Advertisement
no makeup look

ভারী সাজের প্রতি অনীহা? অল্পতেই বাজিমাত করুন

বিগত বছর দুয়েক মেকআপ দুনিয়ায় সর্বেসর্বা হয়ে উঠেছে যদি কোনও মেকআপের ঝোঁক, তবে সেটা মিনিমালিস্ট মেকআপ বা নো- মেকআপ সাজ।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২১:০৩
Share: Save:

রানওয়ে থেকে রোজকার সাজ, মেকআপের ধরনের মোড় ঘুরে যায় প্রতি বছরই, কখনও আসে ঘন কাজলের চোখের মেকআপ, কখনও বা গাঢ় রঙের লিপ্সটিক, নতুনত্ব আসে সবসময়। তবে বিগত বছর দুয়েক মেকআপ দুনিয়ায় যদি সর্বেসর্বা হয়ে উঠে থাকে কোনও মেকআপের ঝোঁক, তবে সেটা মিনিমালিস্ট মেকআপ বা নো- মেকআপ সাজ। সেই সাজের খুঁটিনাটি রইল এই প্রতিবেদনে।

ত্বকের যত্ন নিন

নো-মেকআপ সাজ মানেই মূলত ত্বকের যত্নের উপর জোর দেওয়া হয়, তাই ত্বকের পরিচর্যা ও খেয়াল রাখাই প্রথম ধাপ। সমাজমাধ্যমের পাতা থেকে শুরু করে রূপটান শিল্পীদের বক্তব্য সবেতেই বলা হচ্ছে, আগে ভাল করে ত্বক পরিষ্কার করে, তাতে সিরাম, ময়েশ্চারাইজার ইত্যাদি পর্যাপ্ত পরিমাণে দিয়ে পরিচর্যা করলে তবেই ত্বককে ভাল রাখা যায়। আর এই ভাবেই ত্বকের দাগ-ছোপ দূর হয়ে উজ্জ্বলতা বাড়বে আর নো-মেকআপ সাজে ভালও লাগবে অনেক বেশি।

হালকা কন্সিলারের প্রথম ধাপের সাজ

সাজের শুরুতেই ভারী ফাউন্ডেশনের বদলে যাদের চোখের কোল বসা তাঁরা হাল্কা কন্সিলার দিয়ে সেটা ঢেকে নিলে প্রথম ধাপেই সাজ খুব ভারী হয়ে যায় না। এতে নো-মেকআপ সাজের ধারাটাও বজায় থাকে- জানালেন রূপটান শিল্পী শুভজিৎ দে। তিনি বললেন নো-মেকআপ বা মিনিমালিস্ট মেকআপের প্রথম শর্তই হল হাল্কা সাজ, যা অনেকক্ষণ মুখে থাকে, কিন্তু চোখে খুব একটা ধরা পড়ে না।

ব্রাও জেল দিয়ে হোক নিখুঁত ভ্রু

নো-মেকআপ সাজের জন্য ভ্রু খুব ঘন করে আঁকলে ভাল লাগে না, তাই যাদের পাতলা ভ্রু তাঁরা হাল্কা বাদামি ব্রাও পেন্সিল দিয়ে এঁকে নিতে পারেন ভ্রু, সঙ্গে স্বচ্ছ ব্রাও জেল দিয়ে ভ্রু আঁচড়ে নিন - শুভজিৎ দে মনে করেন এতেই হবে কেল্লাফতে।

আইশ্যাডো হোক হালকা টানের

শুভজিৎ দে জানালেন, নো মেকআপ সাজের জন্য ভারী চোখের সাজ চলে না। তাই হাল্কা পিচ-বাদামি রঙের আইশ্যাডো দিয়ে চোখের মেকআপ করে নিতে পারেন উপরের ও নীচের চোখের পাতায়। তাঁর মতে চোখের সাজ যদি খুব হালকা হয় ঠোঁটের সাজ হবে একটু গাঢ়, আর চোখের সাজে যদি ভারিক্কী থাকে, তাহলে ঠোঁট হবে হাল্কা রঙের।

মাস্কারার টানে চোখের সাজ হোক অনন্য

তারকা থেকে রূপটান শিল্পী প্রত্যেকেই একবাক্যে মেনে নেন সাজের ক্ষেত্রে মাস্কারার গুরুত্ব অনেক। চোখের নো- মেকআপ সাজের জন্য চোখের প্রান্তের দিকে বেশি করে আঁকাবাঁকা ভাবে মাস্কারা লাগিয়ে নিন- বলছেন শুভজিৎ দে। এতেই চোখের সাজ সম্পূর্ণ হবে। দিনের বেলা বেরনোর সময়ের সাজ হলে অবশ্যই জলরোধী মাস্কারা ব্যবহার করুন, যাতে ঘামে গলে না যায়।

ঠোঁটের সাজে থাকুক ন্যুড লিপ্সটিক

নো-মেকআপ সাজের সঙ্গে অবশ্য গাঢ় রঙের ঠোঁটের সাজ কখনই নয়। শুভজিৎ দে-র মতে, “হাল্কা ন্যুড রঙের লিপস্টিক আর লিপগ্লস দিয়ে নিলেই যথেষ্ট।“

ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে ভাল সেটিং স্প্রে ব্যবহার করতে পারেন। আবার তরল ব্লাশ আর হাইলাইটার একসঙ্গে মিশিয়ে নিয়ে গালে লাগিয়ে নিন ব্রাশ দিয়ে, এতেই দেখবেন সুন্দর হয়ে উঠবে আপনার নো-মেকআপ সাজ।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Make Up Tips Make Up Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE