Advertisement
Durga Puja 2022

কম দামে পুরনো গাড়ি কিনছেন? এই বিষয়গুলির দিকে নজর দিলেই কেল্লা ফতে!

অনেকেই বিভিন্ন কারণে ব্যবহৃত গাড়ি বেশি পছন্দ করেন। তবে ব্যবহৃত গাড়ি কেনার ক্ষেত্রে কিছু অসুবিধাও থেকেই যায়!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০২:২৬
Share: Save:

ভারতবর্ষে ব্যবহৃত গাড়ির একটি সুবিশাল বাজার রয়েছে। পরিসংখ্যান বলছে, ২০১৮-১৯ সালে ভারতে ব্যবহৃত গাড়ির কেনা-বেচায় প্রায় ১.৬২ লক্ষ কোটি টাকা লাভ হয়েছে। শুধু তাই নয়, সময় যত এগোচ্ছে, গোটা দেশে বাড়ছে ব্যবহৃত গাড়ির চাহিদা। সংখ্যার হিসেবে, তা নতুন গাড়ির তুলনায় অনেক বেশি। অনেকেই বিভিন্ন কারণে ব্যবহৃত গাড়ি বেশি পছন্দ করেন। তবে ব্যবহৃত গাড়ি কেনার ক্ষেত্রে কিছু অসুবিধাও থাকে। ভাল করে দেখে বুঝে না নিলে পরে কিন্তু সমস্যা হতে পারে। আবার কয়েকটি বিষয় খেয়াল রাখলেই কেল্লা ফতে!

গাড়ির যন্ত্রাংশ ভাল ভাবে পরীক্ষা করে নিন:

একটি ব্যবহৃত গাড়ি কেনার আগে ভাল ভাবে গাড়ির সব যন্ত্রাংশ পরীক্ষা করে নিন। ভাল হয় যদি কোনও বিশ্বস্ত মিস্ত্রিকে দিয়ে ভাল ভাবে গাড়িটি পরীক্ষা করে নেওয়া হয়।

একটি পুরোনো গাড়ি কেনার আগে প্রথম যেটি দেখা উচিত সেটি হলো গাড়িটির ইঞ্জিন কেমন আছে। সেটি পরিবর্তন করা হয়েছে কিনা এবং তার বর্তমান অবস্থা কী রকম ইত্যাদি বিষয়গুলি।

এর পরে যেটি দেখা প্রয়োজন তা হল গাড়ির টায়ারের অবস্থা। গাড়ির টায়ার ঠিক না থাকলে গাড়ির ভারসাম্য নষ্ট হয়। এমনকী অ্যাক্সিডেন্টও ঘটতে পারে। তাই বিপদ এড়াতে ভাল ভাবে গাড়ির টায়ার পরীক্ষা করে নিন।

পুরোনো গাড়ি কেনার আগে ভাল ভাবে দেখে নিন গাড়ির বৈদ্যুতিন যন্ত্রাংশ ঠিক রয়েছে কিনা? না হলে পরে আপনার অনেক টাকা খরচ হতে পারে। এ ছাড়াও নজরে রাখুন গাড়ির রং, বডি, সিট সহ নানান বাহ্যিক ও অভ্যন্তরীন বিষয়গুলিতেও।

গাড়ির মাইলেজ:

পুরনো গাড়ি কেনার আগে ভাল ভাবে দেখে নিন গাড়ির মাইলেজ ঠিক আছে কিনা! অনেক সময় পুরনো গাড়ির মাইলেজ কমে যায়। ফলে পরবর্তী সময়ে আপনার জ্বালানির খরচ অনেক বেড়ে যেতে পারে। অবশ্যই গাড়িটি নিয়ে পরীক্ষামূলকভাবে চালিয়ে দেখে নিন কোনও অসুবিধা হচ্ছে কি না!

নজর রাখুন কাগজপত্রের দিকেও:

পুরনো গাড়ি কেনার সময় সংশ্লিষ্ট গাড়ির কাগজ-পত্র ভাল ভাবে দেখে নেওয়া প্রয়োজন। অবশ্যই খেয়াল রাখুন গাড়ির রেজিস্ট্রেশন ঠিক আছে কি না! পুরনো গাড়ি কেনার আগে দেখে নিন গাড়ির বিমার কাগজও। না হলে পরে নতুন বিমা করতে অনেকটা খরচ পড়তে পারে। অবশ্যই চেয়ে নেওয়া উচিত গাড়ির সার্ভিস রেকর্ড। এটি খুবই গুরুত্বপূর্ণ।

খেয়াল রাখবেন, পুরনো গাড়ি যেমন বাড়িতে নিয়ে আসে নতুন আনন্দ, তেমনি হয়ে উঠতে পারে দুঃখের কারণও। তাই পুরনো গাড়ি কেনার আগে উপরোক্ত বিষয়গুলির সঙ্গে দেখে নিন গাড়ির পূর্ব মালিকের ইতিহাসও। পুরনো গাড়ি সবসময় প্রথম ব্যবহৃত ব্যাক্তির থেকেই কেনা ভাল। এতে গাড়ির অবস্থাও ভাল থাকে এবং নানান সমস্যা থেকে দূরে থাকা যায়।

এই প্রতিবেদনটি আনন্দ উৎসব ফিচারের একটি অংশ ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE