POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: গাড়ির নম্বরে বিএইচ লেখা? কেন জানেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ অক্টোবর ২০২১ ১২:৪৬

প্রতীকী ছবি।

ব্যক্তিগত মালিকানাধীনে গাড়ির মালিকদের জন্য স্বস্তি। এ বার আর দেশের এক রাজ্য থেকে অন্য রাজ্যে গাড়ি নিয়ে যাতায়াত করতে আলাদা করে অনুমতি নিতে হবে না। তার জন্য আগামী দিনে নতুন সিরিজের নম্বর প্লেট আনার সিদ্ধান্ত নিয়েছে সড়ক পরিবহণ মন্ত্রক৷ যার নাম দেওয়া হয়েছে ভারত সিরিজ। এই নম্বরগুলিতে সংশ্লিষ্ট রাজ্যের জন্য বরাদ্দ ইংরেজি বর্ণের বদলে ‘ভারত’ শব্দটির প্রথম দু’টি অক্ষর ‘বিএইচ’ লেখা থাকবে। যাঁরা নতুন গাড়ি কিনবেন, তাঁরা এই নতুন বিএইচ সিরিজের নম্বরপ্লেট পাওয়ার সুবিধা পাবেন৷ তবে এখনই সকলের জন্য এই পরিষেবা চালু করা হচ্ছে না।

Advertisement

এই প্রসঙ্গে একটি বিবৃতি প্রকাশ করেছে সড়ক পরিবহণ মন্ত্রক। তাতে জানানো হয়েছে, আপাতত কিছু মানুষকে তাঁদের ব্যক্তিগত গাড়ির জন্য বিএইচ সিরিজের নম্বরপ্লেট দেওয়া হবে। যেমন, প্রতিরক্ষার সঙ্গে যুক্ত কর্মী ও আধিকারিক, কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মচারীরা এই সুবিধা পাবেন। আবার বেসরকারি বিভিন্ন সংস্থা বা সংগঠন, যাদের ন্যূনতম চারটি রাজ্য বা কেন্দ্র শাসিত অঞ্চলে আধিকারিকরা রয়েছেন, তাদেরও এই সিরিজের নম্বর প্লেট ব্যবহার করতে দেওয়া হবে। এর ফলে গাড়ি নিয়ে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতের ঝক্কি কমবে বলে দাবি সরকারের।

সড়ক পরিবহণ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, নতুন সিরিজের নম্বর প্লেটের শুরুতেই থাকবে প্রথম রেজিস্ট্রেশনের বছর। তার পর লেখা থাকবে বিএইচ। তার পর চার সংখ্যার নির্দিষ্ট নম্বর এবং সবশেষে ইংরেজি বর্ণমালার আরও দু’টি বর্ণ।

Advertisement