Advertisement
Hair care tips

পুজোর আগে চুলের চাই বাড়তি পরিচর্যা, রইল কিছু ঘরোয়া টিপস

বাইরের দূষণ, ধুলো-বালি, ঘাম দেদার ক্ষতি করে চুলের। তা এড়িয়ে ঠিক পুজোর আগে উজ্জ্বল, ঘন চুল পেতে চাই সঠিক যত্ন। মেনে চলতে পারেন কয়েকটি সহজ টিপস।

পুজোর আগে চুলের পরিচর্যা

পুজোর আগে চুলের পরিচর্যা

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৮:৪৩
Share: Save:

চুল নিয়ে বাঙালির এই মাতামাতি যেন চিরকালের। শুধু নারীই নন, পুরুষও চুলের যত্ন নিতে কম যান না। রেশমি ঘন কালো চুল যেন সবারই স্বপ্ন। কিন্তু স্বপ্ন কি আর সব সময় সত্যি হয়? বাইরের দূষণ, ধুলো-বালি, ঘাম দেদার ক্ষতি করে চুলের। তা এড়িয়ে ঠিক পুজোর আগে উজ্জ্বল, ঘন চুল পেতে চাই সঠিক যত্ন। মেনে চলতে পারেন কয়েকটি সহজ টিপস।

ঘনঘন চুল আঁচড়ানো বন্ধ করুন: বারবার আঁচড়ালে চুলের ডগায় চিড় ধরে। ফলে চুল দুর্বল হয়ে পড়ে এবং উঠে যেতে পারে। চেষ্টা করুন চুল কম আঁচড়ানোর। প্রয়োজনে তেল ব্যবহার করুন।

শ্যাম্পু কেনার সময়ে সচেতন হোন: শ্যাম্পু কেনার সময়ে দেখে নিন তাতে যেন সোডিয়াম সালফেটের মতো রাসায়নিক না থাকে। এতে চুলের ভাল হওয়ার বদলে খারাপই হয় বেশি। এক দিন অন্তর শ্যাম্পু করার চেষ্টা করুন। প্রয়োজনে আগের দিনগুলোয় মাথায় ভাল করে তেল মাসাজ করে নিন।

পেঁয়াজের রস: পেঁয়াজের রস চুলের জন্য অত্যন্ত উপকারী। পেঁয়াজ থেঁতো করে, রস বার করে তা চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। প্রায় ৪০ মিনিট রেখে ভাল করে মাথা ধুয়ে ফেলুন। পেঁয়াজের রস চুল ঝরা অনেকটাই আটকায়।

সিরাম ও কন্ডিশনারের ব্যবহার: শ্যাম্পু করার পরে ভাল ভাবে চুল ধুয়ে তবেই কন্ডিশনার ব্যবহার করুন। চেষ্টা করুন চুলে গরম ভাপ কম প্রয়োগ করার। চুলকে গরম থেকে বাঁচাতে হিট প্রোটেকটেড কন্ডিশনারও ব্যবহার করতে পারেন। এর পরেও চুলের কোনও সমস্যা দেখা দিলে, অবশ্যই একবার চিকিৎসকের পরামর্শ করে নিন।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hair tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE