Advertisement
Durga Puja 2022

অনেক চেষ্টাতেও দূর হচ্ছে না ট্যান? রইল ঘরোয়া টোটকা

সারা বছরে রোদে ঘুরে কাজের চাপে পুড়ে যাওয়া ত্বকের ট্যান দূর করা প্রয়োজন। বাজারে চলতি অনেক ক্রিম ব্যবহারেও সুরাহা মেলে না অনেকের। তবে এক বার ঘরোয়া উপায়ে এই টোটকা ব্যবহার করে দেখতে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১৯:১৩
Share: Save:

প্রায় এসেই গিয়েছে দুর্গাপুজো। কিন্তু ট্যানের জ্বালায় পছন্দের তালিকা থেকে বাদ দিতে হচ্ছে স্লিভলেস বা শর্টস। তবে নিজের মুখকে তো আর বাদ বা ঢাকা দিতে পারবেন না। সারা বছরে রোদে ঘুরে কাজের চাপে পুড়ে যাওয়া ত্বকের ট্যান দূর করা প্রয়োজন। বাজারে চলতি অনেক ক্রিম ব্যবহারেও সুরাহা মেলে না অনেকেরই। তবে এক বার ঘরোয়া টোটকা ব্যবহার করে দেখতে পারেন। সুরাহা মিলতেও পারে।

ট্যান দূর করতে বাড়িতেই কিছু ফেস প্যাক বানিয়ে নিন। সপ্তাহে দুই থেকে তিন বার এই প্যাকগুলি ব্যবহার করে ত্বকের ট্যান দূর করতে পারেন।

কলা দিয়ে ফেস প্যাক:

কলায় প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল থাকে, যা ত্বকের জন্য খুবই উপকারি। প্রথমে একটি কলাকে ভাল করে পিষে নিন। তাতে এক চামচ দুধ ও লেবুর রস মেশান। এবং সবটা ভাল করে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার করার পর থেকেই আপনি বুঝতে পারবেন ত্বক থেকে ট্যান ধীরে ধীরে দূর হচ্ছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

লেবুর খোসা এবং কাঁচা দুধ দিয়ে তৈরি ফেস প্যাক:

লেবুর খোসায় ভিটামিন সি রয়েছে এবং দুধ ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। তাই এই দুইয়ের মিশ্রণে ট্যান অনেকেটাই দূর হয় ত্বক থেকে। প্রথমে লেবুর খোসাকে শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে। তার সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে একটি প্যাক তৈরি করতে হবে। ২০ মিনিট এটি মুখে লাগিয়ে জল দিয়ে ধুয়ে ফেলুন। বেশ কয়েক বার করার পর থেকে ট্যান দূর করতে সাহায্য করে এই প্যাক।

টমেটো দিয়ে ফেস প্যাক:

সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে টোম্যাটো। ফাইটোকেমিক্যাল যুক্ত টোম্যাটো ত্বকের জন্য খুবই উপকারি। তা ভাল করে পিষে নিয়ে এক চামচ লেবুর রস মেশান। এবং সেটি ১৫ মিনিট মুখে লাগিয়ে নিয়ে ধুয়ে ফেলুন। দেখুন ট্যানও দূর হচ্ছে, জেল্লাও ফিরছে।

তবে অবশ্যই, ত্বকের সঙ্গে কখনও আপস করা উচিত নয়। ত্বকের পরিচর্যার বিষয় যে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE