POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Laxmi Puja 2021: পুরোহিতকে না ডেকে নিজেই করবেন লক্ষ্মীপুজো? কী কী উপকরণ প্রয়োজন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ অক্টোবর ২০২১ ১৫:২৪

প্রতীকী ছবি।

দুর্গাপুজোর হইচই, বিজয়ার শুভেচ্ছা বিনিময়ের পালা শেষ হতে না হতেই লক্ষ্মীপুজোর দিন এসে যায়। তাই লক্ষ্মীপুজোর প্রস্তুতির সময় তেমন পাওয়া যায় না। তবে যত ঘরোয়া ভাবেই হোক আয়োজন, কিছু জিনিস ছাড়া লক্ষ্মীপুজো হয় না। সে দিকে যে নজর দিতেই হবে। বিশেষ করে যদি নিজে হাতেই পুজো সারার ইচ্ছা থাকে, তবে কয়েকটি বিষয়ে খেয়াল রাখুন।

কিছু জিনিস ছাড়া লক্ষ্মীপুজো তো হবে না। নিজের মতো করে ফর্দ তৈরি করে নিন। পুরোহিতের সাহায্য না নিয়েও বাড়িতে নিজের মতো করে পুজো সারতে পারবেন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


মিলিয়ে নিন কয়েকটি জিনিস আছে কি না ফর্দে—

লক্ষ্মীপুজোয় অতি ঘরোয়া কিছু জিনিস প্রয়োজন। শেষ মুহূর্তে প্রস্তুতি নিতে হলেও খেয়াল রাখুন সিঁদুর, অধিবাস ডালা, তিল, হরিতকী, ঘট, একসরা, আতপ চাল রয়েছে কি না। এ ছা়ড়াও প্রয়োজন ১টি ঘটাচ্ছাদন গামছা, ১টি কুণ্ডহাঁড়ি, ১টি তেকাঠি, ১টি দর্পণ, পঞ্চগুঁড়ি, পঞ্চগব্য, পঞ্চরত্ন, ১টি সশীষ ডাব, ৪টি তীর, পুষ্প, দুর্বা।

এ ছাড়া লাগে, ৩টি আসনাঙ্গুরীয়ক, মধুপর্কের ৩টি বাটি, দই, মধু, গব্যঘৃত, চিনি, ৩টি নৈবেদ্য, ১টি কুচা নৈবেদ্য, লক্ষ্মীর শাড়ি, নারায়ণের ধুতি, পেচক পুজোর ধুতি, লোহা, শঙ্খ, সিঁদুরচুবড়ি, বালি, কাঠ, খোড়কে, ঘি এক পোয়া, হোমের বেলপাতা ২৮টি, ভোগের রান্নার জিনিস, কর্পুর, চিঁড়ে, নারকেল, পান, চানের মশলা, ১টি থালা, ২টি ঘটি, রচনা, ১টি ফুলের মালা, ১টি চন্দ্রমালা এবং পূর্ণপাত্র।

ফর্দ মিলিয়ে এ সব জিনিস কিনে ফেললে নিজের মতো করে নির্বিঘ্নে সারতে পারবেন লক্ষ্মীপুজো।

Advertisement