POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Bhai Phonta Gifts: ভাইফোঁটায় বোনকে কী উপহার দেবেন সেই নিয়ে চিন্তিত? রইল কিছু অভিনব উপহারের হদিশ

০৫ নভেম্বর ২০২১ ১৯:৪৪

বাঙালির মনে ভাই-বোনের ছবি অপু-দুর্গার চেয়ে বেশি গাঢ় আর কীই বা হতে পারে।

একদম কাছাকাছি এসে গিয়েছে ভাইফোঁটা। ছোটবেলা থেকেই এই দিনটার জন্য অধীর আগ্রহে বসে থাকে সকলে। বড়-ছোট নির্বিশেষে সকলের জন্যেই এই দিনটার সঙ্গে একটা অদ্ভুত ভাললাগা জড়িয়ে থাকে। বছরের এই একটা দিন অন্তত ভাই-বোনের সম্পর্কের জন্য একান্ত আপন। পৃথিবীর যেই প্রান্তেই থাকুক না কেন, এই বিশেষ দিনটায় দূরে থাকা ভাই বা বোনের জন্য একটু হলেও মন কেমন করে। এক সঙ্গে বসে একে অপরকে ফোঁটা দেওয়া, এক সঙ্গে সারা দিন এলাহি খাওয়াদাওয়া, আড্ডা, হইহুল্লোড়— এই নিয়ে মেতে থাকতে চান সকলে।

এর সঙ্গে অবশ্যই থাকে উপহার দেওয়া-নেওয়ার রেওয়াজ। ফোঁটা দেওয়ার সঙ্গে সঙ্গেই মিষ্টির থালা হাতে গুঁজে দিয়ে উপহারের জন্য হাত পেতে বসে থাকেন দুই পক্ষই। সকলেই চান এমন কিছু উপহার দিতে যেটা পেয়ে তাঁদের ভাই বা বোন অত্যন্ত খুশি হয়ে যাবেন। কিন্তু কী রকম উপহার দিলে আপনার বোনের ভাল লাগবে, সেই নিয়ে চিন্তা চলছে বহু দিন ধরেই। এ দিকে ভাইফোঁটা এসে গিয়েছে একদম কাছে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


সে রকমই কিছু উপহারের হদিশ রইল এইখানে—

স্মার্ট হোম অ্যাসিস্ট্যান্ট

অ্যালেক্সা— এক ডাকে সাড়া দেওয়া এই ‘হোম অ্যাসিস্ট্যান্ট’এর পরিচিত গোটা বিশ্বে ছড়িয়ে আছে। বিভিন্ন কাজকে অত্যন্ত সহজ করে দেওয়ায় ‘অ্যালেক্সা’ বন্ধু হয়ে উঠতে পারে যে কোনও মানুষের। বহু মুশকিল সহজেই আসান করে দেয় অ্যালেক্সা। এ বারের ভাইফোঁটায় বোনকে ‘হোম অ্যাসিস্ট্যান্ট’ উপহার দিয়ে চমকে দিতেই পারেন।

স্কার্ফ বা ওড়না

বিভিন্ন ধরনের ওড়নার প্রতি আকর্ষণ থাকে ছেলে মেয়ে নির্বিশেষে। প্রায় যে কোনও ধরনের সাজের সঙ্গে একটা ওড়না নিয়ে নিলেই একটা অন্য মাত্রা দেওয়া যায় সাজকে। আপনার বোন যদি সাজগোজ করতে বিশেষ ভাবে পছন্দ করেন, তা হলে সুন্দর কারুকাজ করা ওড়না দিতে পারেন ভাইফোঁটার উপহরে।

বই

গল্পের বই হোক, বা অন্য কোনও বিষয়ের উপর লেখা— বইয়ের থেকে বেশি ভাল উপহার আর হয় না। আজকের এই প্রযুক্তিনির্ভর পৃথিবীতে দাঁড়িয়েও বইয়ের মাহাত্ম্য বা গুরুত্ব কোনওটাই উপেক্ষা করা যায় না। যে কোনও বই সহজেই আপনাকে একটা নতুন ভাবনার জগতে নিয়ে যেতে পারে। ভিতরে প্রথম পাতায় ছোট্ট করে বোনের জন্য কিছু লিখে তাঁকে উপহার দিলে তিনি বোধহয় খুব একটা অখুশি হবেন না।

গাছ

বাড়িতে সাজানোর জন্য সব থেকে সুন্দর উপায়ের মধ্যে একটি— গাছ। সুন্দর টবে ছোট্ট একটি গাছ বসিয়ে দিতে পারেন বোনকে। শুধু সৌন্দর্যের জন্যই নয়, বাড়ির আবহাওয়ার সুস্থতার বজায় রাখার জন্য গাছ অত্যন্ত উপকারী।

বাদ্যযন্ত্র

আপনার বোন যদি গানবাজনা পছন্দ করেন, তাহলে উকুলেলে বা মাউথ অর্গানের মতো ছোটখাটো বাদ্যযন্ত্রের থেকে বেশি মিষ্টি উপহার হয়তো আপনি খুব একটা পাবেন না। শুধু গানবাজনা পছন্দ হলে তবেই নয়, নতুন কোনও বাদ্যযন্ত্র অনেক সময়ে মানসিক স্বাস্থ্যের জন্যেও অত্যন্ত ভাল। তাই সব দিক বিচার করে, ভাইফোঁটায় বোনকে একটা বাদ্যযন্ত্র উপহার দিলে, হয়তো আপনার বোনের দারুণ খুশি হয়ে যাবেন।

Advertisement