Advertisement
saree care tips

পুজোয় ঘোরাঘুরি শেষ? পছন্দের শাড়ি যত্নে রাখুন এই কয়েকটি উপায়ে

পুজোর দিন গুলিতে জমিয়ে শাড়ি পরা শেষ। এ বার পছন্দের শাড়ি যত্নে রাখার পালা। রইল তারই কয়েকটি উপায়।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২০:৫৬
Share: Save:

শারদ-সাজে বঙ্গনারী মানেই তো শাড়ি! সারা বছর পরা হয় না সে ভাবে। পুজোয় তাই বাঙালি কন্যে পছন্দের শাড়ি কিনবেনই কিনবেন। উৎসবের দিন গুলিতে দেদার ঘোরাঘুরি পেরিয়ে আসে শাড়ি ঠিক মতো গুছিয়ে রাখার পালা। জেনে নিন কী ভাবে যত্নে রাখবেন আপনার প্রিয় শাড়িগুলিকে।

১. খেতে গিয়ে নতুন শাড়িতে দাগ লেগেছে? ভয় নেই, কাচতে হবে না। তবে আলমারিতে তোলার আগে ওই দাগ তুলে ফেলতে হবে। তার জন্য দাগ লাগা অংশে লাগান ঠান্ডা জল। তাতে না উঠলে হালকা তরল সাবান ব্যবহার করতে পারেন। তরকারির তেল লাগলে সেই দাগে পাউডার কিংবা গ্লিসারিন লাগান।

২. শাড়ি ভাল রাখতে গেলে মাঝেমাঝেই তার ভাঁজ বদলানো জরুরি। না হলে প্রিয় শাড়ি অচিরেই ভাঁজে ভাঁজে ফেঁসে যেতে পারে। বিশেষত সিল্কের শাড়ির ক্ষেত্রে এই রকম সমস্যা বেশি হয়।

৩. আলমারিতে শাড়ি ঝুলিয়ে রাখার অভ্যাস? থাকলে এখনই বদলান। কারণ এতে শাড়ির জরি নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা। ভাঁজ করে রাখুন সাধের জরিপাড় সিল্কের শাড়ি। প্রয়োজনে শাড়ির রাখার ব্যাগ ব্যবহার করতে পারেন। তবে মাঝে মাঝে রোদে দিলে শাড়ি ভাল থাকবে।

৪. আলমারিতে শাড়ি রাখার আগে কোণে ন্যাপথলিন দিতে ভুলবেন না। ন্যাপথলিন না থাকলে কয়েকটা নিমপাতাও দিতে পারেন। এতে শাড়ি ভাল থাকবে ও পোকামাকড়ের সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Puja Saree Fashion sarees
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE