর পোপের

নিষ্ঠাবান ক্যাথলিক হতে কেবল প্রচুর সন্তানের জন্ম দেওয়াটা জরুরি নয়। বরং অনেক বেশি দরকার, বাবা-মায়েদের মধ্যে দায়িত্ববোধ। খোদ ক্যাথলিক জগতের প্রধানের মুখ থেকেই এ বার শোনা গেল এই কথা। সোমবার ফিলিপিন্স সফর সেরে ফিরেছেন পোপ।

Advertisement

সংবাদ সংস্থা

ভ্যাটিকান শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৫ ০৩:১৪
Share:

নিষ্ঠাবান ক্যাথলিক হতে কেবল প্রচুর সন্তানের জন্ম দেওয়াটা জরুরি নয়। বরং অনেক বেশি দরকার, বাবা-মায়েদের মধ্যে দায়িত্ববোধ। খোদ ক্যাথলিক জগতের প্রধানের মুখ থেকেই এ বার শোনা গেল এই কথা।

Advertisement

সোমবার ফিলিপিন্স সফর সেরে ফিরেছেন পোপ। ভ্যাটিকানে তখন তাঁর পথ চেয়ে বসে বেশ কিছু পথশিশু। ছোটদের সঙ্গে খানিক সময় কাটানোর পর সাংবাদিকদের মুখোমুখি হন পোপ ফ্রান্সিস। সেখানেই তিনি বলে বসেন, “খরগোশের মতো পর পর সন্তান জন্ম দেওয়াটা কোনও ভাল ক্যাথলিকের কাজ নয়।” সংখ্যা নয়, বরং সন্তানের বড় হওয়ার পিছনে বাবা-মায়ের দায়িত্বের কথাই মনে করিয়ে দিয়েছেন তিনি।

গত কাল সাংবাদিকদের কাছে নিজের পূর্ব অভিজ্ঞতার গল্প শোনান পোপ। এক মহিলার সঙ্গে তাঁর এক বার আলাপ হয়েছিল। সেই মহিলা তখন গর্ভবতী। আগে আরও সাতটি সন্তান রয়েছে তাঁর। ফ্রান্সিস তাঁকে প্রশ্ন করেছিলেন, তোমার কিছু হলে যে এতগুলো ছেলেমেয়ে অনাথ হয়ে যাবে! ওই মহিলা জবাব দেন, “আমি ঈশ্বরে বিশ্বাস করি।” পোপের কথায়, ঈশ্বর যদি এই নির্দেশ দিয়ে থাকেন, সেই তিনিই মানুষকে তাদের দায়িত্ব পালনের শিক্ষাও দেন। তাই অন্ধ ভাবে গির্জার অনুশাসন মেনে নেওয়া নয়, পৃথিবীতে নতুন প্রাণ আনার আগে তাদের বড় করার ক্ষমতা আছে কি না সেটাই মাথায় রাখা দরকার মন্তব্য পোপ ফ্রান্সিসের।

Advertisement

গত কাল ভ্যাটিকানে সাংবাদিকদের কাছে অন্য একটি নতুন সম্ভাবনা উস্কে দিয়েছেন পোপ ফ্রান্সিস। অনেকে তাঁকে জিজ্ঞেস করেছিলেন, চিনের ভয়েই কি ডিসেম্বরে দলাই লামার সঙ্গে দেখা করতে রাজি হননি তিনি? পোপ সেই দাবি মানতে চাননি। তাঁর জবাব, “আমি তো জানি চিনারা খুব নম্র। আর আমরাও তাই।” দলাই লামার সঙ্গে যোগাযোগ রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

পোপ হওয়ার পর থেকে একের পর এক বিতর্কে জড়িয়েছেন ফ্রান্সিস। প্রথা ভেঙে কখনও মহিলা বন্দিদের পা ধুইয়ে দিয়েছেন। কখনও আবার সবাইকে চমকে দিয়ে মুখ খুলেছেন সমকামী বিয়ে নিয়ে। জন্ম নিয়ন্ত্রণ নিয়েও গির্জার চেনা পরিচিত ছক ভেঙে পাল্টা হাওয়ারই সওয়ারি হলেন পোপ ফ্রান্সিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন