Advertisement
Jawan fever

শাহরুখ জ্বর! পুজোর আগে কাঁপছে গোটা ভারত

শুধু শহর নয়, শহর ছাড়িয়েও সদ্য মুক্তিপ্রাপ্ত ‘জওয়ান’-এ দিওয়ানা তাঁর ভক্তকূল! কোথায় কী হচ্ছে হচ্ছে? খোদ বাদশাই বা কোথায় কী করছেন, খবর এই প্রতিবেদনে।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০৮
Share: Save:

ব্যর্থতার পরেই যে সাফল্য আসে, তা ফের প্রমাণ করলেন বলিউড কিং খান। ‘জিরো’ ছবির ব্যর্থতার পর অনেকেই প্রশ্ন তুলেছিলেন শাহরুখ জমানা কি শেষের পথে? দীর্ঘ পাঁচ বছর পর সেই সব প্রশ্নের জবাব দিয়ে 'পাঠান' ছবি ঝড় তুলেছিল দেশ ছাড়িয়ে বিদেশেও। অসাধারণ কামব্যাক বুঝিয়ে দিয়েছিল বলিউডের বাদশা 'জিন্দা হে'। আর মাত্র ৮ মাসের ব্যবধানে আবারও শাহরুখের জওয়ান-জ্বরে কাঁপছে গোটা দেশ।

উত্তর থেকে দক্ষিণ দেশের সর্বত্রই জওয়ান ঝরে তোলপাড়।এমনকি শাহরুখ নিজের ছবির প্রচারের উদ্দেশ্যে দুবাইতে পাড়ি দিয়েছিলেন এবং বুর্জ খালিফায় বহু প্রতীক্ষিত জওয়ান ছবির ট্রেলারটি প্রদর্শিত হয়। চেন্নাইতেও ছবি মুক্তির আগে ভক্তদের উৎসাহে শামিল হয়েছিলেন কিং খান নিজে।

গত ৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার দেশ জুড়ে তিনটি ভাষায় মুক্তি পায় শাহরুখের ‘জওয়ান’। এ দিন থেকেই শহর কলকাতার পাশাপাশি জেলায় জেলায়ও এই ছবি নিয়ে ভক্তদের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো।

প্রায় সব প্রেক্ষাগৃহেই হাউসফুল বোর্ড। ভোর পাঁচটা থেকে শুরু করে দিনভর হলে ঢোকার জন্য লম্বা লাইন। প্রিয় নায়কের ছবি, পোস্টার নিয়ে আবেগে, ভালবাসায় ভরিয়ে দিলেন ভক্তরা। তাকে বরণ করতে বিভিন্ন জায়গায় মিষ্টি, মালা, কেক নিয়ে রীতিমতো 'জওয়ান দিবস' পালিত হল। কেউ শাহরুখের ছবির পা জড়িয়ে শুয়ে পড়লেন, তো কেউ স্নেহের চুম্বন দিলেন। দর্শকদের মধ্যে এমনই উন্মাদনা ছিল ছবির পোস্টার রিলিজের পরেই স্বপ্নের নায়কের আদলে তার ভক্তরা নিজেদের গায়ে ব্যান্ডেজ জড়াতে শুরু করেন এবং এ ভাবেই কয়েকজন সিনেমা হলেও উপস্থিত হন।

আর ভক্তদের এই ভালোবাসায় শাহরুখ যে আপ্লুত তা নিজেই জানালেন সমাজ মাধ্যমে টুইট করে। কলকাতার রক্সি সিনেমায় কোনও হিন্দি ছবির অগ্রিম বুকিংয়ে আক্ষরিক অর্থেই মাইলস্টোন স্পর্শ করেছে এই ছবি। শুক্রবার রাতে ট্রেড এনালিস্ট তরুণ আদর্শ কেমন ব্যবসা করেছে তার একটি খতিয়ান টুইট করে জানিয়েছেন।

বিভিন্ন সূত্র অনুযায়ী এই সিনেমা বক্স অফিসে নতুন রেকর্ড গড়া শুরু করে দিয়েছে। অ্যাটলি পরিচালিত এই ছবি বলিউডের সর্বোচ্চ অগ্রিম বুকিং পেয়েছে দেশ, এমনকি বিদেশেও। প্রথম দিনেই শুধু ভারতে আয় ৭০ কোটি টাকারও বেশি এবং গোটা বিশ্ব থেকে লক্ষ্মী লাভ হয়েছে ১৫০ কোটি টাকা। প্রথম দিনে দক্ষিণ ভারত থেকে আয় হয়েছে ১০ কোটি।

চার দিনে এই সিনেমার টিকিট বিক্রি হয়েছে প্রায় ৯০ কোটি টাকা। এই রকম সাফল্য চলতে থাকলে প্রথম সপ্তাতেই ২৫০ কোটি আয় হবে বলে মনে করা হচ্ছে, যা ‘পাঠান’ ছবির একাধিক রেকর্ডকেও ছাপিয়ে যেতে পারে।

ভারতের হিন্দি ছবির দুনিয়ায় সবচেয়ে বড় মাপের ‘খাতা খোলা’ এই ছবি দ্বিতীয় দিনেও আয় করেছে ৫৩ কোটি। অর্থাৎ দু'দিনেই এই ছবির আয় প্রায় ১২৫ কোটি যা বলিউডি দুনিয়ায় ইতিহাস তৈরি করেছে। এখন দেখার অপেক্ষা ‘শাহরুখ ম্যাজিক’ সমস্ত রেকর্ড ভেঙে কতটা নজির গড়ল।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shahrukh Khan Jawan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE