Advertisement
Durga Puja 2021

Durga Puja 2021: গাড়ির ব্যাটারি আচমকা শেষ? কী করবেন

রোজ অত্যন্ত ১৫-২০ মিনিট করে গাড়ি চালানো উচিত। কিন্তু যদি একান্তই সময় না পাওয়া যায়, যদি ব্যাটারি বসে যায়, কী করবেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২১ ১২:৩৮
Share: Save:

বেশ কিছু দিন পড়ে থাকার ফলে ব্যাটারিটা পুরোপুরি বসে গিয়েছে। ফলে গাড়ি চালাতে গিয়ে সমস্যায় পড়ছেন। এ প্রসঙ্গে একটা কথা মনে রাখবেন, রোজ অত্যন্ত ১৫-২০ মিনিট করে গাড়ি চালানো উচিত। কিন্তু যদি একান্তই সময় না পাওয়া যায়, যদি ব্যাটারি বসে যায়, কী করবেন?

প্রথমত, প্রথম বা দ্বিতীয়বারের চেষ্টায় যদি গাড়ি চালু না হয়, তবে টানা গাড়ি চালু করার চেষ্টা চালিয়ে যাবেন না। বার বার চেষ্টা করলে ব্যাটারি শেষ হয়ে যাবে।

দ্বিতীয়ত, চালু করার আগে দেখে নিতে হবে গাড়ি ঠিক আছে কি না। ব্যাটারি লিক করতে থাকলে চালু না করে ব্যাটারি পাল্টে ফেলুন।

তৃতীয়ত, গাড়ি জাম্প স্টার্ট করতে হলে দরকার জাম্পার কেবল এবং অবশ্যই অন্য একটি গাড়ি যার ব্যাটারি কাজ করছে। দু’টি গাড়িই নিউট্রাল বা পি মোডে থাকবে। তার পর দুই গাড়ির পজিটিভ টার্মিনালে লাল ক্লিপটি লাগিয়ে দিতে হবে।

এটা হয়ে গেলে যে গাড়ি থেকে ব্যাটারি নেওয়া হয়েছে তা চালু করতে হবে। মিনিট কয়েক চালু থাকুক সেটি। এ বার ভিতরের লাইট জ্বলেছে কি না দেখতে হবে। জ্বললে আগের গাড়িটি চালু করার চেষ্টা করতে হবে।

ব্যাটারির সাহায্য নেওয়ার জন্য অন্য গাড়ি কাছে না থাকলে সব থেকে ভাল উপায় গাড়ি ধাক্কা দেওয়া। ক্লাচ ছেড়ে দিন, ইঞ্জিন চালু হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2021 Automobiles Car Battery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE