Advertisement
ananda utsav 2022

সময় খারাপ? বাস্তু মতে পুজোর আগে এই ৫ গাছ ফেরাতে পারে ভাগ্য

এমন কিছু গাছ রয়েছে যা শুধু ঘর সাজাতে বা ঘরের শোভা বাড়াতেই নয় বরং আপনাকে এনে দিতে পারে সুখ ও সমৃদ্ধি।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৩:২৫
Share: Save:

এ বছর মা আসছেন গজে। পুজোর আগের এই অপেক্ষার দিনগুলোয় ঘর সাজানোর তোড়জোড় শুরু করে দেন সকলেই। ফুল, আলো, পর্দার কাপড়, সবই হয়ে ওঠে সেই সজ্জার অঙ্গ। কেউ কেউ ঘর সাজাতে ভরসা রাখেন গাছেও। কিন্তু জানেন কি, এমন কিছু ঘরোয়া গাছ রয়েছে, যা শুধু ঘর সাজাতেই নয়, বরং পুজোর আগে ঘরে রাখলে এনে দিতে পারে সুখ সমৃদ্ধি? দেখে নেওয়া যাক, কোন কোন গাছ ঘরে রাখলে ফিরতে পারে ভাগ্য —

তুলসী গাছ

তুলসী গাছ

তুলসী : বাস্তু শাস্ত্রে তুলসীকে পবিত্র এবং শুভ গাছ বলে গণ্য করা হয়। এই গাছের অগুনতি ব্যবহারের কথা উল্লেখ রয়েছে আয়ুর্বেদিক চিকিৎসা শাস্ত্রে। তেমনই এই গাছ ঘরে রাখলে দূরে থাকে মশা, মাছি, পোকামাকড় ইত্যাদি। বাস্তু মতে তুলসী গাছ ঘরে সূর্যের আলো আসে, এমন জায়গায় রাখলে তা আবহাওয়াকে শুদ্ধ করে এবং সৌভাগ্য বহন করে।

জেড গাছ

জেড গাছ

জেড প্লান্ট : ফেং শ্যুই অনুযায়ী, এই গাছ সৌভাগ্য ও ইতিবাচক শক্তির আখর। জেড বৃদ্ধি ও পুনর্জন্মের প্রতীক। এই গাছের পাতার সঙ্গে জেড পাথরের মিল পাওয়া যায়। এই গাছ বাড়িতে বা অফিসে রাখতে পারেন। কিন্তু শৌচাগারে এই গাছ না রাখাই ভাল।

মানি প্লান্ট

মানি প্লান্ট

মানি প্লান্ট : পথোস গাছ চলতি ভাষায় মানি প্লান্ট নামেও পরিচিত। বাস্তু মতে, এটি আপনার আর্থিক কষ্ট দূর করতে সাহায্য করে। এই গাছ বাড়ির আবহাওয়া পরিশুদ্ধ রাখে। অনেকেই মনে করেন, এই গাছ বাড়িতে থাকলে পারিবারিক ও পেশাগত জায়গায় শান্তি বজায় থাকে।

ব্যাম্বু প্লান্ট: ড্রাকেনা স্যান্ডেরিয়ানা বা বাম্বু গাছ বাস্তু এবং ফেং শ্যুই দুই মতেই সৌভাগ্য ও সমৃদ্ধির প্রতীক। ফেং শ্যুই মতে, সম্পদের জন্য এই গাছের পাঁচটি ডাল, সৌভাগ্যের জন্য ছ’টি ডাল, স্বাস্থ্যের জন্য সাতটি ডালপালা প্রয়োজন। এই গাছ ঘরের পূর্ব কোণে রাখাই ভাল।

আরেকা পাম

আরেকা পাম

এরিকা পাম : ফেং শ্যুই মতে এই গাছ স্বাস্থ্য, শান্তি ও সমৃদ্ধির প্রতীক। ঘরের যে কোনও কোণায় অল্প সূর্যের আলোতেই বেড়ে উঠতে পারে। এই গাছ বাতাসে আর্দ্রতার পরিমাণ ঠিক রাখে ও বাতাস পরিশুদ্ধ করে আপনাকে রাখে সুস্থ। আর গাছ রাখলে এমনিতেই বাড়ি থাকে সুন্দর। মন তো ভাল হবেই!

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE