Advertisement
২৭ নভেম্বর ২০২২
Durga Puja 2020 Durga Puja Celebration Kolkata Durga Puja 2020 Durga Puja

উৎসবে চাই জেল্লা, এই সব্জিতেই চমক ফেরান ত্বকের

এর মধ্যে রয়েছে মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে  অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২০ ১৩:৫৭
Share: Save:

ত্বক পরিচর্যায় পার্লার যেতে ভয়। এ দিকে উৎসবের মরসুমে জেল্লাদার ত্বক চাই। চিন্তা কী, ফ্রিজ খুললেই মিলবে সমাধান। বুঝতে পারেছেন না? টোম্যাটোর কথা বলা হচ্ছে। এর মধ্যে রয়েছে মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বকের নানা সমস্যার সমাধানও করে। ত্বক পরিচর্যায় টোম্যাটোও হয়ে উঠতে পারে অন্যতম উপাদান।

Advertisement

টোনার হিসাবে কাজ করে: টোম্যাটোর টোনার ব্যবহার করলে আপনার ত্বক থাকবে নরম, কোমল আর আর্দ্র। একটা শসা ও টোম্যাটোর রস একসঙ্গে মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে ফ্রিজে রাখুন। কিছুক্ষণ পর তা মুখে ছিটিয়ে নিন। এই টোনারটি ফ্রিজে রাখলে অন্তত চারদিন ব্যবহার করতে পারবেন।

মুখের তৈলাক্ত ভাব কাটায়: টোম্যাটোর রসে আছে অ্যাস্ট্রিনজেন্ট যা মুখের অতিরিক্ত তেলাভাব কাটিয়ে ত্বক উজ্জ্বল করতে সক্ষম। এর ফলে ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডসের মতো সমস্যাগুলোও দূরে থাকে। তা ছাড়া ত্বকের রন্ধ্রগুলোও সঙ্কুচিত করে টোম্যাটোর রস। যার ফলে বাইরের ধুলোবালি সহজে ত্বকের ভিতরে প্রবেশ করতে পারে না। এক টুকরো টোম্যাটো নিয়ে সারা মুখে ঘষে তার রসটা লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: গাঁদা কিংবা গোলাপ, নানা ফুলের ব্যবহারেই জেল্লাদার ত্বক

Advertisement

টোম্যাটোর টোনার ব্যবহার করলে আপনার ত্বক থাকবে নরম , কোমল আর আর্দ্র

ট্যান সারাতে সক্ষম: এখন কমবেশি সকলকেই রোদে বেরোতে হয়। যার ফলে মুখে কালো দাগ হয়ে যায়। জাকে আমরা বলি সানবার্ন বা ট্যান। টোম্যাটোর একটি ঘরোয়া প্যাকে উধাও হয়ে যাবে এই ট্যান। টোম্যাটো থেঁতো করে তাতে এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। তার পর এই প্যাক মুখ এবং শরীরের অন্যান্য ট্যান পড়া অংশে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। শেষে ঠান্ডা জলে ভাল করে ধুয়ে ফেলুন। কিছু দিন ব্যবহারে দূর হবে ট্যান।

ত্বক উজ্জ্বল করে: যত্নের অভাবে ত্বক বিবর্ণ হয়ে যাচ্ছে? টোম্যাটোর এই প্যাকে বাড়বে আপনার ত্বকের উজ্জ্বল ভাব। একটি টোম্যাটোর শাঁস বার করে বাটিতে নিন। তাতে দুই চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ পুদিনা পাতা বাটা মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এ বার এই প্যাক সারা মুখে লাগিয়ে শুকনো হওয়া অবধি রেখে দিন। তার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বার করে কয়েক সপ্তাহ এই প্যাক লাগালেই ফিরবে ত্বকের উজ্জ্বল রং। ত্বক হবে সতেজ এবং টান।

আরও পড়ুন: উৎসবের মরসুমে রোগা হতে প্রোটিন শেক? বিপদ এড়াতে কী কী মানতেই হবে

ত্বকে জমা মৃত কোষ সরাতে সক্ষম: টোম্যাটো ত্বকের উপরে জমে যাওয়া মৃত কোষ তুলে ফেলতে সাহায্য করে। দু’টি খোসা সমেত পাতিলেবু, দু’কিউব বরফ, ২০টি পুদিনা পাতা আর দু’টি টোম্যাটো ব্লেন্ডারে দিয়ে বেটে একটা প্যাক তৈরি করে নিন। এ বার তাতে পাঁচ টেবিল চামচ চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন।এই মিশ্রণটি মুখে, গলায়, হাতে লাগিয়ে স্ক্রাব করুন। এর ফলে ত্বক ভিতর থেকে পরিষ্কার হবে। সপ্তাহে দু’বার এই প্যাক ব্যবহারে মিলবে ফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.