Advertisement
Durga Puja 2022

পুজোয় পুরুষ কিসে হবে ভিড়েও নজরকাড়া! জানালেন স্টাইলিস্ট অনুপম চট্টোপাধ্যায়।

ব্লক কালার, সফট্ লিনেন শার্ট, ইন্ডো ওয়েস্টার্ন ড্রেস, আজকের পুরুষ যা চায়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১৯:৩০
Share: Save:

সাজ। শব্দটার ওপর নারীর আধিপত্যই বেশি- এমনটাই এত দিন মনে করতেন বেশির ভাগ মানুষ। সময়ের সঙ্গে দখলদারিতে নাম লিখিয়েছে পুরুষও। কারণ নিজেকে সুন্দর করে উপস্থাপন করার মধ্যে লুকিয়ে থাকে সৃজনশীলতা। পুরুষরা তাতে বাদ যাবেন কেন!

Advertisement

কোভিড পরিস্থিতির পরে ফ্যাশন দুনিয়ায় অনেকটাই বদল এসেছে। নতুন কিছু কেনার চেয়ে পুরনো জিনিস নতুন করে ব্যবহার করার চেষ্টা বেড়েছে। প্রয়োজনের বাইরে অতিরিক্ত জামাকাপড় কেনার আগে মানুষ দু’বার ভাবছেন। তার মধ্যে কেনাকাটাও অবশ্য চলছে। নতুন জামার গন্ধ ছাড়া পুজো পুজো ভাবটা জমে না যেন কিছুতেই। স্টাইলিস্ট অনুপম চট্টোপাধ্যায় এই বিষয়ে সহমত। পুরুষদের সাজ নিয়ে তিনি কী বলছেন?

এই মুহূর্তের পুরুষদের ফ্যাশনের রোজনামচায় শুধু বিভিন্ন ধরনের পোশাক নয়, বিভিন্ন রঙের পোশাকও সমান ভাবে প্রাসঙ্গিক। অনুপমের মতে,

একরঙা রাউন্ড, ভি নেক টি–শার্ট ও ডেনিমের জিন্স, এগুলি হল পুরুষ ফ্যাশনের ক্ষেত্রে প্রাথমিক স্তর। শরীরের গঠন অনুযায়ী পছন্দ করে নিতে হবে টি–শার্টের গলার ধরন। এই স্টাইলের সঙ্গে যুক্ত হবে লিনেনের চেকড্ শার্ট। ভারী চেহারার মানুষদের জন্য এই লেয়ার্ড স্টাইল বেশ মানানসই। ইচ্ছে হলে প্যাস্টেল শেডের লিনেন শার্ট দিয়েও ডেনিম পরা যেতে পারে। ছোটখাটো পরিবর্তনেই ডেনিম দিয়ে বাজিমাত করা যাবে পুজোর দিনগুলিতে। সঙ্গে চাই সাদা স্নিকার্স। এই মুহূর্তে প্যাস্টেল রঙের পোশাকের চাহিদা বেশি। কারণ সেগুলি যে কোনও অনুষ্ঠানে সহজেই পরা যায়।

Advertisement

অষ্টমীর অঞ্জলি আজও ধুতি-পাঞ্জাবি ছাড়া কল্পনা করতে পারেন না বহু পুরুষ। ধুতি নিয়ে পরীক্ষা-নিরীক্ষারও তাই অন্ত নেই। কখনও রঙিন ধুতি। কখনও বা ধুতির পাড়ে নকশা। আজকাল আবার ধুতির বদলে শাড়িকেই ধুতির মতো পরতে চাইছেন কেউ কেউ!

আগে ধুতির দোসর ছিল পাঞ্জাবি। আজকাল তার সঙ্গে শার্ট, কুর্তা, গলাবন্ধ জ্যাকেটের মতো নানা পোশাক ঢুকে পড়েছে পুরুষের ফ্যাশন স্টেটমেন্টে। কুর্তার সঙ্গে ওডিসি ধুতি পরে প্যান্ডেলে রাত জাগা যাবে অনায়াসেই। ধুতির কোঁচা সামলাতেও লাগে অভিজ্ঞতা, ঠিক শাড়ির কুঁচি সামলানোর মতোই। এই নতুন ধরনের ধুতিগুলিতে সেই ঝক্কি নেই একেবারেই!

ধুতির সঙ্গে কোলাপুরি চপ্পলের সম্পর্কও ঢের পুরনো। তবে সেই ঐতিহ্যময় বনেদিয়ানার পাশাপাশি কেতাদুরস্ত হয়ে উঠেছে চপ্পলের বদলে বুট ও বিভিন্ন ধরণের জুতো। পুরুষ ফ্যাশনেও এখন যে ইন্দো–ওয়েস্টার্ন স্বাদ!

অনুপমের কথায়, ''ফ্যাশনের মূল বিষয়, আরাম ও সুন্দর করে পোশাক ক্যারি করা।'' সাজ যেমনই হোক, সেই মূল বিষয় থেকে সরে গেলে চলবে না। এই সহজ টিপসগুলি একটু মাথায় রাখতে পারলেই জমে যাবে পুরুষের পুজোর সাজ!

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.