Advertisement
Durga Puja 2022

কোভিডের স্মৃতি ত্বকে বহন করবেন না, শিখে নিন ত্বকের দাগ সারিয়ে তোলার ঘরোয়া সমাধান

দামি ক্রিম বা ওষুধ নয়, ঘরোয়া পাঁচ টোটকাই হতে পারে আপনার উজ্জ্বল দাগহীন ত্বক খুঁজে নেওয়ার সহায়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১০:৩৭
Share: Save:

পুজো প্রায় দরজায় কড়া নাড়ছে। সারা বছর অযত্নে ফেলে রাখা ত্বকের দিকে মনোযোগ দিয়ে টানটান, কোমল ও জেল্লাদার করে তোলার এখনই আদর্শ সময়। কিন্তু, সেরে যাওয়া ফুসকুড়ি ও ক্ষতের দাগ আপনার পুজোর যাবতীয় সাজগোজে জল ঢেলে দিতে পারে। কোভিড সংক্রমণের একটি অন্যতম লক্ষণ চামড়ায় ফুসকুড়ি বা র‍্যাশ। কোভিড সেরে যাওয়ার পরেও নিশ্চয়ই বয়ে বেড়াতে চান না সেই অস্বস্তিকর চিহ্ন? কিন্তু এত অল্প সময়ে দাগ সারিয়ে ঝকঝকে ত্বক পাওয়ার উপায়ই বা কী? দামি ক্রিম বা ওষুধ নয়, ঘরোয়া পাঁচ টোটকাই হতে পারে আপনার উজ্জ্বল দাগহীন ত্বক খুঁজে নেওয়ার সহায়।

ঠান্ডা জল: দাগের নেপথ্যে মূলত থাকে ক্ষতস্থানে জীবাণু সংক্রমণ। তাই ক্ষতচিহ্নকে নিয়মিত ঠান্ডা জলে ধোয়া প্রয়োজন। তা ত্বকের ওই নির্দিষ্ট অংশটিতে রক্তের প্রবাহ কমিয়ে আনে। ফলে সেখানে বসত করা জীবাণুদের দল সমূলে ধ্বংস হয়।

নারকেল তেল: অনেক সময়ে ফুসকুড়ি ত্বক থেকে প্রয়োজনীয় পুষ্টি টেনে নেওয়ায় ত্বক এতটাই শুষ্ক হয়ে যায় যে, দাগ সারতে চায় না। এ সব ক্ষেত্রে মা-মাসিদের বিশ্বস্ত নারকেল তেলই ভরসা। তেল ত্বকের ওই নির্দিষ্ট অঞ্চলকে আর্দ্র করে তোলে। দাগও মিলিয়ে যায় ক্রমশ।

চা-পাতা: ব্যাকটেরিয়া ও ছত্রাকের মতো জীবাণুর বিনাশে চা পাতার জুড়ি নেই। চা ছেঁকে ফেলার পর পড়ে থাকা পাতা ধুয়ে ফেলুন ঠান্ডা জলে। তারপর সেই প্রলেপ লাগিয়ে দিন ক্ষতস্থানে। দিন কয়েকের মধ্যেই ভেল্কির মতো অদৃশ্য হয়ে যাবে অযাচিত দাগ।

বেকিং সোডা: অবাক হচ্ছেন? কেক-বিস্কুট তৈরির এই অপরিহার্য উপাদানটিই কিন্তু আপনাকে জেদি দাগের থেকে বাঁচাতে পারে। নিয়মিত অল্প জলে বেকিং সোডা মিশিয়ে দাগের উপর লাগানোর খানিক পরে ধুয়ে ফেললেই কেল্লাফতে! বেকিং সোডা মূলত ত্বকে অম্ল-ক্ষারের ভারসাম্য ফিরিয়ে দাগ সারিয়ে তুলতে সাহায্য করে।

অ্যালোভেরা: এত দিনে নিশ্চয়ই জেনে গেছেন অধিকাংশ রূপচর্চার ক্রিম ও জেলের একটি মূল উপাদান অ্যালোভেরা। নানাবিধ ভিটামিনে ভরপুর এই গাছের পাতার রস একই রকম কার্যকরী ত্বকের উপর থেকে ক্ষতের দাগ সরাতেও। সরাসরি যেমন এটি দাগের উপর লাগাতে পারেন, তেমনই এর সঙ্গে আপনার রোজকার ত্বকচর্চার ক্রিম মিশিয়ে বানিয়ে ফেলতে পারেন ঘরোয়া ফেসপ্যাক।

ওটমিল বা ভিনিগার: হেঁশেলেই ছড়িয়ে রয়েছে ত্বকের স্বাস্থ্য ফিরিয়ে আনার একাধিক উপাদান। ঈষদুষ্ণ জলে ওটমিল বা ভিনিগার মিশিয়ে স্নান করলে শুধু যে ত্বকের নানা অবাঞ্ছিত দাগ মিলিয়ে যাবে তাই নয়, এই দুই উপাদানে থাকা প্রোটিন ও অম্লের মত উপাদান নিষ্প্রাণ ত্বকে আনবে পুজোর উপযোগী জেল্লাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE