Advertisement
fashion choices with AI

পুজোয় আপনার পোশাকের দায়িত্ব দিয়ে দিন এআই-এর হাতে

আপনার মাথায় থাক শুধু হুল্লোড় আর খানাপিনা। পোশাক ঠিক করে দেওয়ার দায় নিক কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই। এও কি সম্ভব? আজ্ঞে মশাই, সম্ভব।

অরিজিৎ চক্রবর্তী
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২১:০৭
Share: Save:

প্রযুক্তির এই চড়া খেলার বাজারে, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) যেন আমাদের জীবনকে আষ্টেপৃষ্ঠে বেঁধে রেখেছে। ই-মেলের জবাব দেওয়া থেকে পছন্দের সিনেমার পরামর্শ, এআই-এর হাতে ছেড়ে দেওয়া ছাড়া আর গতি নেই। কিন্তু তা বলে পোশাক বেছে দেওয়া! নয় কেন? কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই আসলে মানুষের পছন্দগুলি বুঝে নিয়ে উপযোগী সমাধান দেওয়ার ভাল ক্ষমতা দেখাচ্ছে।

আর তাই চোখকান বুজে এআই-কে অনায়াসে পুজোর প্রতিটি দিনের পোশাক বেছে নেওয়ার দায়িত্ব দেওয়া যেতেই পারে। ষষ্টি থেকে দশমী, পাঁচ দিন শুধু পাখির চোখ করুন হুল্লোড়, মজা, বেড়ানো আর রেস্তোরাঁকে। প্রতিটি দিন যেমন তার নিজস্ব তাৎপর্য এবং মেজাজ বহন করে, তেমনই আলাদা পোশাকের প্রয়োজন বুঝে নিয়ে, ব্যক্তিগত পছন্দ, শরীরের ধরনকে ‘মাথায়’ রেখে প্রতিটি দিনের জন্য নিখুঁত পোশাকের ডালি তৈরি করতে পারে এআই। ব্যক্তিগত স্বাদ এবং উৎসবের মেজাজ দুটোই আরও জ্বলজ্বলে হবে তাতে।

এআই ব্যবহার করবেন কী করে

যন্ত্রের উপযোগিতাকে পুরো মাত্রায় উপভোগ করতে চাইলে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সি (এআই)-র শরণাপন্ন না হয়ে রেহাই নেই। এআই-কে সাধারণত দু’রকম ভাবে ব্যবহার করা যেতে পারে। প্রথমত, অ্যাপের মাধ্যমে। সেক্ষেত্রে চ্যাট জিপিটি বা বিং সার্চ অ্যাপ ইনস্টল করে নিতে হবে। দ্বিতীয়ত, আপনার ওয়েবব্রাউজার, যেমন ক্রোম বা ফায়ারফক্স-এর এড্রেস বারে https://chat.openai.com/ টাইপ করে। দুই ক্ষেত্রেই সাহায্য পাওয়া যাবে বিনা পয়সা খরচ করে। পরের পর্বটা একেবারে চ্যাট করার মতো। হোয়াটস্অ্যাপ বা মেসেঞ্জারে যেমন চ্যাট করেন, তেমনই এখানে প্রশ্ন করলে চ্যাট জিপিটি বা বিং সার্চ তার কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে দরকারি উত্তর দেবে। ছবি ভিত্তিক চ্যাট করতে চাইলে ইনস্টল করতে হবে মিডজার্নি। তবে পোশাকের ক্ষেত্রে শব্দ ভিত্তিক চ্যাট-ই যথেষ্ট।

এআই কী ভাবে বুঝবে ব্যক্তিগত স্বাদ

মানুষের রুচি ও শৈলী বোঝার ক্ষমতা আদতে এআই তার মজ্জার মধ্যেই রেখে দিয়েছে। অ্যালগরিদমকে কাজে লাগিয়ে গভীর ভাবে একজন ব্যক্তিকে নজরে রেখে। পোশাকি ভাষায় যাকে বলে, ডিপ লার্নিং অ্যালগরিদম। এর মাধ্যমে এআই কোনও ব্যক্তির পুরনো পছন্দ থেকে সেই ব্যক্তি কোন সেলেব্রিটিকে অনুসরণ করে, এমন অনেক কিছু বিশ্লেষণ করে সেই ব্যক্তির একটি পুঙ্খানুপুঙ্খ প্রোফাইল তৈরি করতে পারে। তার উপর, এআই পছন্দের রং, কাপড়ের মানের পছন্দ এবং এমনকি শরীরের মাপের মতো বিষয়গুলিকেও বিবেচনা করতে পারে, যেটা সেই ব্যক্তির অনন্য ড্রেসিং সেন্সের সঙ্গে হাতে হাত ধরে চলতে পারে।

তবে কয়েকটা কথা মাথায় রাখুন

প্রথমেই যা বলা জরুরি, তা হল, আপনার দিক থেকেও চ্যাট জিপিটি-র মতো এআই-কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিতে হবে। তবেই নিখুঁত পোশাকের কথা বলতে পারবে এআই। প্রযুক্তির ভাষায় এটাকে বলে ‘প্রম্পট’। আসলে প্রম্পট হল এআই-এর বুঝতে পারার ভাষায় বলা কয়েকটা বাক্য। আপনাকে এআই-কে মূলত নীচে লেখা নিজের সম্বন্ধে পাঁচটা বিষয় জানতে হবে।

১. নান্দনিকতা: প্রথম বাক্যে নিজের স্টাইলকে কয়েকটি শব্দে বর্ণনা করতে হবে। অর্থাৎ আপনি কেমন ড্রেস পছন্দ করেন। আধুনিক, প্রথাগত নাকি অন্য কিছু।

২. পছন্দের রং: দ্বিতীয় বাক্যে রঙের একটি তালিকা দিন, যা পরে আপনি সবচেয়ে বেশি আত্মবিশ্বাসী এবং স্বাচ্ছন্দ্য বোধ করেন।

৩. মিলিজুলি নাকি এক তরফা: পরের বাক্যে লিখুন পোশাকে মিলিজুলি চান নাকি এক তরফা পোশাক পছন্দ। মানে, আধুনিক পোশাকের সঙ্গে পুরনো ঘরাণার মিলমিশ, নাকি শুধু আধুনিক বা শুধুই পুরনো ধাঁচের, এমন আর কী!

৪. কাপড়ের রকমফের: এটা খুব গুরুত্বপূর্ণ। মনে করে এই বাক্য লিখতে ভুলবেন না। সুতি নাকি টেরিলন নাকি মেলানো মেশানো, এটা স্পষ্ট করে দিন এআই-কে।

৫. দিন অনুসারে পোশাক: এই প্রম্পট ব্যবহার করতে পারেন আবার না-ও করতে পারেন। এই ক্ষেত্রে দুর্গা পূজার প্রতিটি দিনের জন্য, আপনি কেমন পোশাক চাইছেন তার একটি ধারণা দিন।

ব্যক্তিগত পছন্দ আর স্বাদ অনুসারে একটু এদিক ওদিক করে নিলেই হবে। এআই তারপরে এই প্রম্পটগুলো নিয়ে সেই ব্যক্তির ফ্যাশন প্রবণতা, সাংস্কৃতিক নান্দনিকতা এবং ব্যক্তিগত পছন্দ সম্পর্কে ধারণা তৈরি করে নেয়। তার পর নিজের জ্ঞান বা যন্ত্রের উপযোগিতা ব্যবহার করে উপলক্ষ্য এবং ব্যক্তির স্বাদের সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ পোশাকের পরামর্শ দিতে পারে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ai Tools fashionguide Fashion Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE