Advertisement
Monsoon Essentials during Puja

পুজোয় বৃষ্টি নিয়ে ভাবছেন? সাজপোশাক আগলে রেখে বাড়তি চমক আনবে নকশাদার ছাতা এবং বর্ষাতি

বৃষ্টিকে সঙ্গে নিয়ে ঠাকুর দেখতে হলে শুধু নতুন জামা, জুতোই নয় সঙ্গে অবশ্যই দরকার পোশাকের সঙ্গে মানানসই ছাতা এবং বর্ষাতি।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১২:২৩
Share: Save:

বৃষ্টি মাথায় হামলে পড়লেও পুজোয় ঠাকুর দেখা চাই-ই-চাই। কিন্তু বৃষ্টিকে সঙ্গে নিয়ে ঠাকুর দেখতে হলে শুধু নতুন জামা, জুতোই নয় অবশ্যই দরকার পোশাকের সঙ্গে মানানসই ছাতা এবং বর্ষাতি। তা না হলে শুধু পোশাক বা সাজগোজ নয়, আপনার সঙ্গে থাকা ব্যাগ-কাগজপত্র, এমনকি মোবাইল ফোনটিও ভিজে বিগড়ে যেতে পারে। সে জন্য বাড়তি সতর্কতা দরকার। কিন্তু তাতেও থাকুক কেতার ছোঁওয়া, উৎসবের মেজাজ।

ভিন্ন নকশার ছাতা

বাজারে আজকাল রঙবেরঙা নকশাদার ছাতা পাওয়া যায়। এতে বৃষ্টির হাত থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি, সাজসজ্জায় আসে বাড়তি চমক। চিরাচরিত একরঙা ছাতার বদলে বিভিন্ন আকারের নকশাদার ছাতা এখন চাইলেই আপনি পেতে পারেন৷

সাধারণ লেস লাগানো, কুঁচি দেওয়া ছাতার পাশাপাশি পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে বেশ কিছু অভিনব আকারের ছাতা যেমন হৃদয় আকৃতির, প্রজাপতির আকারের অথবা ফুলের পাপড়ির মতো ছাতা আপনি চাইলেই বাজারে পেয়ে যেতে পারেন৷

আবার রঙ আর ডিজাইনের বাহুল্য না চাইলে পুরো স্বচ্ছ মাথাওয়ালা ছাতাও হতে পারে আপনার বর্ষার সঙ্গী৷ বাচ্চাদের জন্য কিনতেই পারেন পশুপাখির ছবি দেওয়া রঙদার ছাতা৷ নানা ধরনের ছবি দেওয়া, রঙিন ছাতা বাচ্চাদেরও খুব প্রিয়।

আবার হালকা রঙের কোনও পোশাকের সঙ্গে সাধারণ একরঙা বা লেস লাগানো ছাতাও নিতে পারেন। মন্দ লাগবে না। কিংবা পুজোয় যেদিন প্রেমিক বা প্রেমিকার সঙ্গে ঘুরতে যাচ্ছেন, সেদিন একটু অন্য ধরনের হৃদয় আকৃতির ছাতা হোক আপনার সাথী।

নকশাদার বর্ষাতি

অল্প বৃষ্টিতে ভেজার হাত থেকে ছাতা বাঁচালেও, বেশি বৃষ্টিতে তা কিন্তু খুব একটা কাজ করে না। অনেক সময়ই ভিজে যায় পুরো শরীর। এমন পরিস্থিতি এড়াতে আপনাকে ভরসা দেবে বর্ষাতি। বর্ষাতি আপনাকে মাথার পাশাপাশি দেহও রক্ষা করতে পারবে।

কিন্তু ভাবছেন তো, সুন্দর করে সেজে ঘুরতে বেরনোর পর বর্ষাতি আপনার সাজ মাটি করে দিতে পারে, তাই তো? মোটেই তা নয়, বরং পোশাকের সঙ্গে মানানসই ভিন্ন ভিন্ন নকশার সুন্দর ধরনের বহু বর্ষাতি আছে। যেমন ফুলের নকশায় মাথার ঢাকাসহ কোট, উর্ধাঙ্গ এবং নিম্নাঙ্গ একত্রে ঢাকা এক সেটের বর্ষাতি। সঙ্গে আছে চেইন লাগানো বা বোতাম লাগানো দু’ধরনের কোটই। কোনও কোনওটায় আবার বোতাম বা চেইন ছাড়াও আছে কোমরের কাছে ফিতে বাঁধার ব্যবস্থাও। আবার চাইলে কোনও নকশা ছাড়াও পেয়ে যেতে পারেন স্বচ্ছ বর্ষাতি। ছোটদের জন্যও সুন্দর পাখি ফুলের নকশাদার বর্ষাতি বাজারে বেশ সহজলভ্য।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Raincoat Durga Puja pujo fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE