Advertisement
Hair Care Tip Before Puja

বলি তারকার মতো তাক লাগানো চুল চান? জেনে নিন দারুন টিপস

আপনার মনের কোণায় গোপন বাসনা জাগতেই পারে, যে আপনারও চাই বলি তারকার মতো তাক লাগানো চুল

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৬:৫৯
Share: Save:

ক্যাটরিনার মতো ত্বক কিংবা করিনার মতো চুল, সমাজ মাধ্যমের পাতায় সকাল বিকেল কত তারকার আসা যাওয়া লেগেই থাকে। তাঁদের দেখে আপনার মনের কোণায় গোপন বাসনা জাগতেই পারে, যে আপনারও চাই বলি তারকার মতো তাক লাগানো চুল। তার জন্য রইল কিছু টিপস-

• গরম জলে চুল ধোবেন না

অনেকেই বেশ ভাল রকম গরম জলে স্নান করতে পছন্দ করেন, এতে শরীরে আরাম হলেও, জানেন কী আপনার চুলের কত ক্ষতি হতে পারে? রোজ স্নানের সময় গরম জলে চুল ধোবেন না, তার বদলে শ্যাম্পুর সময় উষ্ণ জলে চুল ধুয়ে নিলেও, শেষে কন্ডিশনার দিয়ে ঠান্ডা জলে সব সময় চুল ধুয়ে নিন। এতে চুলের কিউটিক্যাল সিল হয়ে যাবে, আর চুল ফাটবে কম।

• সপ্তাহে কেবল দু’বারই শ্যাম্পু করুন

অনেকেই মনে করেন ঘন ঘন শ্যাম্পু করলে চুল অনেক বেশি চকচকে ও ভাল থাকবে, কিন্তু বাস্তবে তা হয় না, শ্যাম্পুর আধিক্যে চুল খড়খড়ে ও রুক্ষ হয়ে যায়। সপ্তাহে রোজ রোজ শ্যাম্পু করতে বারণ করেন বলি তারকাদের কেশসজ্জা শিল্পীরা। চুল ভাল রাখতে সপ্তাহে মাত্র দু’দিন শ্যাম্পু করে নি, এতেই পরিষ্কার ও ভাল থাকবে চুল।

• ভেজা চুলে ব্লো-ড্রায়ার দেবেন না

অফিস বা কলেজে বেরনোর তাড়াহুড়োয় অনেকেই স্নান করে বেরিয়েই ব্লো-ড্রায়ার দিয়ে চুল শুকনো করে নেন, তবে মুম্বইয়ের নামকরা কেশ বিশারদের মতে চুলের জন্য সবচেয়ে ক্ষতি করে এটি। ভেজা চুলে গরম হাওয়া দিলে তা চুল্কে পুড়িয়ে দিতে পারে, আর এতে পাকাপোক্তভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার চুল।

• সি-সল্ট স্প্রে-র জাদুতে কেল্লা ফতে

করিনা কপুরের মতো চকচকে মুভি প্রমোশনসুলভ চুল দিয়ে মোহিত করে দিতে চান সব্বাইকে? সি-সল্ট স্প্রে ব্যবহার করেই পেতে পারেন এরকম সিক্ত দেখতে কিন্তু চকচকে সুন্দর চুল। চুল ভাল করে শুকিয়ে নিয়ে, কার্লার দিয়ে কার্ল করে নিন জায়গায় জায়গায়, তারপর সি-সল্ট স্প্রে ভাল করে ঝাঁকিয়ে নিয়ে স্প্রে করে দিন চুলে, ব্যাস, এতেই কেল্লাফতে!

• চুলের যত্নের জন্য জিনিস কেনার আগে ভাবুন

প্রত্যেক বছর শুধু চুলের যত্নের জন্য না জানি কত খরচ করে জিনিস কেনা হয়। ভাল শ্যাম্প, আরও ভাল কন্ডিশনার, সামজমাধ্যমের পাতায় নতুন কিছু দেখলেই চট করে কিনে বসি আমরা। কিন্তু নামজাদা কেশসজ্জা শিল্পীরা বলছেন, কেনার আগে একটু সময় নিয়ে ভাবুন, জিনিসটির কি আদৌ আপনার প্রয়োজন রয়েছে? কারণ দামি জিনিস মানেই তা যে ভাল হবে সেটার কোনও মানে নেই। নিজের চুলের ধরন বুঝে নিন, কম দামেও অনেক ভাল জিনিস বাজারে পাওয়া যায়, সেরকম দেখে কিনে নিন।

• শুধু তেল নয়, চুলের অন্যান্য যত্ন নিন

অনেকে মনে করেন শুধু তেল দিয়ে ভাল করে মালিশ করে শ্যম্পু করে নিলেই চুল খুব ভাল থাকব, কিন্তু বাস্তবে তা নয়। বলি তারকার মতো চুল চাইলে তার জন্য তেলের পাশাপাশি দরকার নিয়মিত চুলে শ্যাম্পুর পরে ভাল করে কন্ডিশনার দিয়ে বেশ খানিকক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলা। এতে চুলের চকচকে ভাব বজায় থাকে। তারপর চুলের কোনও রকম ক্ষতি হয়ে থাকলে তা সারাতে অব্যর্থভাবে কাজ করে বাজার চলতি অনেক হেয়ার মাস্ক, সিরাম ইত্যাদি।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE