CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: পুজোর আগে বাড়ি ঝকঝকে করতে চান? কোন জায়গাগুলি পরিষ্কার করতেই হবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ সেপ্টেম্বর ২০২১ ১২:৩৭

প্রতীকী ছবি।

বিছানায় নতুন চাদর, নতুন কুশন কভার। তার উপরেই চলছে জমিয়ে পুজোর আড্ডা। পুজো মানেই বাড়িকে নতুন করে সাজানো। এমনিতেই অতিমারির সময়ে ঘরোয়া আড্ডাতে জোর দিচ্ছেন অনেকেই। কিন্তু বাইরে পুজো, আর বাড়ির ভিতরে যদি সেই আমেজ ধরা না পড়ে তাহলে চলে? তাই পুজো আসার আগেই বাড়ি পরিষ্কার করাটা জরুরি। দেখে নিন বাড়ির কোন কোন জায়গা অবশ্যই পরিষ্কার করবেন!

বসার ঘর: বাড়িতে ঢুকেই প্রথমে যে ঘরটা চোখে পড়ে, সেটা বসার ঘর। এই ঘর সাধারণত সাজানো হয় সোফা আর সেন্টার টেবিল দিয়ে। সোফার পিছনের অংশে অনেক সময় ঝুল বা নোংরা থেকে যায়, যেটা পরিষ্কার করা হয়ে ওঠে না। এই সময় সেগুলি পরিষ্কার করে ফেলুন। সোফার কুশন বা ওয়ার অপরিচ্ছন্ন হয়ে গেলে বদলে নিন। সেন্টার টেবিলের নীচের র‌্যাক অনেক সময় অপ্রয়োজনীয় কাগজপত্রে ভর্তি হয়ে থাকে, সেগুলি ফেলে দিন। হালকা তরল সাবান ও নরম কাপড় দিয়ে সেন্টার টেবিলের কাঁচ মুছে ফেলুন। বসার ঘরে বইয়ের তাকে ধুলো পড়লে ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিন।

Advertisement

শোওয়ার ঘর: বিছানায় নতুন চাদর পাতার আগে তোশক বা ম্যাট্রেস ভাল করে ঝেড়ে নিন। সম্ভব হলে দিনদুয়েক রোদে দিন। অনেকেই খাট সংলগ্ন দেওয়ালে মাথা হেলিয়ে বসেন, তাতে দেওয়ালে তেলের দাগ লেগে যায়।স্পঞ্জ জলেভিজিয়ে এই তেলের দাগ তুলে ফেলুন।ঘরের সিলিংয়ে ঝুল জমে থাকলে পরিষ্কার করে নিন। বেডরুমে রাখা আলমারির মাথায় অনেক সময় ধুলো জমে যায়। হালকা সাবান জলে কাপড় ভিজিয়ে সেই ধুলো মুছে ফেলুন।

বাথরুম: জলে আয়রন বেশি হলে বাথরুমের মেঝেতে তা থেকে লালচে দাগ ধরে যায়। তাই ব্লিচিং পাউডার ছড়িয়ে রেখে ঘণ্টাখানেক পর ঘষে সেই দাগ তুলে দিন। বাথরুমের টাইলসে জলের ছোপ মুছতে হালকা তরল সাবান ও স্পঞ্জ ব্যবহার করুন। বাথরুমের কলগুলি কালচে হয়ে গিয়েছে? লেবু ও ভিনিগার মিশিয়ে কলগুলিতে মাখিয়ে রাখুন। তারপর স্পঞ্জ দিয়ে ঘষে নিন। তবে এক্ষেত্রে গ্লাভস ব্যবহার করতে ভুলবেন না।

Advertisement