CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: বাড়তি খরচ না করেই পুজোর আগে ঘর সাজাবেন কী ভাবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৬:১৫

প্রতীকী ছবি।

করোনাকালে কমবেশি আর্থিক সমস্যা হয়েছে সকলের। এ দিকে, জিনিসপত্রের দাম বেড়েই চলেছে। তাই পুজোর গন্ধ চলে এলেও প্রত্যেক বারের মতো এক রকম প্রস্তুতি অনেকেই নিতে পারছেন না এ বার। টান পড়েছে বাজেটে। আত্মীয়স্বজনদের উপহার দিয়ে, নিজের পরিবারের কিছু পোশাক-আশাক কিনে আর কিছুই বাঁচানো যাচ্ছে না। তাই ঘরের নতুন বিছানার চাদর বা পর্দা কেনার পরিকল্পনাও এ বার বাতিল। কিন্তু তা বলে কি পুজোর আগে একটুও ঘর সাজাবেন না? বাড়তি খরচ না করেও কিন্তু ঘর সাজানো সম্ভব। শুনে বিশ্বাস হচ্ছে না? তা হলে জেনে রাখুন কয়েকটি ফিকির।

১। প্রথমেই ঝুল, ধুলো ভাল করে ঝে়ড়ে সব কিছু পরিষ্কার করে নিন। আমাদের অনেকের ঘরে এমন জিনিস পড়ে থাকে যেগুলি অপ্রয়োজনীয়। বছরের পর বছর সেগুলি কাজে লাগে না। কিন্তু জায়গা জুড়ে বসে থাকে। প্রথমেই সেগুলি বাতিল করুন। দেখবেন ঘরে অনেকটা জায়গা ফাঁকা হওয়ায় এমনিই বাড়িটি অন্য রকম দেখতে লাগছে।

২। সব বাঙালি বাড়িতে পুরনো খাসার বাসন বা ঠাকুরের বাসন পড়ে থাকে। কিন্তু তামা বা রুপোর ছোট ছোট জিনিসও আমাদের ঘরে থাকে। সেগুলি তেঁতুল দিয়ে ঘষে পরিষ্কার করে চকচকে করে ফেলুন। তার পর তা-ই টেবিলের উপর সাজিয়ে রাখুন। সেন্টারপিস হিসাবে দারুণ হবে। ছোট্ট পিতলে কলসি বা ঘড়া থাকলে ফুল সাজাতে পারেন। কাচের দামি পাত্রে সুগন্ধী শুকনো ফুল না রেখে খাসার থালাতেও সাজিয়ে রাখতে পারেন। একটু বুদ্ধি করে সাজাতে পারলে পুরনো বাসনই দারুণ কাজে দেবে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩। ঘরে পুরনো ট্রাঙ্ক বা ভাঙা চেয়ার পড়ে রয়েছে? নিজেই সেগুলি রং করে রিসাইকেল করুন। পুরনো কাপড়ের ট্রাঙ্ক যদি সুন্দর করে রং করতে পারেন, তা হলে বসার ঘরের সেন্টার টেবিল হিসাবেও ব্যবহার করতে পারেন।

৪। শোয়ার ঘরের আসবাবের স্থান পরিবর্তন করে দেখুন। বিছানা, ড্রেসিং টেবিল বা পড়ার টেবিল ঘরের যে দিকে থাকে, সেই দিকটি বদল করেও দেখতে পারেন। এই ছোট্ট বদলেই ঘর একদম অন্য রকম দেখতে লাগে।

৫। বাড়িতে পড়ে থাকা অনেক জিনিস দিয়ে ঘর সাজানোর ছোট ছোট জিনিস তৈরি করে ফেলা যায় সহজেই। তার জন্য যে খুব সুন্দর হাতের কাজ হতে হবে, তেমনও নয়। ইউটিউবে এই ধরনের ভিডিয়ো প্রচুর পেয়ে যাবেন। রংবেরঙের আলো বা বাহারি ফোটো ফ্রেম সহজেই তৈরি করে ফেলতে পারেন।

৬। পর্দা কেনার বাজেট না থাকলে পুরনো শাড়ি-ওড়না দিয়ে জানলা সাজান। বিশেষ করে পুরনো সিল্কের শাড়ির যেগুলির জমি ফেঁসে গিয়েছে বলে আর পরা যায় না, সেগুলি দিয়ে সাজালে বাড়ির উৎসবের মেজাজ তৈরি হতে বাধ্য।

৭। বারান্দায় গাছ রয়েছে? কিছু দিনের জন্য সেগুলি ঘরের ভিতরে নিয়ে আসুন। ঘরে গাছ রাখলে অন্দরসজ্জা সহজেই বদলে যায়।

Advertisement