Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আদা, ডাল বাটা, কফির গুঁড়ো, রান্নাঘরেই পুজোর পার্লার

সুমা বন্দ্যোপাধ্যায়
কলকাতা ০৫ অক্টোবর ২০২০ ১০:৩০

এ বছর নভেল করোনার সঙ্গে দূরত্ব বজায় রাখতে পুজোর আয়োজন অনেকটাই কম। বাহ্যিকভাবে কম হলেও মনের দরজায় তো তালা দেওয়া যায়নি। তাই পুজোর বাজার অনলাইনে সারলেও ত্বকের যত্নের ব্যাপারে অনেকেই কিছুটা দিশেহারা।

আনলক শুরু হতেই পার্লার খুলে গেছে। কিন্তু যে হারে কোভিড ছড়িয়ে পড়ছে তাতে বাড়িতে রূপচর্চা করাই ভাল। ত্বক ঝকঝকে করতে রান্নাঘরের কিছু উপকরণ ব্যবহার করে ম্যাজিক ফল পাওয়া যায়। সেকালের সুন্দরীরা তো তাই করতেন! বিউটিথেরাপিস্ট শুচিস্মিতা পাত্র জানালেন করোনার কালে হলুদ রাতারাতি জনপ্রিয়তা পেয়ে গিয়েছে।

হলুদ খেয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি বাড়িতে তৈরি ফেস প্যাকের সঙ্গে হলুদের মেলবন্ধনে ত্বকের কালচে ভাব কেটে গিয়ে আসে দারুণ জেল্লা। শুচিস্মিতা কয়েকটা ঘরোয়া রূপটানের রেসিপি জানালেন। রান্নাঘরের কৌটোয় থাকা বেসন, না থাকলে আধ কাপ আটার সঙ্গে ১ চামচ হলুদ, অল্প দুধ আর চিনি মিশিয়ে প্যাক বানিয়ে নিন ঝটপট। এবারে তা মুখে, গলায়, হাতে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করে ৫ – ৭ মিনিট রেখে দিন। চিনি ভাল স্ক্রাবারের কাজ করে। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিলেই হল, আয়নায় দেখুন নিজেকে।

Advertisement

আরও পড়ুন: করোনাসুরকে হারাতে হবে, ‘ইমিউনিটি’ বাড়াতে কী কী খাবেন​

ধোকা বা বড়া বানানোর জন্য গৃহকর্ত্রী ছোলার ডাল ভিজিয়ে রাখলে তার থেকে অল্প সরিয়ে নিয়ে ৪/৬ টা লবঙ্গ দিয়ে মিক্সিতে পিষে নিন। এবারে মুখে গলায় হাতে লাগান। ব্রণর সমস্যা হোক বা ব্ল্যাক হেডস সবই মুছে যাবে। সপ্তাহে একদিন এই প্যাক লাগালে ত্বক হবে কোমল।



সকালে মুখ ধুয়ে আমলকি ভেজানো জল মুখে গলায় লাগাতে হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে করোনা রুখতে টক দই আর আমলকিকে সঙ্গী করেছেন অনেকেই। খাবার পাশাপাশি ত্বকের জন্যেও এই দুটি অত্যন্ত উপযোগী বললেন বিউটিশিয়ান সমর্পিতা চক্রবর্তী।

আমলকি কেটে জলে ভিজিয়ে রাখতে হবে রাতে। সকালে মুখ ধুয়ে আমলকি ভেজানো জল মুখে গলায় লাগাতে হবে। এর ভিটামিন সি ত্বককে করে তুলবে দাগছোপহীন মসৃণ। এ ছাড়া আমলকি বেটে মুখে আর গলায় এর রস হালকা হাতে ম্যাসাজ করুন। ব্রণর দাগ ছোপ হালকা হয়ে রঙে জেল্লা আসবে।

টক দই বেসন বা মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে মুখে মাথায় লাগিয়ে রাখুন। যে কোনও নামী দামি শ্যাম্পু বা প্যাকের থেকেও অনেক বেশি জেল্লাদার হবে চুল ও ত্বক। সমর্পিতা জানালেন, মাংস বা ডালনা রান্না ছাড়াও আদা ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে উল্লেখযোগ্য ভূমিকা নেয়।

আমাদের ত্বকের অন্যতম শত্রু সূর্যের অতি বেগুনি রশ্মি। এর প্রভাবে একদিকে ত্বকে কালচে ছোপ পড়ে। অন্যদিকে অকালে বলিরেখা পড়ার গতি বাড়িয়ে দেয়। এ সবেরই সমাধান রয়েছে আদায়। এক চামচ টাটকা আদার রসের সঙ্গে এক চামচ পাতিলেবুর রস ও মধু মিশিয়ে মুখে, গলায়, হাতে লাগিয়ে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।



কয়েকটি ঘরোয়া উপাদান দিয়ে বানিয়ে ফেলতে পারেন এমন কিছু ফেসপ্যাক।

সপ্তাহে দুই থেকে তিন দিন আদার রস বা শুকনো আদার গুঁড়োর সঙ্গে অল্প ছোলার বেসন, দুধ ও মধু মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ও গলায় লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহ দুয়েকের মধ্যেই ত্বকের ঝকঝকে ভাব ফিরে আসবে।

আরও পড়ুন: গরম জামা রোদে দেওয়া মানেই পুজো আসছে

শুচিস্মিতার মত, আর এক দারুণ প্যাক তৈরি শেখালেন। লকডাউনে বন্দি থাকার সময় ডালগোনা কফি নিয়ে সকলেই খুব উৎসাহী হয়ে পড়েছিলেন। কফি আর চিনির যুগল বন্দি ত্বকেরও প্রিয় বন্ধু। এর সঙ্গে সামান্য ভাত চটকে নিলেই কেল্লা ফতে। চিনি ও কফি পাউডার সামান্য জল দিয়ে ফেটিয়ে নিয়ে ভাত চটকে মেশালেই রেডি স্ক্রাবার। মুখে গলায় লাগিয়ে রাখুন ১০–১৫ মিনিট। অল্প জল হাত করে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

বলিরেখা পড়বে না, আর ম্যাড়ম্যাড়ে ভাব কেটে গিয়ে উজ্জ্বল হয়ে উঠবে। রান্নাঘরে যদি ওটস থাকে তাহলে তো কথাই নেই। গরম জলে ওটস ভিজিয়ে তাতে দারুচিনি গুঁড়ো এক চামচ আর সামান্য মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখে গলায় হাতে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে ধুয়ে নিন। একটা ঘটনা না বললে লেখা অসম্পূর্ণ থেকে যাবে। প্রখ্যাত নৃত্যশিল্পী মমতাশঙ্কর মাথায় নারকেল তেল গরম করে মেখে ডিম ফেটিয়ে লাগানোর পর প্রবাদপ্রতিম শিল্পী অমলাশঙ্কর নাকি মেয়েকে বলেছিলেন এ বারে ফ্রাই ফ্যানে মাথাটা রাখলে ভাল অমলেট হবে। বাইরে থেকে মাখার পাশাপাশি অন্তরে সুন্দর থাকতে হবে। ভাল থাকুন শরীরে ও মনে।

আরও পড়ুন

Advertisement