Advertisement
পুজোর আগে তারকাদের মতো মোলায়েম ত্বক চান? কেমিক্যাল, স্টেরয়েড, অ্যাসিড জাতীয় ক্রিম ব্যবহার না করে বরং কম খরচে ঘরোয়া উপায়েই বাড়িয়ে তুলুন জেল্লা।
Durga Puja 2022

পুজোর আগে তারকাদের মতো মোলায়েম ত্বক চাই? রইল চিকিৎসকের পরামর্শ

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৪:৩২
Share: Save:

অল্প দিনে ত্বকের জেল্লা বাড়াতে পুজোর আগে বেশির ভাগ মহিলার হাতিয়ার হয়ে ওঠে বাজারচলতি নানা রকমের ক্রিম। কিন্তু এর ফলে ত্বকের বড়সড় ক্ষতি হতে যেতে পারে বলে মনে করছে চিকিৎসক মহল। পুজোয় কোন ক্রিম ব্যবহার করবেন, কোনটা করবেন না এবং কী করলে ত্বক হবে স্বাস্থ্যোজ্জ্বল, তা সবিস্তার জানালেন ডা: সুরজিৎ গরাই।

সর্ব প্রথম বুঝতে হবে আপনার ত্বক কী ধরনের। যাঁদের সাধারণ বা শুষ্ক ত্বক, তাঁদের ক্ষেত্রে যে কোনও ক্রিম ব্যবহারে তত সমস্যা না হলেও সেন্সিটিভ ত্বকের ক্ষেত্রে এ ধরনের সমস্যা দ্রুত বেড়ে যায়। সে ক্ষেত্রে অতি অবশ্যই কিছু বিষয় মাথায় রাখা জরুরি। ডা: গরাইয়ের মতে, সেন্সিটিভ ত্বকে কোনও মেডিকেটেড ক্রিম ব্যবহার করতে হলে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে কেনা ভাল।

খুব তাড়াতাড়ি উজ্জ্বল ত্বক পাওয়ার হওয়ার জন্য বাজার চলতি স্টেরয়েড জাতীয় ক্রিমের ব্যবহার এড়িয়ে চলারই পরামর্শ দিচ্ছেন ডা: গরাই। তাঁর মতে, এই স্টেরয়েড বেস ক্রিমগুলি প্রথমে ত্বকের উপরের স্তর পাতলা করে দেয়। যাকে এক কথায় বলে ‘ডারমাল অ্যাট্রফি’। এর ফলে খুব অল্প সময়ের ব্যবধানেই ত্বক কোনও রকম তাপ সহ্য করতে পারে না। অবাঞ্ছিত লোমবৃদ্ধি ঘটে। ত্বক চুলকে র‍্যাশ বেরিয়ে ত্বকের ভয়ঙ্কর ক্ষতি হয়ে যায়। পুজোর কথা ভেবে দ্রুত জেল্লা বাড়ানোর তাগিদে নিজের ত্বকের এমন ক্ষতি না করাই ভাল।

এ ছাড়াও যে ক্রিমগুলির অ্যাসিড বেস, সেগুলিও বাদের খাতায় রাখতে পরামর্শ দিচ্ছেন ডা: গরাই। গ্লাইকোলিক অ্যাসিড, কোজিক অ্যাসিড জাতীয় অনেক ক্রিম ব্যবহারের পরে ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। এ ছাড়াও ত্বকে অ্যালার্জিক কন্ট্যাক্ট ডারমাটাইটিস জাতীয় সমস্যা শুরু হতে পারে। সাধারণত অ্যাসিড বেস ক্রিম বার বার লাগালে এ ধরনের সমস্যা আচমকা দেখা দিতে থাকে। তাই চিকিৎসকের মতে, পুজোর আগে বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া এই জাতীয় ক্রিম ব্যবহার না করাই মঙ্গলের।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

পুজোর আগে ফেশিয়াল, স্ক্রাবিং বা ব্লিচ সাধারণ ত্বকের ক্ষেত্রে সমস্যার কারণ না হলেও সেন্সিটিভ ত্বকের ক্ষেত্রে বিপদ ডাকতে পারে। ফলে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ না নিয়ে তা ব্যবহার না করাই ভাল।

পুজোর আগে সেন্সিটিভ ত্বকের জেল্লা ফেরাতে রোজ কিছু না কিছু ক্রিম ব্যবহার করায় রাশ টানার পক্ষপাতী ডা: গরাই। বরং তাঁর মতে, অন্তত ২০ দিন কিছু ব্যবহার না করে ত্বককে একটু দম নেওয়ার সুযোগ দেওয়া উচিত। তার পরে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

চটজলদি উজ্জ্বল ত্বক পেতে কেউ লেজার ট্রিটমেন্ট করাতে চাইলে সেটিও চিকিৎসকের পরামর্শ ছাড়া করতে বারণ করছেন ডা: গরাই। তবে এর পাশাপাশিই তিনি জানিয়েছেন, লেজার ট্রিটমেন্টে কখনওই ক্যানসার হয় না। এটি ভ্রান্ত ধারণা।

বিপদের ঝুঁকি এড়াতে বাজারচলতি ক্রিম ব্যবহার না-ই বা করলেন। সাধারণ ত্বক বা সেন্সিটিভ ত্বকের ঘরোয়া উপায়েও যত্ন নেওয়া যায়। জেল্লা বাড়াতে টক দই আর ময়দার মিশ্রণ খুব ভাল প্যাক হিসেবে কাজ করে। পুজোর আগে তাতেই হয়ে উঠতে পারেন ঝলমলে। ত্বকও হবে মোলায়েম।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE