Advertisement
Benefits of Home Decor Plants

বাড়িতে অক্সিজেন বাড়ানোর জন্য কী কী গাছ লাগাতে পারেন?

দূষণ দূর করতে, বাতাসের দূষিত কণা শোষণ করতে, বাতাসে অক্সিজেনের মাত্রা বাড়াতে, শ্বাস-প্রশ্বাসে সহজাত সাবলীলতা বৃদ্ধিতে বাড়িতে এই ধরনের গাছ লাগাতে পারেন।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৮:৪৮
Share: Save:
০১ ১২
পৃথিবীর এখন দু’টো প্রধান অভিশাপ— বিশ্ব জোড়া উষ্ণায়ণ আর বাতাসে দূষণ! একটা বাড়ি,  কয়েকটা বাড়ি নিয়ে পাড়া,  অনেকগুলি পাড়া নিয়ে অঞ্চল,  অনেক অঞ্চল নিয়ে শহর,  অনেক শহর নিয়ে রাজ্য,  অনেক রাজ্য নিয়ে দেশ,  অনেকগুলি দেশের সমাহার আমাদের এই পৃথিবী।

পৃথিবীর এখন দু’টো প্রধান অভিশাপ— বিশ্ব জোড়া উষ্ণায়ণ আর বাতাসে দূষণ! একটা বাড়ি, কয়েকটা বাড়ি নিয়ে পাড়া, অনেকগুলি পাড়া নিয়ে অঞ্চল, অনেক অঞ্চল নিয়ে শহর, অনেক শহর নিয়ে রাজ্য, অনেক রাজ্য নিয়ে দেশ, অনেকগুলি দেশের সমাহার আমাদের এই পৃথিবী।

০২ ১২
তাই দূষণ দূর করতে, বাতাসের দূষিত কণা শোষণ করতে,  বাতাসে অক্সিজেনের মাত্রা বাড়াতে,  আমাদের শ্বাস-প্রশ্বাসে সহজাত সাবলীলতা বৃদ্ধিতে আসলে দরকার একেবারে তৃণমূল স্তরে, মানে বাড়ি থেকে উষ্ণায়ন তাড়ানো, বাড়ির বাতাসে বাড়তি অক্সিজেন বাড়ানোর চেষ্টা করা।

তাই দূষণ দূর করতে, বাতাসের দূষিত কণা শোষণ করতে, বাতাসে অক্সিজেনের মাত্রা বাড়াতে, আমাদের শ্বাস-প্রশ্বাসে সহজাত সাবলীলতা বৃদ্ধিতে আসলে দরকার একেবারে তৃণমূল স্তরে, মানে বাড়ি থেকে উষ্ণায়ন তাড়ানো, বাড়ির বাতাসে বাড়তি অক্সিজেন বাড়ানোর চেষ্টা করা।

০৩ ১২
আর তার সেরা উপায় হল,  বাড়িতে এমন কিছু বিশেষ গাছ লাগানো,  যেগুলি ঘরে অক্সিজেন সরবরাহ করে,  দূষণ রোধে করে, বাতাসের ক্ষতিকারক উপাদান দূর করে গৃহ পরিবেশকে পরিশুদ্ধ করতে পারে। এমন কয়েকটা ভীষণ প্রয়োজনীয় গাছের সুলুকসন্ধান দিচ্ছে আনন্দবাজার অনলাইন।

আর তার সেরা উপায় হল, বাড়িতে এমন কিছু বিশেষ গাছ লাগানো, যেগুলি ঘরে অক্সিজেন সরবরাহ করে, দূষণ রোধে করে, বাতাসের ক্ষতিকারক উপাদান দূর করে গৃহ পরিবেশকে পরিশুদ্ধ করতে পারে। এমন কয়েকটা ভীষণ প্রয়োজনীয় গাছের সুলুকসন্ধান দিচ্ছে আনন্দবাজার অনলাইন।

০৪ ১২
১. স্নেক প্ল্যান্ট: বেডরুমে ও খাবার ঘর অর্থাৎ ডাইনিং রুম তথা ডাইনিং স্পেসে এই গুল্ম গাছ লাগালে বাড়ির সৌন্দর্যও বাড়ে। স্নেক প্ল্যান্ট বাতাসের টক্সিন শুষে নেয়,  ট্রাইক্লোরোথাইলিন ফর্মাল ডিহাইড জাতীয় ক্ষতিকারক উপাদান শোষণ করে,  ২০০ বর্গ মিটার অবধি এলাকার বাতাস পরিশুদ্ধ করতে পারে। রাতেও অক্সিজেন সরবরাহ করে।

১. স্নেক প্ল্যান্ট: বেডরুমে ও খাবার ঘর অর্থাৎ ডাইনিং রুম তথা ডাইনিং স্পেসে এই গুল্ম গাছ লাগালে বাড়ির সৌন্দর্যও বাড়ে। স্নেক প্ল্যান্ট বাতাসের টক্সিন শুষে নেয়, ট্রাইক্লোরোথাইলিন ফর্মাল ডিহাইড জাতীয় ক্ষতিকারক উপাদান শোষণ করে, ২০০ বর্গ মিটার অবধি এলাকার বাতাস পরিশুদ্ধ করতে পারে। রাতেও অক্সিজেন সরবরাহ করে।

০৫ ১২
২. তুলসী গাছ: অনেক হিন্দু বাড়িতে থাকেই। পুজোর লক্ষ্যেই মূলতঃ। কিন্তু এর বৈজ্ঞানিক গুণাবলীও অসামান্য। কার্বন ডাই অক্সাইড,  কার্বন মনোক্সাইড,  সালফার ডাই অক্সাইডের মতো বিষাক্ত গ্যাসকে শোষণ করে তুলসী গাছ অহরহ আমাদের চারপাশের বাতাসকে বিশুদ্ধ করছে। নইলে কী আর হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস যে, তুলসী গাছে স্বয়ং নারায়ণের বাস!

২. তুলসী গাছ: অনেক হিন্দু বাড়িতে থাকেই। পুজোর লক্ষ্যেই মূলতঃ। কিন্তু এর বৈজ্ঞানিক গুণাবলীও অসামান্য। কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড, সালফার ডাই অক্সাইডের মতো বিষাক্ত গ্যাসকে শোষণ করে তুলসী গাছ অহরহ আমাদের চারপাশের বাতাসকে বিশুদ্ধ করছে। নইলে কী আর হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস যে, তুলসী গাছে স্বয়ং নারায়ণের বাস!

০৬ ১২
৩. অ্যালোভেরা গাছ: এ ব্যাপারে ভীষণ কার্যকরী গাছ। খারাপ বাতাস পরিশুদ্ধ করে। একটা অ্যালোভেরা গাছ ৯টা কৃত্রিম এয়ার পিউরিফায়ারের সমান কাজ করতে পারে। খুব তাড়াতাড়ি বাতাসের ক্ষতিকর টক্সিন শোষণ করে নেয়।

৩. অ্যালোভেরা গাছ: এ ব্যাপারে ভীষণ কার্যকরী গাছ। খারাপ বাতাস পরিশুদ্ধ করে। একটা অ্যালোভেরা গাছ ৯টা কৃত্রিম এয়ার পিউরিফায়ারের সমান কাজ করতে পারে। খুব তাড়াতাড়ি বাতাসের ক্ষতিকর টক্সিন শোষণ করে নেয়।

০৭ ১২
৪. মানিপ্ল্যান্ট: এক দিকে ফেন শ্যুই মতে গৃহস্থের জন্য শুভ গাছ,  অন্য দিকে এটি একটি দুর্দান্ত এয়ার ক্লিনজিং প্ল্যান্ট। মানিপ্ল্যান্ট বাড়ির দূষিত গ্যাস বেঞ্জিন,  ফর্মাল ডিহাইড,  ইথিলিনের মাত্রা অনেকটা হ্রাস করে।

৪. মানিপ্ল্যান্ট: এক দিকে ফেন শ্যুই মতে গৃহস্থের জন্য শুভ গাছ, অন্য দিকে এটি একটি দুর্দান্ত এয়ার ক্লিনজিং প্ল্যান্ট। মানিপ্ল্যান্ট বাড়ির দূষিত গ্যাস বেঞ্জিন, ফর্মাল ডিহাইড, ইথিলিনের মাত্রা অনেকটা হ্রাস করে।

০৮ ১২
৫. বাঁশ গাছ: বাড়িতে লাগালে ঘরের ভেতরেও অক্সিজেনের মাত্রা বাড়ায়।  ক্ষতিকারক টক্সিন, বেঞ্জিন, বাতাসের দূষিত কণা টোলুইন শোষণ করতে পারে বাঁশ গাছ।

৫. বাঁশ গাছ: বাড়িতে লাগালে ঘরের ভেতরেও অক্সিজেনের মাত্রা বাড়ায়। ক্ষতিকারক টক্সিন, বেঞ্জিন, বাতাসের দূষিত কণা টোলুইন শোষণ করতে পারে বাঁশ গাছ।

০৯ ১২
৬. পিস লিলি: দেখতে সুন্দর এবং পিস লিলি গাছ বাতাসকে শুদ্ধ করার ক্ষমতা রাখে। এর অভ্যন্তরীণ বায়ু প্রায় ৬০ শতাংশ বেশি বলে এত উন্নত মানের উদ্ভিদ বাতাস শুদ্ধকারক যে,  'নাসা' পিস লিলি-কে অনুমোদন দিয়েছে এ ব্যাপারে। এটি অ্যালকোহল থেকে ক্ষতিকারক বাষ্প শোষণ করতে পারে।

৬. পিস লিলি: দেখতে সুন্দর এবং পিস লিলি গাছ বাতাসকে শুদ্ধ করার ক্ষমতা রাখে। এর অভ্যন্তরীণ বায়ু প্রায় ৬০ শতাংশ বেশি বলে এত উন্নত মানের উদ্ভিদ বাতাস শুদ্ধকারক যে, 'নাসা' পিস লিলি-কে অনুমোদন দিয়েছে এ ব্যাপারে। এটি অ্যালকোহল থেকে ক্ষতিকারক বাষ্প শোষণ করতে পারে।

১০ ১২
৭. জারবেরা ডেইজি: এক ধরনের রঙিন ফুল জারবেরা ডেইজি। ২৪ ঘন্টাই বায়ুবাহিত ফর্মাল ডিহাইডের অর্ধেক,  বেঞ্জিনের ৬৭ শতাংশ,  ট্রাইক্লোরোথাইলিনের ৩৫ শতাংশ কমিয়ে দেয়।

৭. জারবেরা ডেইজি: এক ধরনের রঙিন ফুল জারবেরা ডেইজি। ২৪ ঘন্টাই বায়ুবাহিত ফর্মাল ডিহাইডের অর্ধেক, বেঞ্জিনের ৬৭ শতাংশ, ট্রাইক্লোরোথাইলিনের ৩৫ শতাংশ কমিয়ে দেয়।

১১ ১২
৮. জেড প্ল্যান্ট: এটিও ফেন শ্যুই মতে বাড়িতে লাগানো শুভ। এ ছাড়াও জেড প্ল্যান্ট বাড়ির ক্ষতিকারক বাষ্প শোষণ করে।

৮. জেড প্ল্যান্ট: এটিও ফেন শ্যুই মতে বাড়িতে লাগানো শুভ। এ ছাড়াও জেড প্ল্যান্ট বাড়ির ক্ষতিকারক বাষ্প শোষণ করে।

১২ ১২
৯. আরেকা পাম গাছ: বায়ু থেকে ক্ষতিকারক দূষিত কণা শোষণ করে পরিশুদ্ধ করে। পরিশোধিত বায়ু বাড়িতে সরবরাহ করে আরেকা পাম গাছ। আমাদের শরীরের শ্বাসযন্ত্রের নানা রোগ কমায়।

৯. আরেকা পাম গাছ: বায়ু থেকে ক্ষতিকারক দূষিত কণা শোষণ করে পরিশুদ্ধ করে। পরিশোধিত বায়ু বাড়িতে সরবরাহ করে আরেকা পাম গাছ। আমাদের শরীরের শ্বাসযন্ত্রের নানা রোগ কমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE