POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: পুজোর সময় বাড়ি নতুন করে সাজাতে চান? সঠিক পর্দা বেছে নিন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৬:১৩

প্রতীকী ছবি।

পুজোয় বাড়িকে নতুন চেহারা দিতে কার না ইচ্ছা করে? কিন্তু কী ভাবে বাড়ি সাজাবেন, তা নিয়ে অনেক ভেবেও রাস্তা খুঁজে পান না। এই সমস্যার সহজ সমাধান হতে পারে পর্দা।

কিন্তু এত এত বিভিন্ন ধরনের পর্দার মধ্যে আপনার বাড়ির জন্য ঠিকঠাক পর্দা বাছবেন কী করে? রইল টিপস।

বৈচিত্র্য: অনেকে মনে করে প্রত্যেক ঘরের জন্য একই ধরনের পর্দা বাছলে সেটা দৃষ্টি আকর্ষণ করবে। কিন্তু আসলে, বিভিন্ন ঘরের পর্দার মধ্যে বৈচিত্র্য আনলে তা আপনার বাড়ির সার্বিক সৌন্দর্যকে আরও বাড়িয়ে তুলবে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


রং: আপনার ঘরের দেওয়ালের রঙের সঙ্গে পর্দার রঙের সামঞ্জস্য থাকা অত্যন্ত জরুরি। তবেই আপনার প্রত্যেকটি ঘরের নিজস্ব সৌন্দর্যটি আরও স্পষ্ট করে ফুটিয়ে তোলা যাবে।

উদ্দেশ্য: আপনি কী উদ্দেশ্যে ঘরের জানলায় এই পর্দা লাগাচ্ছেন, তার উপর ভিত্তি করে পর্দার কাপড় বাছতে হবে। যদি আপনি ঘরে কম আলো চান, তা হলে আপনার পর্দার কাপড় তুলনামূলক ভাবে একটু মোটা বা ভারী নিতে পারেন। আবার যদি আপনার আলো বা রোদ নিয়ে সেই রকম কোনও অসুবিধে না থাকে, তা হলে হাল্কা কাপড়ের পর্দা নিতেই পারেন আপনি।

শিশুদের ঘরের জন্য আলাদা পর্দা: পুজোর সময়ে কতগুলি নতুন জামা হয়েছে, এই নিয়ে একটা বাড়তি উত্সাহ থাকে ছোটদের মধ্যে। সেই উত্সাহার ছোঁয়া যদি তাদের ঘরের পর্দাতেও হয়, তা হলে তার উত্সব যে পুজোর আগেই শুরু হয়ে যাবে। খুদেদের ঘরের জন্য তাদের প্রিয় কার্টুন চরিত্র বা অন্য কোনও সুন্দর ছবি আঁকা পর্দা বাছতে পারেন। যাতে তার আনন্দের সঙ্গে পাল্লা দিয়ে উত্সবের জন্য আগ্রহেও কোনও রকম ভাটা না পড়ে।

Advertisement