Advertisement
Makeup Tips

শুষ্ক ত্বকে ভুলেও ব্যবহার করবেন না এই ফাউন্ডেশন! রূপটানে উজ্জ্বল হতে চাই সঠিক প্রসাধনী

কারও ত্বক শুষ্ক, কারও তৈলাক্ত, কারও আবার সাধারণ ত্বক। প্রথমত, বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে জেনে নিন আপনার ত্বক ঠিক কী ধরনের। তার পরে সেই অনুযায়ী ব্যবহার করুন ফাউন্ডেশন।

রূপটানে নজর দিন

রূপটানে নজর দিন

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১৫:০৩
Share: Save:

ষষ্ঠী থেকে দশমী, ঠাকুর দেখার জোরকদমে। কিন্তু বাড়ি থেকে সুন্দর ভাবে সেজেগুজে বেরনোর খানিক পরেই কিছুক্ষণ পরেই মেকআপের দফারফা! কখনও উজ্জ্বলতা হারিয়ে মলিন, কখনও বা ভিড়ে-ঠেলাঠেলিতে পুরোটাই ঘেঁটে গিয়েছে। এর একটা বড় কারণ হতে পারে, আপনি আপনার ত্বক অনুয়ায়ী সঠিক ফাউন্ডেশনটি ব্যবহার করেননি।

রূপটানের সবথেকে গুরুত্বপূর্ণ অংশ ফাউন্ডেশন। কারও ত্বক শুষ্ক, কারও তৈলাক্ত, কারও আবার সাধারণ ত্বক। প্রথমত, বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে আপনি জেনে নিন আপনার ত্বক ঠিক কী ধরনের। তার পরে সেই অনুয়ায়ী বেছে নিন ফাউন্ডেশন।

শুষ্ক ত্বকের ক্ষেত্রে ক্রিম বেস ফাউন্ডেশন ব্যবহার করা ভাল। তবে, ফাউন্ডেশন লাগানোর আগে ত্বককে তরতাজা রাখা প্রয়োজন। তার জন্য এক চামচ মুলতানি মাটির সঙ্গে দুধের সর ও স্ট্রবেরি মিশিয়ে মুখে লাগিয়ে ধুয়ে ফেলতে পারেন। তার পরে ত্বকের সঙ্গে মানানসই একটি ক্রিম বেস ফাউন্ডেশন লাগিয়ে নেওয়া ভাল। তার উপরে ফেস পাউডার লাগানো উচিত, এতে ফাউন্ডেশন দীর্ঘস্থায়ী হয়।

তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে স্টিক বেস ফাউন্ডেশন ব্যবহার করাই শ্রেয়। কারণ এই ধরণের ফাউন্ডেশনে অতিরিক্ত ক্রিম থাকে না। ফলে তৈলাক্ত ত্বককে উজ্জ্বল রাখে। এছাড়াও বি বি ক্রিম জাতীয় ফাউন্ডেশনগুলিও খুব ভাল তৈলাক্ত ত্বকের জন্য। ফাউন্ডেশন লাগানোর পরে মুস বেস ব্লো অন লাগালে রূপটানের চ্যাটচেটে ভাবটাও কেটে যায়।

সাধারণ ত্বকের ক্ষেত্রেও ক্রিম বেস ফাউন্ডেশনই উপযোগী। তবে সে ক্ষেত্রে ফাউন্ডেশন লাগানোর আগে প্রাইমার লাগিয়ে নেওয়া ভাল। এতে ফাউন্ডেশন ভাল বসে ত্বকে। এ ক্ষেত্রেও ফাউন্ডেশন লাগানোর পরে হালকা ফেস পাউডার মেকআপকে উজ্জ্বল রাখতে সাহায্য করে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lifestyle Tips Makeup Makeup Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE