Advertisement
Presented by
Co powered by
Associate Partners
Home Decor

অন্দরমহলে ফিরিয়ে আনতে চান নতুনত্বের ছোঁয়া? বাড়ি সাজান মিমির মতো করে

পুজোর আগে বাড়ির অন্দরকে দিতে চান সম্পূর্ণ নতুন কোনও লুক? তা হলে বেশি না ভেবে অনুপ্রেরণা নিয়ে নিন অভিনেত্রী ও সাংসদ মিমি চক্রবর্তীর কলকাতার ফ্ল্যাটের অন্দরসাজের থেকে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৬:৫৩
Share: Save:

অন্দরসাজের ক্ষেত্রে অনেকেরই চিন্তা থাকে, কী ভাবে সাজাবেন, কোনটা করবেন আর কোন ধরনের সাজ রাখবেন না এসব নিয়ে ধন্ধে থাকেন। বিশেষত যদি পুজোর আগে অন্দরকে দিতে চান সম্পূর্ণ নতুন কোনও লুক তা হলে বেশি না ভেবে অনুপ্রেরণা নিয়ে নিন অভিনেত্রী ও সাংসদ মিমি চক্রবর্তীর কলকাতার ফ্ল্যাটের অন্দরসাজের থেকে। খুব সহজেই আপনার ঘর পুজোর আগে হয়ে উঠবে অন্যরকম এবং সুন্দর। মিমি তাঁর অন্যরকম পছন্দের জন্য টলিউডে যথেষ্ট বিখ্যাত। তাঁর পছন্দের ঝোঁক আধুনিক ডিজাইন, প্যাস্টেল রং ইত্যাদির দিকেই বেশি।

এই প্রতিবেদনে আপনার জন্য রইল মিমি চক্রবর্তীর অন্দরসজ্জার খুঁটিনাটি টিপস।

মডার্ন মিনিমালিজম বেছে নিন থিম হিসেবে -

মিমির প্রথম টিপ অন্দরসজ্জার জন্য হল সাদা বা খুব হাল্কা প্যাস্টেল শেডের ঘরের দেওয়ালে ব্যবহার করা। এতে ঘর অনেক বড় আর উজ্জ্বল দেখায়। এর সঙ্গে আধুনিক ধরনের মাল্টি-পার্পাস আসবাবপত্র ব্যবহার করে ঘরের পরিবেশে একরকম সামঞ্জস্য নিয়ে আসেন তিনি। এতে অন্দরে সৌখিনতা ও আভিজাত্যের ছোঁয়া লাগে, আর আপনার ঘর ছোট হলেও অনেক বেশি জায়গা মনে হয়।

প্রাকৃতিক আলোর ব্যবহার করুন ঘরে -

অন্দরমহল অন্ধকার বা দম বন্ধ করা হলে তা কোনওদিনই ভাল লাগে না। মিমি চক্রবর্তী নিজের ঘরে সকালের আলো খেলে যাওয়াকে খুব উপভোগ করেন। তাই তাঁর শোওয়ার ঘরে থাকে অনেক বড় পাতলা সাদা পর্দা। তাই ঘরের পরিবেশকে ঝলমলে ও প্রাণোজ্জ্বল করে তুলতে অন্দরসাজে প্রাকৃতিক আলোর ব্যবহার করুন। ঘরের ভারী জমকালো পর্দা পাল্টে পাতলা সুতি বা নেটের সাদা পর্দা লাগান, ঘরের লুকটাই পুরো পাল্টে যাবে।

ঘরের অন্দরসাজ

ঘরের অন্দরসাজ

ব্যালকনিকে সাজিয়ে তুলুন নিজের মত করে:

মিমি চক্রবর্তীর বাড়িতে ব্যালকনিটা তাঁর নিজের “মি টাইম” কাটানোর জন্য আদর্শ জায়গা। সেখানে তিনি নিজের পোষ্যদের সঙ্গে ব্যালকনিতে সময় কাটতে বিশেষভাবে পছন্দ করেন। সেই জন্য তাঁর ব্যালকনিও মিনিমালিস্ট টোনে রং করা। ছোট গাছপালা দিয়ে সাজানো একটা ছোট বাগানও আছে ব্যাল্কনির দেওয়ালে। সেখানে উনি নিজের মনের মত করে বসে সময় কাটানোর জন্য বসার জায়গার ব্যবস্থা পর্যন্ত করে নিয়েছেন।

আপনি চাইলে একইভাবে নিজের ব্যাল্কনিকেও সাজিয়ে নিতে পারেন। অনেকরকম ভাবে বসার জায়গার ব্যবস্থা করতে পারেন, রঙিন মাদুর কিংবা কার্পেট পেতে নিন ব্যাল্কনির মেঝেতে, সঙ্গে নানারকম সুন্দর আলো লাগাতে পারেন, কিছু বই রাখতে পারেন আবার ব্যাল্কনি সাজানোর জন্য আয়তন বুঝে দোলনাও লাগাতে আপনার ব্যাল্কনিতে। সম্পূর্ণ নিজের মত করে ব্যাল্কনি সাজাতে পারেন এই পুজোয় আর তাক লাগিয়ে দিতে পারেন অতিথিদের।

বাস্তু মেনে ঘর সাজান -

মিমি তাঁর নিজের বাড়ির ক্ষেত্রে ঘর সাজিয়েছেন সম্পূর্ণ বাস্তুশাস্ত্র মেনে। বাস্তু মেনে ঘর সাজানোর জন্য তিনি ঘরে এনেছেন সবরকমের প্রয়োজনীয় পরিবর্তন, এমনকি নিজের ফ্ল্যাটের ডিজাইনও করিয়েছেন এমন ভাবে যাতে ঘর সাজানোর সময় বাস্তুর খুঁটিনাটি মাথায় রাখা যায়।

আপনিও চাইলে নিজের বাড়ির নতুন সাজকে পুজোর আগে পালটে ফেলতে পারেন এমন ভাবে যে বাস্তুর দ্বারা নতুন মাত্রা দেওয়া যায়।

অন্দরসজ্জায় গাছের ব্যবহার করুন -

মিমির অন্দরসাজের অন্যতম আকর্ষণ হল বিভিন্নরকম ভারী গাছ দিয়ে ঘর সাজানো। এতে অন্দরে সজীবতা বজায় থাকে, আর ঘরে নতুন প্রানের যোগ হয়। তাই এই পুজোয় অন্যভাবে ঘর সাজাতে অবশ্যই ব্যবহার করুন সুন্দর গাছ আর আপনার অন্দরকে করে তুলুন অনন্য।

পুজো হোক কি অন্য কোনো পার্বণ, আপনার অন্দরকে মিমি চক্রবর্তীর অন্দরসাজের সহজ টিপস দিয়ে সাজিয়ে তুলতে পারেন নজরকাড়াভাবে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.