CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: পুজোয় বাড়ির মেঝেকে আরও সুন্দর করবেন? বেছে নিন সঠিক মেঝে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৬:১৬

প্রতীকী ছবি।

পুজোর সময়ে আমরা নিজেদের চারপাশটাও নতুন করে সাজিয়ে তুলতে চাই। আমাদের ইচ্ছে করে নিজের ঘর, নিজের বাড়ি, চারপাশটা আরেকটু নতুনত্বের ছোঁয়া দিতে। পুজোয় নিজের বাড়ি সাজানো শুধু ফ্যাশন নয়, এক ধরনের প্রয়োজনও বটে। বর্তমান বাড়ির সংস্কার হোক বা নতুন বাড়ি হোক, বাড়ির মেঝে ঠিক করে বাছা, সব সময়েই খুব গুরুত্বপূর্ণ। শুধু দৃষ্টিনন্দনের জন্য নয়, স্বাচ্ছন্দ্যের জন্যেও বিষয়টি গুরুত্ব দেওয়া অত্যন্ত প্রয়োজন।

বাড়ির মেঝে বাছতে গেলে অনেকগুলি বিষয় খেয়াল রাখতে হয়। মেঝে কী রকম হবে, চারপাশটা কী রকম, বাড়ির সদস্যদের জীবনযাপন, বাড়ির আয়তন— সব কিছুর উপর নির্ভর করবে ঠিক কেমন মেঝে হলে আপনার বাড়ি পুজোর আগে আরও সুন্দর হয়ে উঠবে।

বাড়ির কিছু কিছু অংশে আমাদের যাতায়াত বেশি হয় এবং যথারীতি পরিষ্কার করার প্রয়োজনীয়তাও বেশি থাকে। যেমন রান্নাঘর, বাথরুম, বারান্দা। সেখানে এমন মেঝে আমাদের প্রয়োজন যার উপাদান মেঝেকে অনেক বেশি স্থায়ী ও মজবুত করবে। স্থায়িত্বের কথায় মাথায় রাখলে, রান্নাঘর বা বাথরুমের মেঝে জল প্রতিরোধক হওয়া শুধুমাত্র শ্রেয় নয়, প্রয়োজনও।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ঘরের দৈর্ঘ্য এবং আসবাবপত্রের সংখ্যা ও আয়তন অনেক সময়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে মেঝের ঠিক মতো বাছার ক্ষেত্রে।

ঘর আয়তনে ছোট বা বড়ো হলে স্বাভাবিক ভাবেই তার রক্ষণাবেক্ষণের প্রয়োজনও বাড়বে; কাঠের মেঝে দেখতে খুবই সুন্দর লাগে, কিন্তু টাইলসের মেঝের টেকসইতা অনেক বছরের।

মেঝে এমন বাছা প্রয়োজন যা পাঁচ-ছ বছর পরেও ঘরের বা বাড়ির অন্যান্য পরিবর্তনের সঙ্গে সুসংগত ভাবে মানিয়ে নিতে সক্ষম হবে।

শুধু দৃষ্টিনন্দনের কথা ভেবে মেঝে বাছতে গেলে তা পরবর্তীকালে ভ্রান্তি হিসেবে পরিণত হবে। মেঝের সৌন্দর্যের সঙ্গে রক্ষণাবেক্ষণের প্রয়োজনও আমাদের মাথায় রাখা উচিত।

Advertisement