POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: পুরনো গাড়ি কেনার আগে কী দেখে নিতেই হবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ অক্টোবর ২০২১ ১৩:৪১

প্রতীকী ছবি।

একটা গাড়ি। একেক জনের পছন্দ এক এক রকম। বর্তমানে করোনা পরিস্থিতিতে ব্যক্তিগত গাড়ির চাহিদা বেড়েছে। কিন্তু, নতুন গাড়ি কেনার সামর্থ্য সবার সব সময় থাকে না। আবার সবেমাত্র চালাতে শিখে নতুন গাড়ি অনেকেই কিনতে চান না। এমন ক্ষেত্রে পুরনো গাড়ি বেছে নেন অনেকে। তবে পুরনো গাড়ি কেনার আগে কয়েকটি বিষয়ে নজর রাখা জরুরি।

গাড়ির গায়ে কোনও দাগ আছে কি না, কোথাও কোনও ফাটল আছে কি না তা ভাল করে দেখে নিন। দেখে নিন গাড়ির রং সব জায়গায় ঠিক মতো রয়েছে কি না। গাড়ির ভিতরে কোথাও ভাঙা আছে কি না তা দেখে নিতে হবে।

Advertisement

গাড়ির তলায় কোনও মরচে পড়েছে কি না তা দেখা অত্যন্ত জরুরি। গাড়ি ব্যবহার হলে, জল লাগলে মরচে পড়তেই পারে। কিন্তু তাতে গাড়ির কতটা ক্ষতি হয়েছে তা ভাল ভাবে দেখে নেওয়া জরুরি।

সব ক’টি সিটে বসে দরজা খুলে ভাল করে দেখে নিতে হবে। সিট নোংরা কি না, ফোম ছেঁড়া কি না সে সব খুঁটিয়ে দেখুন। সিট বেল্ট, এয়ার ব্যাগ যাচাই করে নিন। স্টিয়ারিং তো অবশ্যই দেখে নিতে হবে।

অভিজ্ঞ কেউ, যিনি বহু দিন গাড়ি চালাচ্ছেন তাঁকে নিয়ে যান গাড়ি দেখার সময়। ইঞ্জিন, টায়ার সব ভাল করে পরীক্ষা করুন। কত বার টায়ার বদলানো হয়েছে তা জানুন। কত বার সার্ভিসিং হয়েছে সেই কাগজও দেখে নিন। গাড়ি কত কিলোমিটার চলেছে তা অবশ্যই দেখবেন।

গাড়ির সঙ্গে কাগজপত্র ভাল করে দেখে নিতে হবে। কত বার কী কারণে জরিমানা দিতে হয়েছে, কোনও জরিমানা বা কর বাকি আছে কি না তাও জেনে নিন।

এই সব ঠিক থাকলে গাড়ি কিনতে পারেন। তবে তার আগে নিজে শিখে গাড়ি চালানোর লাইসেন্স নিন। গাড়ি আপনাকেও যত্নে রাখতে হবে, তবেই ভাল থাকবে।

Advertisement